Semicon India 2022: আত্মনির্ভরতার পথে আরও এক পদক্ষেপ, সেমিকন ইন্ডিয়া কনফারেন্সের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

PM Narendra Modi: শুক্রবার উদ্বোধন করা হচ্ছে সেমিকন ইন্ডিয়া কনফারেন্স ২০২২(Semicon India Conference 2022)-র। আজ, ২৯ এপ্রিল থেকে ১ মে অবধি এই সম্মেলন চলবে।

Semicon India 2022: আত্মনির্ভরতার পথে আরও এক পদক্ষেপ, সেমিকন ইন্ডিয়া কনফারেন্সের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2022 | 8:19 AM

নয়া দিল্লি: আত্মনির্ভরতার পথে হাঁটছে ভারত। বিশ্বমঞ্চে ভারতের উদ্বাধনী শক্তিকে তুলে ধরতে যে বিশেষ উদ্যোগ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi), তারই প্রাথমিক ধাপ হিসাবে আজ, শুক্রবার উদ্বোধন করা হচ্ছে সেমিকন ইন্ডিয়া কনফারেন্স ২০২২(Semicon India Conference 2022)-র। আজ, ২৯ এপ্রিল থেকে ১ মে অবধি এই সম্মেলন চলবে। এদিন এই অনুষ্ঠানের সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতকে বিশ্ব দরবারে সেমিকন্ডাক্টর হাব হিসাবে প্রতিষ্ঠিত করতে এবং চিপ ডিজাইন ও উৎপাদনের আদর্শ কেন্দ্র হিসাবে তুলে ধরতে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে বলে জানানো হয়েছে।

দেশ-বিদেশের বিভিন্ন গবেষণা সংস্থা, শিক্ষাকেন্দ্র, শিল্প ও বাণিজ্যক্ষেত্রের প্রথিতযশা ব্যক্তিরা এই অনুষ্ঠানে যোগদান করবেন বলে জানা গিয়েছে। কেন্দ্রীয় তথ্য় প্রযুক্তি ও রেলমন্ত্রী অশ্বীনী বৈষ্ণ, কেন্দ্রীয় প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখরের উদ্যোগে সেমিকন ইন্ডিয়া কনফারেন্স ২০২২-র  আয়োজন করা হয়েছে। তিনদিনের এই সম্মেলনে স্টার্টআপ শিল্প ও বাণিজ্যের জন্য সহায়ক পরিবেশ গঠন, সরকারের ভূমিকা ও উদ্যোগ নিয়ে আলোচনা করা হবে বলে জানা গিয়েছে।

ইলেকট্রনিক্স ও তথ্য়প্রযুক্তি মন্ত্রকের তরফে বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, ভারতের সেমিকন্ডাক্টর মিশনকে বাস্তবায়িত করার প্রথম পদক্ষেপ হিসাবে এই সম্মেলনের আয়োজন করা হচ্ছে। এই অনুষ্ঠানে বর্তমান ও আগামিদিনে ভারতে সেমিকন্ডাক্টর, চিপ উৎপাদনের বাজার, নতুন সুযোগ ও বিশ্বমঞ্চে কী প্রভাব তৈরি করতে পারে, তা নিয়ে আলোচনা করা হবে।

সেমিকন ইন্ডিয়া কনফারেন্স ২০২২-র স্টিয়ারিং কমিটিতেও বিভিন্ন স্টার্টআপ সংস্থা, শিক্ষা প্রতিষ্ঠান ও বিশ্বের নানা প্রান্তের শিল্প উদ্যোক্তারা রয়েছেন বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: Nitish Kumar-Tejashwi Yadav: এবার নীতীশের ইফতার পার্টিতে হাজির তেজস্বী, জোড়া লাগবে ভাঙা সম্পর্ক?

আরও পড়ুন: India Slams Pakistan: ‘প্রধানমন্ত্রীর সফর নিয়ে কথা বলার কোনও অধিকার নেই…’, পাকিস্তানকে কড়া জবাব বিদেশমন্ত্রকের

আরও পড়ুন: Russia Attacks Kyiv: ইউক্রেন সফরে রাষ্ট্রসঙ্ঘের প্রধান, তার মাঝেই রুশ মিসাইলের আঘাতে কেঁপে উঠল কিয়েভ