Parliament Budget Session Update: মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ তৃণমূলের, শিক্ষা দুর্নীতির প্রতিবাদে গান্ধীমূর্তির নীচে ধর্না বঙ্গ বিজেপির সাংসদদের

Parliament Budget Session Update: লন্ডনে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে একটি অনুষ্ঠানে ভারতের গণতন্ত্র নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন রাহুল। তাঁর এই মন্তব্যের জন্য ক্ষমা চাইতে হবে, এই দাবিতেই সরব হয়েছেন বিজেপির সাংসদরা। 

Parliament Budget Session Update: মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ তৃণমূলের, শিক্ষা দুর্নীতির প্রতিবাদে গান্ধীমূর্তির নীচে ধর্না বঙ্গ বিজেপির সাংসদদের
গান্ধীমূর্তির পাদদেশে ধর্না বিজেপি সাংসদদের। নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2023 | 2:06 PM

নয়া দিল্লি: আদানি ইস্যু, মূল্য়বৃদ্ধি নিয়ে বিক্ষোভ থেকে শুরু করে রাহুল গান্ধীর বিতর্কিত মন্তব্য, বিগত তিনদিন ধরেই শালক-বিরোধীদের তপ্ত বাদানুবাদ ও বিক্ষোভের জেরে উত্তপ্ত হয়েছে সংসদ ভবন। আজও একই ইস্যুতে উত্তপ্ত হতে পারে সংসদ। বৃহস্পতিবার সংসদের বাজেট অধিবেশনে যোগ দেবেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। সম্প্রতিই লন্ডনে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে একটি অনুষ্ঠানে ভারতের গণতন্ত্র নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন রাহুল। তাঁর এই মন্তব্যের জন্য ক্ষমা চাইতে হবে, এই দাবিতেই সরব হয়েছেন বিজেপির সাংসদরা।

সংসদের যাবতীয় আপডেট দেখে নিন এক নজরে-

  1. দুপুর দুটোয় অধিবেশন শুরু হলেও, বিরোধীদের হট্টগোলের জেরে আগামিকাল সকাল ১১টা অবধি সংসদের দুই কক্ষের অধিবেশনই মুলতুবি করে দেওয়া হল।
  2. আদানি ইস্যুতে ফের উত্তাল সংসদ। বিরোধীদের বিক্ষোভের জেরে লোকসভার পাশাপাশি মুলতুবি হয়ে গেল রাজ্যসভাও।
  3. সংসদের দুই কক্ষেই কালো কাপড় পরে অভিনব প্রতিবাদ তৃণমূল সাংসদদের।  বিরোধীদের সংসদে বক্তব্য রাখতে দেওয়া হচ্ছে না, এই অভিযোগ তুলেই তৃণমূলের সাংসদরা মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ করেন।
  4. সংসদে লোকসভার অধিবেশন শুরু হতেই বিরোধীরা হইহট্টগোল শুরু করেন। বিরোধীদের বিক্ষোভ-অশান্তির জেরে দুপুর দুটো অবধি মুলতুবি করে দেওয়া হল লোকসভার অধিবেশন।
  5. আজ চতুর্থ দিনেও বিরোধীদের বৈঠকে যোগ দিল না তৃনমূল কংগ্রেস। কংগ্রেসের ডাকা বিরোধী সমমনস্ক রাজনৈতিক দলগুলির বৈঠকে যোগ দিলেন না তৃণমূলের কোনও সাংসদ। গতকালও আদানি ইস্যুতে সংসদে গান্ধীমূর্তির পাদদেশে একাই ধর্না দেয় তৃণমূল কংগ্রেসের সাংসদরা।
  6. সংসদে আজ বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই বৈঠকে যোগ দেবেন রাজনাথ সিং, পিযূষ গয়াল, অনুরাগ ঠাকুর, কিরণ রিজিজু, প্রহ্লাদ যোশীর মতো কেন্দ্রীয় মন্ত্রীরা।
  7. আজ সংসদে ধর্না দেবে বঙ্গ বিজেপির সাংসদরা। রাজ্যে শিক্ষা দুর্নীতির বিরোধিতায় বিজেপির লোকসভা ও রাজ্যসভার সাংসদরা গান্ধীমূর্তির পাদদেশে ধর্না দেবেন।
  8. সংসদে এসেই রাহুল গান্ধীকে আক্রমণ করলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরণ রিজিজু। এদিন তিনি বলেন, “কংগ্রেস নেতা রাহুল গান্ধী বিদেশের মাটিতে ভারতের অবমাননা করেছেন। তাঁকে ক্ষমা চাইতেই হবে।”
  9. আম আদমি পার্টির সঞ্জয় সিং আদানি ইস্যুতে যৌথ সংসদীয় কমিটির তদন্তের দাবিতে রাজ্যসভায় মুলতুবি প্রস্তাব দিলেন।
  10. ব্রিটেন থেকে ফেরার পর আজই প্রথম সংসদের বাজেট অধিবেশনে যোগ দেবেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। তাঁর মন্তব্য় ঘিরে যে বিতর্ক তৈরি হয়েছে, তা নিয়ে আজ সংসদে মুখ খুলতে পারেন তিনি।
  11. সাংসদদের বাক স্বাধীনতা নিয়ে আলোচনার দাবিতে লোকসভায় মুলতুবি প্রস্তাব দিলেন কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারি।