যদি দেশের সকল কৃষক কৃষি আইন বুঝতেন, তবে দেশজুড়ে আগুন জ্বলত: রাহুল গান্ধী

কেরলে দলের তরফে প্রচারে গিয়ে রাহুল গান্ধী বলেন, "কৃষকরা যদি কৃষি আইনের সম্পূর্ণ অংশ বুঝতো, তবে দেশজুড়ে প্রতিবাদ হত, গোটা দেশেই আগুন জ্বলত।"

যদি দেশের সকল কৃষক কৃষি আইন বুঝতেন, তবে দেশজুড়ে আগুন জ্বলত: রাহুল গান্ধী
কেরলের সভায় বিস্ফোরক রাহুল গান্ধী। ছবি:ANI
ঈপ্সা চ্যাটার্জী

|

Jan 28, 2021 | 5:57 PM

তিরুবনন্তপুরম: প্রজাতন্ত্র দিবসের ট্রাক্টর মিছিলে অশান্তির ঘটনার পর আন্দোলনকারী কৃষকরা কিছুটা ব্যাকফুটে চলে গেলেও কৃষি আইন নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগতে বিরত হচ্ছেন না কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। বৃহস্পতিবার কেরলে দলের তরফে প্রচারে গিয়ে রাহুল গান্ধী বলেন, “কৃষকরা যদি কৃষি আইনের সম্পূর্ণ অংশ বুঝতো, তবে দেশজুড়ে প্রতিবাদ হত, গোটা দেশেই আগুন জ্বলত।”

নিজের কেন্দ্র ওয়েনাডের কালপাট্টায় একটি সভায় রাহুল গান্ধী ফের একবার কেন্দ্রীয় সরকারের কাছে কৃষি আইন প্রত্যাহারের দাবি জানান। তিনি বলেন, “সত্যি কথা হল, অধিকাংশ কৃষকরাই এই আইনের (কৃষি আইন) বিষয়ে বিস্তারিতভাবে জানেন না। যদি তাঁরা জানতেন, তবে দেশজুড়ে প্রতিবাদ শুরু হত, গোটা দেশে আগুন জ্বলত।”

আরও পড়ুন: থানায় অভিযোগ এ বার হোয়াটসঅ্যাপেই! অভিনব উদ্যোগ বাঘেলের পুলিশের

কৃষি আইন নিয়ে প্রথম থেকেই আন্দোলনকারীদের পাশে দাঁড়িয়েছে কংগ্রেস। বিভিন্ন সময়ে দলের তরফে বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারের দাবী তোলা হয়েছে। কৃষি আইনকে কেন্দ্র করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও আক্রমণ করতে ছাড়েননি তিনি। সম্প্রতি পোঙ্গল উৎসব দেখতে তামিলনাড়ু গিয়েও তিনি প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে বলেছিলেন, “কার প্রধানমন্ত্রী আপনি? সাধারণ মানুষের নাকি হাতে গোনা দুই-তিনজন ব্যবসায়ীর?”

প্রজাতন্ত্র দিবসের দিন ট্রাক্টর মিছিলে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হওয়ার পরও কংগ্রেসের তরফ থেকে সমর্থন সরিয়ে নেওয়া হয়নি। ঘটনার সমালোচনা করে তিনি টুইটে বলেন, “হিংসা কখনওই সমস্যার সমাধান হতে পারে না। যেই-ই আহত হন না কেন, আসলে লোকসান আমাদের দেশেরই।” কেন্দ্রের কাছে আবেদন জানিয়ে তিনি বলেন, “দেশের স্বার্থে কৃষক বিরোধী এই আইন প্রত্যাহার করুন।”

আরও পড়ুন: ‘মেক-ইন-ইন্ডিয়া’য় জোর, এবারের বাজেটে আমদানি শুল্ক বাড়াতে পারেন নির্মলা!

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla