Nitish Kumar-Tejashwi Yadav: এবার নীতীশের ইফতার পার্টিতে হাজির তেজস্বী, জোড়া লাগছে ভাঙা সম্পর্ক?

Nitish Kumar-Tejashwi Yadav: গতকালের আয়োজিত ইফতার পার্টিতে তেজস্বী যাদব ও তাঁর দাদা তেজ প্রতাপ যাদবকে নিজেই স্বাগত জানাতে যান মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। চিরাচরিত প্রথা ভেঙে উপমুখ্যমন্ত্রীর আগে তেজস্বী যাদবকেই 'সাফা' দেন।

Nitish Kumar-Tejashwi Yadav: এবার নীতীশের ইফতার পার্টিতে হাজির তেজস্বী, জোড়া লাগছে ভাঙা সম্পর্ক?
ইফতার পার্টিতে পাশাপাশি নীতীশ কুমার-তেজস্বী যাদব।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2022 | 9:04 AM

পটনা: বিজেপির সঙ্গে দূরত্ব বাড়ছে নীতীশের? ২০২০ সালে বিজেপি (BJP) জোটের জেরেই বিহারের মুখ্যমন্ত্রীর গদিতে বসেছিলেন নীতীশ কুমার(Nitish Kumar), কিন্তু ভোটের ফলপ্রকাশের পর আসন ভাগাভাগি দেখেই অসন্তুষ্ট হয়েছিলেন তিনি। ধীরে ধীরে সময়ের সঙ্গে সেই অসন্তোষ যে বেড়েছে, তা বিহারের রাজনৈতিক মহলে কান পাতলেই বোঝা যায়। সম্প্রতি বিরোধী দলনেতা তেজস্বী যাদব(Tejashwi Yadav)-র আয়োজিত ইফতার পার্টিতে দেখা গিয়েছিল মুখ্যমন্ত্রীকে। তারপরই শাসক-বিরোধী জোট নিয়ে জল্পনা শুরু হয়েছিল। সেই জল্পনাতে ইন্ধন দিয়ে এবার নীতীশ কুমারের আয়োজিত ইফতার পার্টিতেও হাজির হলেন তেজস্বী যাদব। এই নিয়ে এক সপ্তাহের মধ্যে দু’বার মুখোমুখি হলেন দুই নেতা।

বর্তমানে বিহারের রাজনৈতিক সমীকরণে সবথেকে আলোচ্য বিষয়বস্তু হয়ে উঠেছে ইফতার পার্টি। শাসক ও বিরোধী দল, উভয় তরফেই ধর্মীয় উৎসবকে উদযাপন করতে বিশেষ ভোজের আয়োজন করা হচ্ছে। গত সপ্তাহে যখন আরজেডি নেতা তেজস্বী যাদব ইফতারের আয়োজন করেছিলেন, সেই অনুষ্ঠানে যোগ দিতে হাজির হয়েছিলেন মুখ্য়মন্ত্রী তথা জেডিইউ নেতা নীতীশ কুমার। এই সৌজন্য সাক্ষাতের পিছনে কোনও রাজনৈতিক উদ্দেশ্য নেই বলে দাবি করলেও, নীতীশের আয়োজিত পার্টিতেও তেজস্বীর দেখা মেলায় ফের একবার নতুন জোটের সম্ভাবনা নিয়েও গুঞ্জন তৈরি হয়েছে।

গতকালের আয়োজিত ইফতার পার্টিতে তেজস্বী যাদব ও তাঁর দাদা তেজ প্রতাপ যাদবকে নিজেই স্বাগত জানাতে যান মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। চিরাচরিত প্রথা ভেঙে উপমুখ্য়মন্ত্রীর আগে তেজস্বী যাদবকেই ‘সাফা’ দেন। অনুষ্ঠান শেষে নীতীশ ফের তাদের গাড়িতেও তুলে দিতে যান। সাধারণত মুখ্যমন্ত্রীই অনুষ্ঠান থেকে সবার আগে যান। কিন্তু এক্ষেত্রেও ব্যতিক্রমী পথেই হাঁটেন নীতীশ।

উল্লেখ্য, পাঁচ বছরের ব্যবধানের পর এই বছরই তেজস্বী যাদবের বাড়িতে আয়োজিত ইফতার পার্টিতে যোগ দিয়েছিলেন নীতীশ কুমার। এর আগে ২০১৭ সালে জনতা দল (ইউনাইটেড) যখন বিজেপির সঙ্গে জোট বেঁধেছিল, সেই সময়ই শেষবার তাদের একসঙ্গে ইফতার পার্টিতে দেখা গিয়েছিল। জেডিইউ-আরজেডির জোট ভাঙার পর লালু প্রসাদ যাদব ও নীতীশ কুমারের সম্পর্কও তলানিতে পৌঁছয়। এই ইফতারি আদান-প্রদান ভাঙা সম্পর্ককে আবার জোড়া লাগাবে কিনা, তার দিকেই নজর রাজনৈতিক বিশ্লেষকদের।