Kashmir: উপত্যকায় লাগাতার পাক জঙ্গি অনুপ্রবেশের চেষ্টা, লক্ষ্য কাশ্মীরি যুবকরা

Illegal Infiltration: গোয়েন্দা সূত্রে এই খবর আসার পর থেকেই বাড়তি সতর্কতা নিয়েছেন নিরাপত্তা বাহিনী। বাহিনী সূত্রে জানা গিয়েছে, দ্রুত বিদেশি জঙ্গিদের নিকেশ করা প্রক্রিয়া শুরু করতে বাহিনীর অভ্যন্তরে তৎপরতা দেখা দিয়েছে।

Kashmir: উপত্যকায় লাগাতার পাক জঙ্গি অনুপ্রবেশের চেষ্টা, লক্ষ্য কাশ্মীরি যুবকরা
কাশ্মীরে সতর্ক জওয়ান (ফাইল ছবি)

শ্রীনগর: কাশ্মীরে পাকিস্তানি উস্কানির কথা সকলেরই জানা। দীর্ঘদিন ধরে কাশ্মীরে (Kashmir) নাশকতা চালিয়ে উপত্যকার পরিবেশকে উত্তপ্ত করে রাখার চেষ্টা করছে পাক মদতপুষ্ট জঙ্গিরা। জানা গিয়েছে গোয়েন্দাদের তরফে নিরাপত্তা বাহিনীকে সতর্ক করা হয়েছে। গোয়েন্দা সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী জানা গিয়েছে, জঙ্গি সংগঠনের মাথারা উপত্যকায় সক্রিয় জঙ্গিদের নির্দেশ দিয়েছে, আরও বেশি মাত্রায় কাশ্মীরি যুবকদের মৌলবাদী জঙ্গি সংগঠনের অন্তর্ভুক্ত করতে। জঙ্গি হ্যান্ডেলারদের তরফে নির্দেশ দেওয়া হয়েছে মূলত ১৪ থেকে ১৮ বছর বয়সীদের মূল নিশানা করতে। কারণ এই বয়সসীমা যুবদের সহজেই মগজধোলাই করা সম্ভব। নিরাপত্তা বাহিনী সূত্রে খবর, পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠনের নেতারা স্বীকার করে নিয়েছেন গত বছরের তুলনায় চলতি বছর প্রশিক্ষিত জঙ্গিদের নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে কাশ্মীরে প্রবেশ করানো প্রায় অসম্ভব কারণ বেআইনি অনুপ্রবেশ রুখতে লাগাতার জোরালো পদক্ষেপ করেছে নিরাপত্তা বাহিনী।

গোয়েন্দা সূত্রে এই খবর আসার পর থেকেই বাড়তি সতর্কতা নিয়েছেন নিরাপত্তা বাহিনী। বাহিনী সূত্রে জানা গিয়েছে, দ্রুত বিদেশি জঙ্গিদের নিকেশ করা প্রক্রিয়া শুরু করতে বাহিনীর অভ্যন্তরে তৎপরতা দেখা দিয়েছে। পুলিশ জানিয়েছে শীতের তিনমাসে কাশ্মীরে তুষারপাতের কারণে অনুপ্রবেশের সম্ভাবনা অনেক বেশি থাকে। কাশ্মীর পুলিশের আইজি বিজয় কুমার জানিয়েছেন, “যদি একজন বিদেশি জঙ্গি কাশ্মীরে প্রবেশ করে তবে সে স্থানীয় ৪ জনকে জঙ্গি সংগঠনে নিয়োগ করবে। তাই আমরা বিদেশি জঙ্গিদের ওপর বাড়তি নজর দিচ্ছি এবং দ্রুত তাদের নিকেশ করে ফেলার চেষ্টা করা হবে। বিদেশি জঙ্গিদের নিকেশ করা সম্ভব হলে স্থানীয় যুবকদের জঙ্গি সংগঠনে অন্তর্ভুক্তি রোধ করা সম্ভব হবে।”

কাশ্মীর পুলিশের আইজি বিজয় কুমার জানিয়েছেন কাশ্মীরে এখনও ৮৫ জন বিদেশি জঙ্গি সক্রিয় রয়েছেন। গোয়েন্দা তথ্যের ভিত্তিতেই আমরা সেদিকেই নজর দিচ্ছি। “গত দু’সপ্তাহে আমরা মোট আটটি জঙ্গি বিরোধী অভিযান চালিয়েছি। চারটি অভিযানে আমাদের পাকিস্তানি জঙ্গিদের উপস্থিতির তথ্য ছিল এবং সেই অভিযানগুলিতে আমারা ৭ জন পাকিস্তানি জঙ্গিকে খতম করতে সফল হয়েছি। এটা আমাদের জন্য অনেক বড় সাফল্য।” জানিয়েছেন বিজয় কুমার।

নিয়ন্ত্রণ রেখায় ত্রিস্তরীয় নিরাপত্তা ভেদ করে জঙ্গিদের পক্ষে কাশ্মীরে অনুপ্রেবশ প্রায় অসম্ভব। গত বছর পাক মদতপুষ্ট জঙ্গিদের তরফে মাত্র দুটি অনুপ্রবেশের চেষ্টা সফল হয়েছিল। নিরাপত্তা বাহিনীর তৎপরতায় ৯ টি অনুপ্রবেশের ছক বানচাল হয়ে গিয়েছিল। এরপাশাপাশি কাশ্মীরে কিছু জঙ্গি আক্রমণের পর থেকে লাগাতার জঙ্গি বিরোধী অভিযান চলছে। এমনকি ছোট কোনও খবর এলেও তৎপরতার সঙ্গে পদক্ষেপ নিচ্ছে নিরাপত্তা বাহিনী। নতুন বছরের প্রথম দু’সপ্তাহে ৮ টি এনকাউন্টারে কাশ্মীরে ১৪ জঙ্গিকে খতম করা হয়েছে।

আরও পড়ুন Congress vs TMC: কংগ্রেস নেতারা ‘ভারত সম্রাট’ নন, জোটে জল ঢেলে কড়া বার্তা মহুয়ার

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla