একটানা মাথা ব্যাথা! মিউকরমাইকোসিসের উপসর্গ সম্পর্কে সচেতন করলেন এইমস প্রধান

করোনা সেরে গিয়েছে। কিন্তু মাথা ব্যাথা কমছে না? তাহলে চিন্তার কারণ আছে বলে উল্লেখ করছেন বিশিষ্ট চিকিৎসক ড. গুলেরিয়া।

একটানা মাথা ব্যাথা! মিউকরমাইকোসিসের উপসর্গ সম্পর্কে সচেতন করলেন এইমস প্রধান
ছবি:PTI
Follow Us:
| Updated on: May 22, 2021 | 9:15 PM

নয়া দিল্লি: করোনা সেরে যাওয়ার পরও যদি শারীরিকভাবে অসুস্থ বোধ করেন তাহলে অবশ্যই চিকিৎসকের সঙ্গে কথা বলতে হবে। মিউকরমাইকোসিস (Mucormycosis) সম্পর্কে সাধারণ মানুষকে সতর্ক করতে এমনই বার্তা দিলেন এইমসের ডিরেক্টর ড. রণদীপ গুলেরিয়া (Dr. Randeep Guleria)। তিনি জানিয়েছেন, করোনার পরও যদি মাথা ব্যাথা না কমে, মুখের কোনও অংশ অবশ হয়ে যায়, তাহলে চিকিৎসকের সঙ্গে কথা বলে মিউকরমাইকোসিসের পরীক্ষা করার প্রয়োজন আছে।

ড. গুলেরিয়া বলেন, ক্রমশ যদি নাক বন্ধ হয়ে আসে, তাহলে বুঝতে হবে সেটা মিউকরমাইকোসিসের প্রাথমিক লক্ষণ। দাঁতও পড়ে যেতে পারে এই রোগে। এক্স রে বা স্ক্যান করলে ধরা পড়ে এই রোগ। প্রয়োজনে নাজাল এন্ডোস্কোপি করতে হয়।

কিছুদিন আগেই এই রোগ সম্পর্কে এক বিশেষ নির্দেশিকা দেয় এইমস। সেখানে বলা হয়, যাঁদের ডায়াবিটিসের সমস্যা আছে, যাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম বা ক্যানসারের মতো রোগের চিকিৎসা চলছে তাঁদের এই সংক্রমণের ঝুঁকি অনেক বেশি থাকে। যাঁদের চিকিৎসার প্রয়োজনে বেশি মাত্রায় স্টেরয়েড নিতে হয় তাঁদের ক্ষেত্রেও রয়েছে আশঙ্কা। আর অবশ্যই সতর্ক থাকতে হবে কোভিড আক্রান্তদের।

আরও পড়ুন: পশিমবঙ্গেই আছড়ে পড়তে চলেছে ‘ইয়াস’! শক্তি হতে পারে আমফানের মতোই

চক্ষুরোগের চিকিৎসকদের এই বিষয়ে সতর্ক করতে বলা হয়েছে। কার চোখ ফুলে যাওয়া বা জল পড়া এই রোগের অন্যতম উপসর্গ। হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পরেও আক্রান্তরা যেন নিয়মিত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ রাখেন, তেমন কথাও বলা হয়েছে এইমসের নির্দেশিকায়।

এ দিকে রাজ্যেও বাড়ছে এই রোগের সংক্রমণ। এ রাজ্যে এখনও পর্যন্ত মোট ১০ আক্রান্তের তথ্য এসেছে স্বাস্থ্য দফতরের হাতে। এসএসকেমে ভর্তি আছেন ২ জন রোগী, ৪ জন ভর্তি কলকাতা মেডিক্যাল কলেজ চত্বরের ইনস্টিটিউট অফ অপথালমোলজিতে, বাঁকুড়া মেডিক্যাল কলেজে ১ জন ও বেসরকারি হাসপাতালে এমন ৩ রোগীর সন্ধান পাওয়া গিয়েছে।