Parliament Budget Session 2023 Highlights: শাসক-বিরোধীদের হই হট্টগোলের মধ্যে এদিনের মতো মুলতুবি সংসদের দুই কক্ষ

Parliament Budget Session 2023 Highlights: গতকাল বার বার মুলতুবি হয়েছে সংসদ অধিবেশন। আজ রাজ্য়সভায় জম্মু ও কাশ্মীরের জন্য অতিরিক্ত অনুদানের দাবি জানাতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

Parliament Budget Session 2023 Highlights: শাসক-বিরোধীদের হই হট্টগোলের মধ্যে এদিনের মতো মুলতুবি সংসদের দুই কক্ষ
ছবি সৌজন্যে: সংসদ টিভি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2023 | 5:12 PM

নয়া দিল্লি: সোমবার থেকে শুরু হয়েছে সংসদের বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব (Second Session of Budget Session)। তবে বিজেপি ও বিরোধীদের হই হট্টগোলে গতকাল সংসদের অধিবেশন মুলতুবি হয়ে যায়। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর মন্তব্য ঘিরে সুর চড়ায় বিজেপি। সংসদ অধিবেশনে সাংসদরা জড়ো হতেই রাহুলকে ক্ষমা চাওয়ার দাবি জানান কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং থেকে শুরু করে সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশীও। কংগ্রেস তারপর আদানি-হিন্ডেনবার্গ ইস্যু নিয়ে পাল্টা সুর চড়ায়। ১৪ মার্চ অবধি মুলতুবি হয়ে যায় অধিবেশন। এবার আজ দ্বিতীয় দিনে সংসদে কী কী হয় তার দিকে থাকবে নজর। আজ রাজ্যসভায় একটি বিবৃতি পেশ করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেখানে কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের জন্য অতিরিক্ত অনুদানের জন্য দাবিগুলি তুলে ধরা হবে বলে জানা গিয়েছে। এদিকে কংগ্রেসের লোকসভা সাংসদ মণীশ তিওয়ারি “সংবিধানের ১০৫ অনুচ্ছেদের অধীনে সংসদ সদস্যদের প্রদত্ত বাক স্বাধীনতার সারমর্ম, সারমর্ম এবং চেতনা” নিয়ে আলোচনার জন্য মুলতুবি প্রস্তাবের নোটিস দিয়েছেন। আজ সারাদিন সংসদে কী হয়ে দেখুন এক নজরে-

  1. গণতন্ত্র নিয়ে রাহুল গান্ধীর মন্তব্য নিয়ে তুমুল হইহট্টগোলের মধ্যে এদিনের মতো স্থগিত সংসদের দুই কক্ষের কার্যক্রম।
  2. ভারতের গণতন্ত্র নিয়ে বিদেশের মাটিতে রাহুলের মন্তব্যের প্রেক্ষিতে ফের ক্ষমা চাওয়ার দাবি জানানো হয় কেন্দ্রের তরফে। এই নিয়ে রাজ্যসভায় বেশ হইচই শুরু হয়। তারপর দুপুর ২ টো অবধি মুলতুবি হয়ে যায় রাজ্যসভার অধিবেশন।
  3. দেশে এসেছে দুটি অস্কার। রাজ্য়সভার চেয়ারম্যান জগদীপ ধনখড় বলেন, রাজ্য়সভার সাংসদরা ‘আরআরআর’ ও ‘দ্য এলিফ্যান্ট হুইসপারার্স’ টিমকে অভিনন্দন জানিয়েছেন।
  4. বিরোধীদের হই হট্টগোলের মধ্যে দুপুর ২ টো অবধি মুলতুবি লোকসভার অধিবেশন।
  5. আদানি স্টক সহ বিভিন্ন ইস্যুতে সংসদ চত্বরে বিক্ষোভ প্রদর্শন কংগ্রেসের।5. সংসদের অধিবেশন শুরুর আগে কংগ্রেসের ডাকা বিরোধী দলের বৈঠকে যোগ দেয় ১৭ টি দল। ছিল ডিএমকে, সিপিএম, জেডিইউ, আরজেডি, এনসিপি, সপা, এসএস, আপ, সিপিআই, জেএমএম, আইইউএমএল, এমডিএমকে, এনসি, ভিসিকে, কেসি।
  6. আজ কংগ্রেসের ডাকা বিরোধী দলের বৈঠকেও যোগ দেয়নি তৃণমূল কংগ্রেস। সংসদে ভিন্ন অবস্থান তৃণমূলের। এদিকে গতকালও বিরোধীদের বৈঠকে গরহাজির ছিল তৃণমূল কংগ্রেস।
  7. আদানি ইস্যুতে ফের একলা চলো নীতি তৃণমূল কংগ্রেসের। আদানি ইস্যুতে সংসদ ভবনে গান্ধী মূর্তির সামনে ধর্না প্রদর্শন তৃণমূল সাংসদদের। বাকি বিরোধী দলের সঙ্গে নয়, আলাদাভাবেই ধর্না প্রদর্শন করবে তৃণমূলের। অন্যদিকে কংগ্রেস আদানি ইস্যুতে জেপিসি দাবি নিয়ে গান্ধী মূর্তির সামনে পৃথকভাবে ধর্না প্রদর্শন করবে।
  8. আদানি ইস্যুতে আলোচনার দাবিতে মুলতুবি নোটিস দিয়েছেন রাজ্যসভা সাংসদ প্রমোদ তিওয়ারি এবং আপের রাজ্যসভার সাংসদ সঞ্জয় সিং।