৪ দশকে সর্বনিম্ন, ভারতে জিডিপির সঙ্কোচন ৭.৩ শতাংশ

চতুর্থ ত্রৈমাসিকে ১.৬ শতাংশ বৃদ্ধি হলেও লাভ হল না। সামগ্রিক জিডিপি থাকল মাইনাসেই।

৪ দশকে সর্বনিম্ন, ভারতে জিডিপির সঙ্কোচন ৭.৩ শতাংশ
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 31, 2021 | 9:02 PM

নয়া দিল্লি: চার দশকে সবচেয়ে কম। ২০২০-২১ অর্থবর্ষে ভারতের জিডিপি (GDP) সঙ্কুচিত হল ৭.৩ শতাংশ। চতুর্থ ত্রৈমাসিকে ১.৬ শতাংশ বৃদ্ধি হলেও লাভ হল না। সামগ্রিক জিডিপি থাকল মাইনাসেই। প্রথম ত্রৈমাসিকে করোনার করাল গ্রাসে মুখ থুবড়ে পড়েছিল দেশের অর্থনীতি। জিডিপি ছিল মাইনাস ২৩.৯ শতাংশ। দ্বিতীয় ত্রৈমাসিকে সেই মাইনাসেই। জিডিপি বৃদ্ধি ছিল মাইনাস ৭.৫ শতাংশ। তৃতীয় ও চতুর্থ ত্রৈমাসিকে একটু ঘুরে দাঁড়ায় দেশের অর্থনীতি।

আনলক পর্বে তৃতীয় ত্রৈমাসিকে দেশের জিডিপি বৃদ্ধি হয় ০.৪ শতাংশ। আর চতুর্থ ত্রৈমাসিকে জিডিপি বাড়ে ১.৬ শতাংশ। করোনা হানায় ২০২০ সালের মার্চ মাসে দেশে জারি হয়েছিল লকডাউন। যার জেরে বন্ধ কলকারখানা-দোকানপাট। সবকিছুরই প্রভাব পড়েছিল দেশের অর্থনীতিতে। আটকে যায় অর্থনীতি বৃদ্ধির চাকা। তারই জেরে সামগ্রিক জিডিপিতেও সঙ্কোচন।

অলংকরণ- অভীক দেবনাথ

২০১৯-২০ সালেও দেশের জিডিপি ছিল ১১ বছরে সর্বনিম্ন। আর ২০২০-২১ ছাপিয়ে গেল তাকেও। উল্লেখ্য, চলতি অর্থবর্ষে জিডিপি (GDP) ১১ শতাংশ বৃদ্ধির পূর্বাভাস দিচ্ছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক (ADB)। দেশজুড়ে ভ্যাকসিনেশন চলার ফলে জিডিপি ঘুরে দাঁড়ানোর সম্ভাবনার কথা বলছে তারা। তবে অবশ্যই ঝুঁকি থাকছে করোনার বাড়বাড়ন্তের। বুধবার বিবৃতি প্রকাশ করে এডিবি জানিয়েছে, অর্থবর্ষ ২০২১ যা ২০২২ সালের ৩১ মার্চ শেষ হবে, সেখানে ভারতের অর্থনীতি ১১ শতাংশ সম্প্রসারিত হতে পারে।

আরও পড়ুন: মাসের শেষে দাম বাড়ল জ্বালানির, জ্বলছে আমজনতা