নজরে আফগানিস্তান, মোদীর বাসভবনে উচ্চ পর্যায়ের বৈঠকে অমিত শাহ-রাজনাথ-অজিত দোভাল

ত্রের খবর, আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিয়মিত দেশের শীর্ষ আধিকারিকদের সঙ্গে যোগাযোগ রাখছেন।

নজরে আফগানিস্তান, মোদীর বাসভবনে উচ্চ পর্যায়ের বৈঠকে অমিত শাহ-রাজনাথ-অজিত দোভাল
প্রধানমন্ত্রীর বাসভবনে বৈঠক চলছে।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2021 | 7:37 PM

নয়া দিল্লি: আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনে চলছে বিশেষ বৈঠক। মঙ্গলবার বিকেলে নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটিকে নিয়ে এই বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। রয়েছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালও।

সূত্রের খবর, আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিয়মিত দেশের শীর্ষ আধিকারিকদের সঙ্গে যোগাযোগ রাখছেন। সোমবার গভীর রাত পর্যন্ত কাবুল থেকে বিমানের উড়ান নিয়ে সমস্ত আপডেট নেন। ভারতের যে সমস্ত নাগরিক এখনও আফগানিস্তানে আটকে রয়েছেন,তাঁদের কী ভাবে সুরক্ষিত ভাবে ফেরানো যায় তা নিয়ে অনবরত চেষ্টা করছে দিল্লির সরকার।

সূত্রের খবর, তালিবানরা কাবুল দখলের পরই ১৫ অগস্টের রাতে আফগানিস্তানে উড়ে যায় ভারতীয় বায়ুসেনার দু’টি সি-১৭ বিমান। তাদের সঙ্গে যায় ইন্দো-টিবেটিয়ান বাহিনীর জওয়ানরাও। যদিও পরিস্থিতি এতটাই নিয়ন্ত্রণের বাইরে ছিল,এদিন রাতে কোনও উদ্ধারকার্য শুরু করা যায়নি। এদিকে, ভারতীয় দূতাবাসের উপরও কড়া নজর রাখছিল তালিবানরা। কড়া নিরাপত্তা বেষ্টনী পেরিয়েও ঢোকার চেষ্টাও করে তালিবানরা।

সোমবার দুপুরে ভারত থেকে কাবুলের উদ্দেশে সি-১৭ গ্লোবমাস্টার উড়ে গেলেও বিমানবন্দরের পরিস্থিতি উত্তপ্ত থাকায় আফগানিস্তানের প্রতিবেশী দেশ তাজিকিস্তানে অবতরণ করানো হয় বিমানটি। মার্কিন সেনা বিমানবন্দরের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার পর সে দেশের মাটিতে নামে ভারতীয় বিমান। রাতের মধ্যেই ফিরিয়ে আনা হয় ৪৫ জন ভারতীয়কে। এরপর মঙ্গলবার সকালে আরও একটি বিমান কাবুল থেকে ভারতে পৌঁছয়। তাতে ছিলেন ১২০ জন যাত্রী। সেই বিমানটি প্রথমে পৌঁছয় গুজরাটের জামনগরে। সেখান থেকে দিল্লিতে অবতরণ করে। আরও একটি বিমানের আসার কথা। মঙ্গলবার রাত কিংবা বুধবার সকালে কাবুল থেকে ভারতে এসে পৌঁছতে পারে সেটি।

তালিবান ডেরা থেকে কী ভাবে ফিরলেন ভারতীয়রা

সোমবার প্রথম দফায় কাবুল থেকে ভারতে ফিরিয়ে আনা হয় ৪৫ জন ভারতীয়কে। বিমানবন্দরে আসার পথেই তালিবান সমর্থকদের বাধার মুখে পড়তে হয় ভারতীয়দের। বিমানবন্দরে প্রবেশ করার আগে তাদের হাত থেকে ব্যাগগুলি ছিনিয়ে নেওয়া হয়। বহু প্রতিকূলতার সঙ্গে লড়াই করে দেশে ফেরে প্রথম বিমানটি। দ্বিতীয় বিমানটি মঙ্গলবার সকালে ফেরে ১২০ জন যাত্রীকে নিয়ে। বিদেশমন্ত্রী জয়শঙ্কর টুইটারে লেখেন, ‘ভারতীয় অ্যাম্বাসাডার ও দূতাবাসের আধিকারিকদের কাবুল থেকে ভারতে ফেরানোটা যথেষ্ট কঠিন ও জটিল ছিল। সকলের সহযোগিতার জন্য অসংখ্য ধন্যবাদ।’

আরও পড়ুন: গলার কাছে দলা পাকিয়ে উঠবে কান্না! কাবুল বিমানবন্দরে একা একা কেঁদে চলেছে শিশুটি, খোঁজ নেই মা-বাবার