ডাস্টবিনে ৫০০ ভায়াল টিকা! স্বাস্থ্যমন্ত্রীকে ‘নরমে-গরমে’ বার্তা কেন্দ্রের

রাজস্থানের প্রত্যেক জেলাতেই জাতীয় গড়ের থেকে টিকা অপচয়ের হার বেশি বলেও অভিযোগ করেন হর্ষ বর্ধন।

ডাস্টবিনে ৫০০ ভায়াল টিকা! স্বাস্থ্যমন্ত্রীকে 'নরমে-গরমে' বার্তা কেন্দ্রের
ছবি- পিটিআই
সুমন মহাপাত্র

|

Jun 01, 2021 | 8:38 AM

নয়া দিল্লি: দেশে টিকা সঙ্কট (Vaccine Crisis)। পর্যাপ্ত জোগান নেই করোনা প্রতিষেধকের। সেই পরিস্থিতিতে দেদার টিকা অপচয় (Vaccine wastage) হচ্ছে রাজস্থানে। যা একেবার অগ্রাহ্য। তাই রাজস্থানের স্বাস্থ্যমন্ত্রীকে চিঠি দিয়ে এ বিষয়ে তদন্ত করার আর্জি জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। চিঠিতে হর্ষ বর্ধন মিডিয়া রিপোর্টের কথা উল্লেখ করে জানিয়েছেন, ৩৫টি ভ্যাকসিনেশন সেন্টারে ৫০০ ভায়াল টিকা ডাস্টবিনে পড়ে থাকতে দেখা গিয়েছে। এ বিষয়ে তদন্ত হওয়া প্রয়োজনীয়।

পাশাপাশি রাজস্থানের প্রত্যেক জেলাতেই জাতীয় গড়ের থেকে টিকা অপচয়ের হার বেশি বলেও অভিযোগ করেন হর্ষ বর্ধন। তাই অপচয় এড়াতে সুনির্দিষ্ট পরিকল্পনার মাধ্যমে টিকাকরণের পরামর্শ দেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। দেশে টিকাকরণ শুরু হয় ১৬ জানুয়ারি। প্রথমের দিকে টিকাকরণের গতি ছিল দ্রুত। কিন্তু টিকার প্রতি অনীহার জেরে সম্ভব হচ্ছিল না অধিক টিকাকরণ।  তারপরই বদলে যায় পরিস্থিতি। হিড়িক পড়ে যায় টিকা নেওয়ার। পর্যাপ্ত টিকার জোগান না থাকায় দেখা দেয় সঙ্কট।

এই পরিস্থিতিতে টিকা অপচয় মারাত্মক ভুল বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এর আগে প্রধানমন্ত্রীও বারবার টিকা অপচয় রোখার কথা বলেছেন। রিভিউ বৈঠকে একেবারে রাজ্যের নাম ধরে টিকা অপচয়ের খতিয়ান তুলে ধরেছিল কেন্দ্র। যেখানে দেশের মধ্যে সবচেয়ে কম টিকা অপচয় হয়েছিল কেরলে। আর রাজস্থানের টিকা অপচয় ভাবাচ্ছে স্বাস্থ্যমন্ত্রককে। তাই রাজস্থানের স্বাস্থ্যমন্ত্রী রঘু শর্মাকে ‘নরমে-গরমে’ চিঠি লিখলেন হর্ষ বর্ধন। তদন্তের আর্জি জানিয়ে চিঠিতে তিনি এ-ও লিখেছেন, “আমি আত্মবিশ্বাসী আপনার নির্দেশে রাজ্যে টিকা অপচয় কমবে ও সাবলীল টিকাকরণ হবে।”

আরও পড়ুন: করোনাকালে বড় ঘোষণার ইপিএফওর, টাকা তোলায় নয়া সুবিধা

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla