INS Vikrant: নৌবাহিনীর ইতিহাসে প্রথম, দেশে তৈরি যুদ্ধবিমানবাহী রণতরী INS Vikrant-এর উদ্বোধনে প্রধানমন্ত্রী

INS Vikrant: আইএনএস বিক্রান্ত দেশীয় প্রযুক্তিতে তৈরি প্রথম যুদ্ধবিমানবাহী রণতরী। ভারতের নৌবাহিনীর ইতিহাসে, এটিই দেশে তৈরি হওয়া সবথেকে বড় জাহাজ।

INS Vikrant: নৌবাহিনীর ইতিহাসে প্রথম, দেশে তৈরি যুদ্ধবিমানবাহী রণতরী INS Vikrant-এর উদ্বোধনে প্রধানমন্ত্রী
ভারতে তৈরি প্রথম এয়ারক্রাফট কেরিয়ার
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2022 | 11:45 AM

কোচি : অপেক্ষার অবসান। জলে নামছে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি যুদ্ধবিমানবাহী রণতরী আইএনএস বিক্রান্ত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে কোচি শিপইয়ার্ড থেকে উদ্বোধন করা হচ্ছে ভারতে তৈরি সবথেকে বড় এই জাহাজ। ভারতের নৌবাহিনীর ইতিহাসে আগে কখনও এত বড় জাহাজ তৈরি করা হয়নি। ২০ হাজার কোটি খরচে তৈরি হয়েছে এই যুদ্ধবিমানবাহী রণতরী। উদ্বোধনের অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ও নৌবাহনীর উচ্চপদস্থ আধিকারিকরা।

এই যুদ্ধবিমানবাহী রণতরী তৈরি করে ভারত আমেরিকা, ইউকে, রাশিয়া, চিন ও ফ্রান্সের পাশে নাম লেখাল। এতদিন পর্যন্ত কেবলমাত্র এই কয়েকটি দেশই সম্পূর্ণভাবে দেশের মাটিতে এয়ারক্রাফট কেরিয়ার তৈরি করতে পারত। আইএনএস বিক্রান্তে যে সব মেশিন বা সরঞ্জাম ব্যবহার করা হয়েছে, তা নেওয়া হয়েছে ভারতেরই বিভিন্ন সংস্থা থেকে।

এ দিন আনুষ্ঠানিক সূচনার পর মোদী বলেন, ‘আজ এই ঐতিহাসিক মুহূর্তে শিপইয়ার্ডের সব ইঞ্জিনিয়ার, বৈজ্ঞানিক ও শ্রমিক যাঁরা এই স্বপ্ন সত্যি করতে পেরেছেন, তাঁদের অভিনন্দন জানাই।’ প্রধানমন্ত্রী উল্লেখ করেন, এই এয়ারক্রাফট কেরিয়ারের এয়ারবেসে যে স্টিল লাগানো হয়েছে, সেটাও দেশেই তৈরি। ডিআরডিও-র গবেষকদের প্রযুক্তিতে ভারতীয় সংস্থা সেই স্টিল তৈরি করেছে বলে জানিয়েছেন তিনি। মোদী বলেন, ‘আগে ভারতের জন্য যা কল্পনাও করা যেত না, এবার সেটাই সত্যি হল।’

আইএনএস বিক্রান্ত উদ্বোধনের সঙ্গে সঙ্গে জলসীমায় ভারতের সুরক্ষা আরও শক্তিশালী হল। বিক্রান্তের উচ্চতা ২৬২ মিটার, প্রস্থ ৬২ মিটার। একসঙ্গে নৌবাহিনীর ১৬০০ সদস্য যাতে এখানে থাকতে পারেন, তারই ব্যবস্থা করা হয়েছে। রণতরীর এয়ারবেস থেকে ৩০টি বিমান ওঠানামা করতে পারবে।