Narendra Modi: ‘সে দিন শেষ জওয়ান ফেরা পর্যন্ত সজাগ ছিলাম’, দীপাবলিতে সার্জিক্যাল স্ট্রাইকের কথা মনে করালেন মোদী

Diwali 2021: সেনা জওয়ানদের সঙ্গে দিপাবলী কাটালেন প্রধানমন্ত্রী। দেশের 'সুরক্ষা কবচ' বলে সেনাবাহিনীকে অভিহিত করলেন মোদী।

Narendra Modi: 'সে দিন শেষ জওয়ান ফেরা পর্যন্ত সজাগ ছিলাম', দীপাবলিতে সার্জিক্যাল স্ট্রাইকের কথা মনে করালেন মোদী
Follow Us:
| Edited By: | Updated on: Nov 04, 2021 | 4:36 PM

শ্রীনগর : প্রধানমন্ত্রী হওয়ার পর একাধিকবার দীপাবলিতে সেনা জওয়ানদের সঙ্গে কাটিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এবারও তার ব্যতিক্রম নয়। কয়েকদিন আগেও যে কাশ্মীর (Kashmir) নতুন করে উত্তপ্ত হতে দেখা গিয়েছে, রক্তপাতে অশান্ত হয়েছে উপত্যকা, সেই কাশ্মীরের রাজৌরি (Rajouri) জেলার নৌসেরা সেক্টরে জওয়ানদের সঙ্গে দীপাবলি উদযাপন করলেন প্রধানমন্ত্রী। সেখান গিয়ে দেশকে সুরক্ষা দেওয়ার জন্য জওয়ানদের ধন্যবাদ দিয়েছেন মোদী। মনে করিয়ে দিয়েছেন, ২০১৬-র সার্জিক্যাল স্ট্রাইকে (Surgical Strike) কি অদম্য সাহসিকতার পরিচয় দিয়েছিলেন জওয়ানরা।

কাশ্মীরের উরিতে সেনা ছাউনিতে জঙ্গি হামলার পর ২০১৬-র ২৯ সেপ্টেম্বর সীমান্তে পাক সন্ত্রাসবাদীদের কড়া জবাব দিতে সার্জিক্যাল স্ট্রাইক চালিয়েছিল ভারত। সেই সেনা অভিযানের কথা উল্লেখ করে মোদী এ দিন বলেন, সে দিন তিনি নিজে সবটা খতিয়ে দেখেছিলেন। শেষ জওয়ান দেশের মাটিতে ফিরে না আসা পর্যন্ত সজাগ ছিলেন তিনি। সেনাবাহিনীকে দেশের সুরক্ষা কবচ বলে উল্লেখ করেছেন তিনি। মোদী বলেন, ‘আমাদের জওয়ানরা আমাদের মা ভারতীর রক্ষাকবচ।’ জওয়ানদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনাদের জন্যই আমাদের দেশের মানুষ উৎসবের রাতে শান্তিতে ঘুমোতে পারে।’ তিনি আরও জানান, সার্জিক্যাল স্ট্রাইকের পর গত পাঁচ বছর ধরে লাগাতার সন্ত্রাস ছড়ানোর চেষ্টা চালানো হয়েছে। জওয়ানরা তার কড়া জবাব দিয়েছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘সার্জিক্যাল স্ট্রাইকে আপনাদের অবদান দেশ চিরকাল মনে রাখবে। আমি সে দিন অধীর হয়ে ফোনের জন্য অপেক্ষা করছিলাম। আমি চেয়েছিলাম, কেউ যেন পড়ে না থাকে। আপনারা সে দিন বিজয়ীর মতো ফিরে এসেছিলেন।’

প্রধানমন্ত্রী হওয়ার পর থেক একাধিকবার দীপাবলিতে সেনা জওয়ানদের সঙ্গে উদযাপন করেছেন মোদী। ২০১৪-তে সিয়াচেন গিয়েছিলেন তিনি। প্রধানমন্ত্রী যাওয়ার আগে গতকালই কাশ্মীরে পৌঁছন সেনাপ্রধান এমএম নরবনে। নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখেন তিনি।

উল্লেখ্যা, বিগত কয়েকদিন ধরেই একের পর এক জঙ্গি হানায় উত্তপ্ত কাশ্মীর পরিস্থিতি। কিছুদিনের আগেই ৫ জন পরিযায়ী শ্রমিক সহ ১১ জন নাগরিককে হত্যা করেছে জঙ্গিরা। অক্টোবরের ১১ ও ১৪ তারিখে যথাক্রমে দুই জুনিয়র অফিসার সহ ৯ জন সেনা জওয়ান জঙ্গি আক্রমণে প্রাণ হারিয়েছেন। ১১ অক্টোবর থেকে ভারতীয় সেনাবাহিনী রাজৌরি-পুঞ্চ সেক্টরের ঘন জঙ্গলে অভিযান চালাচ্ছে। পাকিস্তানের মদতপুষ্ঠ সন্ত্রাসী গোষ্ঠী লস্কর ই তৈয়বার সঙ্গে যুক্ত জঙ্গিরা এই এলাকায়া গা ঢাকা দিয়ে রয়েছেন বলেই সেনা বাহিনীর বিশ্বাস।

এ দিন সকালে প্রধানমন্ত্রী দীপাবলির শুভেচ্ছা জানিয়ে টুইটারে লিখেছেন, “দীপাবলির এই শুভদিন উপলক্ষে দেশবাসীকে জানাই শুভেচ্ছা। এই আলোর উত্সব আপনাদের জীবনে সুখ, সমৃদ্ধি এবং সৌভাগ্য বয়ে আনুক এই কামনা করি। সবাইকে দীপাবলির অনেক শুভেচ্ছা।”

আরও পড়ুন : জ্বালানির তেলে ‘মাছ ভাজা’ হয়ে যেতেই, কর কমানোর পথে হাঁটল মোদী সরকার