কবে আসবে থার্ড ওয়েভ? ‘যেন আবহাওয়ার পূর্বাভাস’, বলল স্বাস্থ্য মন্ত্রক

Third Wave: তৃতীয় ঢেউয়ের (Third Wave) সতর্কবার্তাকে মানুষ গুরুত্ব দিচ্ছে না। ফের একবার সতর্ক করল স্বাস্থ্য মন্ত্রক (Health Ministry)। 

কবে আসবে থার্ড ওয়েভ? 'যেন আবহাওয়ার পূর্বাভাস', বলল স্বাস্থ্য মন্ত্রক
সংক্রমণ কমতেই পর্যটন কেন্দ্রগুলিতে চোখে পড়ছে উপচে পড়া ভিড়।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 13, 2021 | 6:39 PM

নয়া দিল্লি: দ্বিতীয় তরঙ্গের ক্ষত এখনও শুকোয়নি। এরই মধ্যে ভয় ধরাচ্ছে ‘তৃতীয় ঢেউ।’ অনেকেই প্রশ্ন করছেন ‘তৃতীয় ঢেউ কবে আসবে?’ কিন্তু করোনার আরও একটা তরঙ্গ আছড়ে পড়ার আগে কি সত্যিই সতর্ক হচ্ছে মানুষ? সেই প্রশ্ন তুলে আরও একবার সতর্ক করল স্বাস্থ্য মন্ত্রক। কেন্দ্রের দাবি, থার্ড ওয়েভ নিয়ে যে আভাস দেওয়া হচ্ছে, তাতে গুরুত্ব দিচ্ছে না সাধারণ মানুষ। স্বাস্থ্য মন্ত্রকের এক আধিকারিক সাংবাদিক বৈঠকে বলেন, ‘আবহাওয়ার পূর্বাভাসের মতো তৃতীয় ঢেউয়ের ইঙ্গিতকে হালকাভাবে নিচ্ছেন অনেকেই।’ পাহাড়ি এলাকায় পর্যটনের কথা উল্লেখ করে আরও একবার সতর্ক করল কেন্দ্র।

ওই আধিকারিক আরও বলেন, ‘থার্ড ওয়েভের সতর্কতাকে গুরুত্ব দিয়ে দেখতে হবে।’ সিমলা, মানালির মতো এলাকায় পর্যটকদের ভিড় যে ভাবে বেড়েছে সে কথা উল্লেখ করে ওই আধিকারিক বলেন, ‘অনেকে নিজেকে জেলবন্দি বলে মনে করছিলেন, তাই বেরিয়ে পড়েছেন, এমন রিপোর্টও দেখেছি। আগেও হিমাচল প্রদেশের পর্যটকদের ভিড়ের ভিডিয়ো প্রকাশ্যে এনে সতর্ক করেছে স্বাস্থ্য মন্ত্রক।

মঙ্গলবারই এই বিষয়ে সতর্ক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পর্যটন নিয়ে সতর্ক করে এ দিন নরেন্দ্র মোদী বলেন, ‘অনেকেই ভাবছেন যে তৃতীয় ঢেউ না আসা পর্যন্ত আনন্দ উপভোগ করে নিই। কিন্তু সবাইকে বুঝতে হবে যে তৃতীয় ঢেউ নিজে থেকে আসবে না।’ তিনি আরও বলেন, ‘অনেকেই প্রশ্ন করছেন দেশে তৃতীয় ঢেউয়ের কী প্রস্তুতি নেওয়া হয়েছে। কী প্রস্তুতি, সেটা বড় কথা নয়। বড় কথা হল, কী ভাবে তৃতীয় তরঙ্গ আটকানো যায়।’ এই প্রসঙ্গেই মোদী বলেন, ‘করোনা কখনও নিজে থেকে আসে না।’ তাঁর মতে, প্রতিনিয়ত সব প্রোটোকল মানলে, সাবধানতা বজায় রাখলে কোনোদিনই তৃতীয় তরঙ্গ আসবে না।’ ভিড় থেকে সংক্রমণ বাড়তে পারে বলেও উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী। আরও পড়ুন: ভারতে প্রথম করোনা আক্রান্ত হয়েছিলেন তিনি, দ্বিতীয় তরঙ্গে সেই ছাত্রী ফের ‘কোভিড পজিটিভ’