করোনাকালে বড় ঘোষণার ইপিএফওর, টাকা তোলায় নয়া সুবিধা

যাঁদের মাসিক বেতন ১৫ হাজারের কম, তাঁদের ক্ষেত্রে এই সুবিধা অত্যন্ত উপকারী হচ্ছে বলে জানিয়েছে কেন্দ্র।

করোনাকালে বড় ঘোষণার ইপিএফওর, টাকা তোলায় নয়া সুবিধা
ফাইল চিত্র
সুমন মহাপাত্র

|

Jun 01, 2021 | 8:07 AM

নয়া দিল্লি: করোনা আবহে ফের একবার আগাম ‘নন রিফান্ডেবল’ টাকা তোলায় ছাড়পত্র দিল ইপিএফও (EPFO)। করোনার দ্বিতীয় ঢেউয়ে বিধ্বস্ত হয়েছে ভারত। তাই ২০২০ সালে প্রধানমন্ত্রী গরিব কল্যান যোজনায় মার্চ মাসে ঘোষিত নিয়মের পুনরাবৃত্তি করল কেন্দ্র। এম্পলয়িজ প্রভিনেন্ট ফান্ড স্কিম, ১৯৫২ তে সংশোধন করে অ্যাকাউন্ট থেকে ৭৫ শতাংশ টাকা আগাম তোলায় অনুমোদন দিচ্ছে কেন্দ্র।

ইপিএফের গ্রাহকরা চাইলে ৭৫ শতাংশের কম টাকাও আগাম হিসেবে তুলতে পারেন। এখন দ্বৈত মহামারিতে দেশ। করোনার পাশাপাশি হানা দিয়েছে ব্ল্যাক ফাঙ্গাসও। তাই গত বছর যাঁরা আগাম টাকা তুলেছিলেন, তাঁদের ক্ষেত্রে এ বারও এই বিশেষ অনুমোদন দিচ্ছে কেন্দ্র। ইপিএফ গ্রাহকদের আর্থিক প্রয়োজনীয়তার কথা ভেবে এই ক্ষেত্রে দ্রুত পদক্ষেপ নেওয়ারও আশ্বাস দিয়েছে কেন্দ্রীয় শ্রম মন্ত্রক।

যাঁদের মাসিক বেতন ১৫ হাজারের কম, তাঁদের ক্ষেত্রে এই সুবিধা অত্যন্ত উপকারী হচ্ছে বলে জানিয়েছে কেন্দ্র। আগাম টাকা তোলার আবেদন করলে ৩ দিনের মধ্যে ইপিএফ সংক্রান্ত বিষয়ে যাচাই হবে। যাঁদের অতি দ্রুত টাকা প্রয়োজন, তাঁদের ক্ষেত্রে আপদকালীন পরিস্থিতিতে দ্রুত ব্যবস্থা হবে, এই আশ্বাসও দিয়েছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন: ৪ দশকে সর্বনিম্ন, ভারতে জিডিপির সঙ্কোচন ৭.৩ শতাংশ

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla