Tiffin Box Bomb: চকচকে স্টিকার দেখেই বাক্সটি খুলবে কোনও এক শিশু, তারপরই…! ফের নাশকতার ছক বানচাল করল পুলিশ

Tiifin Box Bomb Found near Ind-Pak Border: পাকিস্তানে তৈরি একটি টিফিন বক্সের ভিতরেই আইইডি বিস্ফোরক ভরা ছিল। সুন্দর কার্টুনের স্টিকারও লাগানো ছিল তার উপর, যাতে কোনও শিশু দেখতে পেয়ে সেই কৌটা খোলে এবং বিস্ফোরণ হয়।

Tiffin Box Bomb: চকচকে স্টিকার দেখেই বাক্সটি খুলবে কোনও এক শিশু, তারপরই...! ফের নাশকতার ছক বানচাল করল পুলিশ
উদ্ধার হওয়া বোমাটি। ছবি: টুইটার।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2021 | 7:30 AM

চণ্ডীগঢ়: ভারত-পাক সীমান্তে ক্রমশ বাড়ছে জঙ্গি গতিবিধি(Terrorist Activity)। বিস্ফোরণের ছক কষার অভিযোগে পঞ্জাব(Punjab)-র জালালাবাদ থেকে গ্রেফতার করা হল এক ব্যক্তিকে। ধৃত ব্যক্তির নাম পরভিন কুমার, তাঁর জানানো তথ্যের ভিত্তিতেই আইইডি (IED) ভর্তি একটি টিফিন বক্স বোমাও উদ্ধার করা হয়েছে।

বিগত ৪০ দিনে এই নিয়ে চতুর্থ টিফিন বক্স বোমা উদ্ধার হল পঞ্জাবের ভারত-পাক সীমান্ত (India-Pakistan Border) লাগোয়া অঞ্চলগুলি থেকে। শনিবারের হওয়া বিস্ফোরকটি ভারত-পাক সীমান্ত থেকে মাত্র তিন কিলোমিটার দূরে অবস্থিত ধরমপুরা গ্রামের একটি ক্ষেত থেকে উদ্ধার করা হয়।

পঞ্জাব সরকারের তরফে জানানো হয়েছে, পাকিস্তানে তৈরি একটি টিফিন বক্সের ভিতরেই আইইডি বিস্ফোরক ভরা ছিল। সুন্দর কার্টুনের স্টিকারও লাগানো ছিল তার উপর, যাতে কোনও শিশু দেখতে পেয়ে সেই কৌটা খোলে এবং বিস্ফোরণ হয়। প্রশাসনের দাবি, দীর্ঘদিন ধরেই পঞ্জাবে নানাভাবে হামলা চালানোর চেষ্টা করছে পাক মদতপুষ্ট জঙ্গিরা। এটিও তাদের পরিকল্পনারই অংশ, কারণ গত মাসেও এই একই ধরনের একটি টিফিন বক্স বোমা ফেলে পাকিস্তানের দিকে পালিয়েছিল একটি ড্রোন।

একদিকে যে সময়ে রাজ্যের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং ইস্তফা দিয়েছেন, কৃষি আইন নিয়েও চাপান-উতোর লেগে রয়েছে, সেই সুযোগকে কাজে লাগিয়েই এই ধরনের বড় নাশকতার ছক কষছে পাক জঙ্গিরা, এমনটাই দাবি পুলিশের। সূত্রের খবর, চলতি সপ্তাহেই পরভিন নামক ওই ব্যক্তিকে জঙ্গি সন্দেহে গ্রেফতার করে পুলিশ। তাঁকে জেরা করে জানা যায়, বিস্ফোরক বোঝাই একটি বাইক জালালাবাদের একটি জনাকীর্ণ পার্কের পাশে রাখার পরিকল্পনা ছিল।

গত বুধবারই জালালাবাদে ওই বাইক বিস্ফোরক হয়, মারা যান বাইক চালক বলবিন্দর সিং। প্রাথমিক তদন্তে পুলিশ মনে করেছিল যে, বাইকের ইঞ্জিনে আগুন লেগে ওই বিস্ফোরণ হয়েছিল। পরে জানা যায়, ওই মৃত ব্যক্তির আগে থেকেই অপরাধের রেকর্ড ছিল এবং চারজন মিলে ওই বাইক বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনা করেছিল।

ফিরোজাবাদ রেঞ্জের ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ জোতিন্দর সিং জানান, জেরায় পরভিন বিস্ফোরণের পরিকল্পনায় তাঁর ভূমিকা স্বীকার করে নিয়েছে এবং সুখবিন্দর সিং ও গুরপ্রীত সিং নামক অপর দুই ব্যক্তির নামও উল্লেখ করেছে, যারা এই বিস্ফোরণের সঙ্গে জড়িত ছিল। অভিযুক্তদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিশ এবং দুই পলাতক অভিযুক্তের খোঁজে তল্লাশি অভিযান শুরু হয়েছে। ওই চারজনই একে অপরের সঙ্গে সম্পর্কযুক্ত বলে জানা গিয়েছে।

রাজ্যে ক্রমাগত জঙ্গি সংগঠনের গতিবিধি বৃদ্ধি পাওয়াতেই মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং রাজ্য পুলিশকে অতিরিক্ত সতর্কতা অবলম্বনের নির্দেশ দিয়েছিলেন। চলতি সপ্তাহেই বিশেষ করে স্কুল সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও জমজমাট জায়গাগুলিতে নিরাপত্তা ও নজরদারি বাড়ানোর নির্দেশ দিয়েছেন। সামনেই উৎসবের মরশুম ও বিধানসভা নির্বাচন থাকায় গুরুত্বপূর্ণ জায়গাগুলিতে নিয়মিত তল্লাশি চালানোর নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে গত ৮ অগস্টও অমৃতসরের দেলেক গ্রাম থেকে একইধরনের টিফিন বক্স বোমা উদ্ধার করা হয়। একইসঙ্গে দুটি হ্যান্ড গ্রেনেড ও আইইডি সহ অন্য়ান্য বিস্ফোরক পদার্থও উদ্ধার করা হয়েছিল।

আরও পড়ুন: Physical Abuse: ভয় দেখিয়ে ক্রমাগত ধর্ষণ, প্রতিবাদ করতেই নাবালিকার ভিডিয়ো ভাইরাল করল যুবক! অবশেষে গ্রেফতার