Train Cancelled: করমণ্ডল দুর্ঘটনার জের! আজও বাতিল পুরী, শতাব্দী-সহ একগুচ্ছ দূরপাল্লার ট্রেন

Train Cancel News: সোমবার ফের বালেশ্বর আপ ও ডাউন লাইনের একগুচ্ছ ট্রেন বাতিল করা হয়েছে। মূলত, পুরী এক্সপ্রেস (Puri Express), শতাব্দী এক্সপ্রেস (Shatabdi Express), কন্যাকুমারী এক্সপ্রেসের মতো সুপারফার্স্ট ট্রেনগুলি বাতিল করা হয়েছে।

Train Cancelled: করমণ্ডল দুর্ঘটনার জের! আজও বাতিল পুরী, শতাব্দী-সহ একগুচ্ছ দূরপাল্লার ট্রেন
দূরপাল্লার ট্রেন
Follow Us:
| Edited By: | Updated on: Jun 05, 2023 | 2:49 PM

হাওড়া: করমণ্ডল এক্সপ্রেসের (Coromandel Express) ভয়াবহ দুর্ঘটনার পর পুনরায় নতুন করে রেললাইন পাতা হয়েছে। রবিবার রাতে সবেমাত্র নতুন লাইন দিয়ে মালগাড়ির ট্রায়াল রান হয়েছে। সোমবার সকালেও বন্দে ভারত-সহ বেশ কিছু ট্রেন চলাচল শুরু হয়েছে। তবে এখনও রেললাইনের কাজ সম্পূর্ণ হয়নি। বৈদ্যুতিকরণের কাজ চলছে। বালেশ্বর (Balasore) লাইনে ট্রেন চলাচল শুরু হলেও পরিষেবা এখনও স্বাভাবিক হয়নি। নির্দিষ্ট গতির তুলনায় ধীরে চলছে ট্রেনগুলি। তাই শনি, রবির পর সোমবার ফের বালেশ্বর আপ ও ডাউন লাইনের একগুচ্ছ ট্রেন বাতিল করা হয়েছে। মূলত, পুরী এক্সপ্রেস (Puri Express), শতাব্দী এক্সপ্রেস (Shatabdi Express), কন্যাকুমারী এক্সপ্রেসের মতো সুপারফার্স্ট ট্রেনগুলি বাতিল করা হয়েছে। খবরটি জানিয়ে দক্ষিণ-পূর্ব রেলওয়ের তরফে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

আজ বালেশ্বর আপ ও ডাউন লাইনে কোন কোন ট্রেন বাতিল করা হয়েছে, দেখে নেওয়া যাক একনজরে…

১) ১২৮৯২ পুরী-ভাংরীপোসি এক্সপ্রস। ২) ০৮৪১২ ভুবনেশ্বর-বালেশ্বর স্পেশাল ট্রেন। ৩) ১২২৭৭ হাওড়া-পুরী শতাব্দী এক্সপ্রেস। ৪) ১২০৭৩ হাওড়া-ভুবনেশ্বর জনশতাব্দী এক্সপ্রেস। ৫) ১২৮৪১ শালিমার-এমজিআর চেন্নাই সেন্ট্রাল করমণ্ডল এক্সপ্রেস। ৬) ১৮০৩৭ খড়্গপুর-জাজপুর কেওনঝড় রোড এক্সপ্রেস। ৭) ২২৮৪১ সাঁত্রাগাছি- তামবারাম অন্ত্যোদয় এক্সপ্রেস। ৮) ১৮৪০৯ শালিমার-পুরী জগন্নাথ এক্সপ্রেস। ৯) ২২২০১ শিয়ালদহ-পুরী দুরন্ত এক্সপ্রেস। ১০) ০৮০০৮ ভাঞ্জপুর-শালিমার স্পেশাল ট্রেন। ১১) ১২৬৬৫ হাওড়া- কন্যাকুমারী এক্সপ্রেস। ১২) ১২৮৩৭ হাওড়া-পুরী এক্সপ্রেস।

প্রসঙ্গত, গত শুক্রবার সন্ধ্যায় বালেশ্বর থেকে ৪০ কিলোমিটার দূরে বাহানাগা স্টেশনের অদূরে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘটে। মালগাড়ির সঙ্গে ধাক্কা খেয়ে বেলাইন হয়ে যায় আপ করমণ্ডল এক্সপ্রেস। ইঞ্জিন-সহ ৩টি বগি বাদ দিয়ে বাকি কামরাগুলি একেবারে দুমড়ে-মুচড়ে চারদিকে ছিটকে পড়ে। সেই সময় ডাউন লাইনে যশবন্তপুর এক্সপ্রেস চলে আসায় সেটিও ক্ষতিগ্রস্ত হয়। তারপর সময় যত এগোয়, ততই হতাহতের সংখ্যা বাড়তে থাকে। এই দুর্ঘটনায় ২৭৫ জনের মৃত্যু হয়েছে বলে রেলের তরফে জানানো হয়েছে। আহতের সংখ্যা ৭০০-র বেশি। এটি শতাব্দীর বড় দুর্ঘটনা বলে দাবি বিরোধীদের। ভয়াবহ এই দুর্ঘটনার পর রাত থেকেই উদ্ধারকাজ শুরু হয়। প্রথমে স্থানীয় বাসিন্দা, তারপর রেলের তরফে উদ্ধারকাজ শুরু হয়। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী ও সেনাও নামানো হয়। কিন্তু, এখনও লাইনের উপর ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে দুর্ঘটনাগ্রস্ত যাত্রীদের সামগ্রী।