Supreme Court Judges: কেন্দ্রের সম্মতির পরই সুপ্রিম কোর্টের ৫ বিচারপতি নিয়োগে সিলমোহর রাষ্ট্রপতির, শপথগ্রহণ সোমে

আগামী সপ্তাহেই সুপ্রিম কোর্টের বিচারপতি পদে শপথ নেবেন কলেজিয়ামের প্রস্তাবিত ৫ বিচারপতি।

Supreme Court Judges: কেন্দ্রের সম্মতির পরই সুপ্রিম কোর্টের ৫ বিচারপতি নিয়োগে সিলমোহর রাষ্ট্রপতির, শপথগ্রহণ সোমে
সুপ্রিম কোর্ট
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2023 | 11:23 PM

নয়া দিল্লি: সুপ্রিম কোর্টের বিচারপতি নিয়োগে জটিলতার কাটল অবশেষে। কেন্দ্রের সম্মতির পর শনিবার রাতেই কলেজিয়ামের প্রস্তাবিত ৫ জনকে সুপ্রিম কোর্টের বিচারপতি পদে নিয়োগ করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। টুইট করে খবরটি জানিয়েছেন খোদ আইনমন্ত্রী কিরেণ রিজিজু। আগামী সপ্তাহেই তাঁরা সুপ্রিম কোর্টের বিচারপতি পদে শপথ নেবেন।

কলেজিয়ামের প্রস্তাবিত ৫ বিচারপতিকে নিয়োগ করার খবরটি জানিয়ে আইনমন্ত্রী কিরেণ রিজিজু টুইটারে লিখেছেন, “ভারতের সংবিধান অনুসারে মাননীয় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু মুখ্য বিচারপতির প্রস্তাবিত হাইকোর্টের বিচারপতিদের সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে নিযুক্ত করেছেন।” তিনিও ওই ৫ বিচারপতিকে শুভেচ্ছা জানিয়েছেন।

জানা গিয়েছে, হাইকোর্টের যে ৫ বিচারপতিকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে নিযুক্ত করা হল তাঁরা হলেন, রাজস্থান হাইকোর্টের প্রধান বিচারপতি পঙ্কজ মিথাল, পাটনা হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জয় কারোল, মণিপুর হাইকোর্টের প্রধান বিচারপতি পিভি সঞ্জয় কুমার, পাটনা হাইকোর্টের বিচারপতি আহসানুদ্দিন আমানুল্লা এবং এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি মনোজ মিশ্র। এই পাঁচজনকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে নিয়োগ করতেই সুপারিশ করেছিল কলেজিয়াম। বর্তমানে সুপ্রিম কোর্টে মোট ২৭ জন বিচারপতি রয়েছেন। এঁরা শপথ নিলে সুপ্রিম কোর্টের মোট বিচারপতির সংখ্যা হবে ৩২। সম্ভবত, আগামী সপ্তাহেই এই ৫ বিচারপতি শীর্ষ আদালতের বিচারপতি হিসাবে শপথ নেবেন।

প্রসঙ্গত, গত ডিসেম্বরেই এই ৫ বিচারপতির সুপারিশ করেছিল কলেজিয়াম। কিন্তু, কলেজিয়ামের অনুমোদন অনুসারে বিচারপতি নিয়োগের বিষয়টি নিয়ে মতানৈক্য তৈরি হয়েছিল কেন্দ্রের সঙ্গে। ফলে এতদিন এই বিচারপতিদের নিয়োগ আটকে ছিল। যা নিয়ে সম্প্রতি বিচারপতি এসকে কৌল এবং বিচারপতি এএস ওকার বেঞ্চ অসন্তোষ প্রকাশ করেন। এই বিষয়টিকে ‘সিরিয়াস ইস্যু’ বলবে চিহ্নিত করেন বিচারপতিরা। পাঁচ বিচারপতি নিয়োগ না হওয়া সত্ত্বেও অন্যরকম পদক্ষেপ করে দেশের শীর্ষ আদালত। আরও দুই বিচারপতি নিয়োগের জন্য সুপারিশ করেছে কলেজিয়াম। এর মধ্যে রয়েছেন এলাহাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল ও গুজরাত হাইকোর্টের প্রধান বিচারপতি অরবিন্দ কুমার। যদিও কেন্দ্র এই সুপারিশের বিরোধিতা করে। সৌরভ কিরপানি স্বঘোষিত সমকামী। দেশে সমকামিতা বৈধ নয়, এই যুক্তি দিয়ে কিরপানির নিয়োগ করতে চায়নি কেন্দ্র। কিন্তু এই পাঁচ বিচারপতি নিয়োগের মাধ্যমে কেন্দ্রকে কিছুটা পিছু হটতে হল। যদিও এই বিষয়টি নিয়ে এদিনই ক্ষোভ প্রকাশ করেন আইনমন্ত্রী কিরেণ রিজিজু। সুপ্রিম কোর্ট এ ভাবে ‘হুমকি’ দিতে পারে না বলে দাবি জানান তিনি।