PM Narendra Modi: ভাষণেই নয়, পোশাকেও লুকনো বিশেষ বার্তা, এবার নমোর পোশাকের বিশেষত্ব কী ছিল জানেন?

PM Narendra Modi: শুধুমাত্র ভাষণেই নয়, পোশাকেও জাতীয়তাবাদের ছোঁয়া রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত বছর প্রধানমন্ত্রীকে দেখা গিয়েছিল কমলার উপরে লাল স্ট্রাইপের পাগড়িতে।

PM Narendra Modi: ভাষণেই নয়, পোশাকেও লুকনো বিশেষ বার্তা, এবার নমোর পোশাকের বিশেষত্ব কী ছিল জানেন?
স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 15, 2022 | 9:21 AM

নয়া দিল্লি: স্বাধীনতার ৭৫ তম বর্ষে  লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রতিবছরই স্বাধীনতা দিবসে জাতির উদ্দেশে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। এই বছরও তার ব্যতিক্রম হয়নি। একদিকে প্রধানমন্ত্রী যেমন দেশবাসীকে ঐক্যবদ্ধ থাকার পরামর্শ দিলেন, তেমনই তাঁর পোশাকেও দেশপ্রেম ও সম্প্রীতির প্রমাণ মিলল। এবার প্রধানমন্ত্রীর পোশাকে বিশেষ নজর কাড়ল তাঁর মাথায় থাকা পাগড়ি। তিরঙ্গা আঁকা পাগড়িই দেখা গেল প্রধানমন্ত্রী মোদীর মাথায়।

শুধুমাত্র ভাষণেই নয়, পোশাকেও জাতীয়তাবাদের ছোঁয়া রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত বছর প্রধানমন্ত্রীকে দেখা গিয়েছিল কমলার উপরে লাল স্ট্রাইপের পাগড়িতে। ২০২০ সালেও তিনি গেরুয়া ও ক্রিম রঙের পাগড়ি পরেছিলেন। ২০১৯ সালে আবার তিনি রঙিন পাগড়ি পরেছিলেন। দ্বিতীয়বার কেন্দ্রের ক্ষমতায় আসার পর স্বাধীনতা দিবসের প্রথম ভাষণ ছিল সেটি। ২০১৪ সালে প্রথমবার ক্ষমতায় আসার পর যখন প্রথমবার লালকেল্লা থেকে জাতির উদ্দেশে বক্তব্য রাখেন, সেই সময় তিনি যোধপুরী বান্দনি পাগড়ি পরেছিলেন।

এই বছরে প্রধানমন্ত্রীর পোশাক ছিল সাদা কুর্তা ও নীল ওয়েস্টকোট। সঙ্গে মাথায় তিরঙ্গা আঁকা পাগড়ি। অনেকের মতে, স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তি উপলক্ষ্যে দেশজুড়ে যে আজাদির অমৃত মহোৎসব ও হর ঘর তিরঙ্গা কর্মসূচির সূচনা করা হয়েছিল, সেই কর্মসূচিকে তুলে ধরতেই এবার প্রধানমন্ত্রী তিরঙ্গা পাগড়ি পরে এসেছিলেন।

হর ঘর তিরঙ্গা কর্মসূচিতে ১৩ অগস্ট থেকে ১৫ অগস্ট অবধি দেশের প্রতিটি বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করার অনুরোধ জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই নির্দেশ মেনেই বহু মানুষ নিজেদের বাড়িতে পতাকা উত্তোলন করেন। একইসঙ্গে গত ২ অগস্ট থেকে সোশ্যাল মিডিয়াতেও প্রধানমন্ত্রীর অনুরোধেই দেশবাসী নিজেদের ডিপি বা প্রোফাইল পিকচারে জাতীয় পতাকার ছবি রাখেন।