Rahul Gandhi: সোনিয়া-প্রিয়ঙ্কাকে পাশে নিয়ে হিন্দু বনাম হিন্দুত্বের তাস খেললেন রাহুল

Congress Rally in Jaipur: এতদিন পর্যন্ত বিজেপি এবং আরএসএসের বিরুদ্ধে বিভিন্ন সময়ে হিন্দুত্বের তাস খেলার অভিযোগ তুলেছেন বিরোধীরা। আর এবার সেই বিরোধী কংগ্রেস শিবিরের মুখেই হিন্দুত্বের কথা। ঠিক কী বললেন রাহুল গান্ধী?

Rahul Gandhi: সোনিয়া-প্রিয়ঙ্কাকে পাশে নিয়ে হিন্দু বনাম হিন্দুত্বের তাস খেললেন রাহুল
রাজস্থানের জনসভায় রাহুল গান্ধী (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 12, 2021 | 5:34 PM

জয়পুর: এবার পকেট থেকে হিন্দুত্বের তাস বের করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। রাজস্থানের জয়পুরে আজ কংগ্রেসের এক জনসভার আয়োজন করা হয়েছিল। আর তাতে নেতৃত্বে ছিলেন রাহুল গান্ধী। দ্রব্যমূল্য বৃদ্ধি থেকে শুরু করে কৃষকদের ইস্যু এবং পুঁজিবাদী ভাবধারা, বিভিন্ন ইস্যুতে আজ কেন্দ্রের বিজেপি সরকারকে আক্রমণ শানান তিনি। আর এই সব কিছুকে ছাপিয়ে গিয়ে উঠে এল রাহুলের হিন্দুত্বের তাস। এতদিন পর্যন্ত বিজেপি এবং আরএসএসের বিরুদ্ধে বিভিন্ন সময়ে হিন্দুত্বের তাস খেলার অভিযোগ তুলেছেন বিরোধীরা। আর এবার সেই বিরোধী কংগ্রেস শিবিরের মুখেই হিন্দুত্বের কথা। ঠিক কী বললেন রাহুল গান্ধী?

রবিবার রাজস্থানে রাহুল গান্ধী বলেন, “আমি নিজে একজন হিন্দু। আপানারা যাঁরা আছেন, তাঁরাও প্রত্যেকে হিন্দু। আর তাঁরা হলেন হিন্দুত্ববাদী।” নিজের বক্তব্যের ব্যাখ্যা দিতে গিলে রাহুল গান্ধী বলেন, “হিন্দুত্ববাদীরা কেবলমাত্র ক্ষমতার পিছনে দৌঁড়াচ্ছে। কোনটা সত্যি, কোনটা মিথ্যা… সে সবের কোনও পরোয়া করেন না তাঁরা।”

হিন্দু বলতে কী বোঝেন রাহুল গান্ধী, সেই ব্যাখ্যাও আজ নিজেই দেন কংগ্রেস নেতা। বললেন, “হিন্দু কে? হিন্দু এমন একজন, যিনি প্রতিটি ধর্মকে সমান সম্মান করেন এবং কাউকে ভয় পান না। যাঁরা ক্ষমতায় আছে তারা মিথ্যা হিন্দু… ভারতে হিন্দু রাজ নয়, হিন্দুত্ববাদীর রাজ চলছে। আমরা এই হিন্দুত্ববাদীদের সরিয়ে দিয়ে হিন্দু রাজ আনতে চাই।”

উল্লেখ্য, রবিবার জয়পুরের ওই বৈঠকে উপস্থিত ছিলেন কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধী এবং দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক প্রিয়ঙ্কা গান্ধী। আজকের জনসভা থেকে রাহুল গান্ধীর এই মন্তব্য যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। কারণ, গতমাসেই দলের অভ্যন্তরীণ বৈঠকে, হিন্দু এবং হিন্দুত্ববাদের মধ্যে ফারাক করার কথা বলেছিলেন রাহুল গান্ধী।

রবিবাসরীয় এই মেগা ব়্যালি থেকেই কংগ্রেসকে নতুন রূপে তুলে ধরতে চান গান্ধী পরিবারের পরবর্তী প্রজন্ম, রাহুল-প্রিয়ঙ্কা। বিক্ষুদ্ধ জি-২৩-র ধাক্কা সামাল দিয়ে নতুন করে কংগ্রেসকে তুলে ধরতে চাইছেন তাঁরা। টুইটার সহ একাধিক সোশ্যাল মিডিয়ায় নিয়মিত কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করে থাকেন রাহুল ও প্রিয়ঙ্কা গান্ধী। এ দিন জয়পুরের মিছিল থেকেও একাধিক ইস্যুতে  কেন্দ্রকে আক্রমণ করেন রাহুলরা। একইসঙ্গে কংগ্রেস শাসনে রাজস্থানে কী কী উন্নয়নমূলক প্রকল্পের কাজ হয়েছে, তাও তুলে ধরেন রাহুল-প্রিয়ঙ্কারা।

রাজ্যের মুখ্যমন্ত্রী অশোক গেহলটের সঙ্গে গতবছর থেকেই যে ঠাণ্ডাযুদ্ধে জড়িয়ে ছিলেন সচিন পাইলট, তা আরও এক পারদ চড়েছিল গতমাসে। মন্ত্রিসভার রদবদলে নতুন মন্ত্রী হিসাবে জায়গা পেয়েছেন পাইলট ঘনিষ্ঠ একাধিক নেতা। আর ঠিক এই পরিস্থিতিতে গান্ধী পরিবারের ‘ফুল টিমে’র জয়পুরে উপস্থিত থাকা নিঃসন্দেহে দলের নিচু তলার কর্মীদের মনোবল চাঙ্গা করবে।

আরও পড়ুন : PM Narendra Modi: ‘নতুন ভারত সমস্যার সমাধান করতে জানে; অকারণ বিলম্বিত করতে নয়’