Rahul Gandhi on Modi: কোভিডে মৃত্যু নিয়ে WHO-এর রিপোর্টকে হাতিয়ার, সরকারকে বিঁধলেন রাহুল

Rahul Gandhi: বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, সরাসরি করোনা আক্রান্ত হয়ে অথবা অতিমারি থেকে তৈরি হওয়া স্বাস্থ্যের জটিলতার কারণে মোট ১ কোটি ৪৯ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে।

Rahul Gandhi on Modi: কোভিডে মৃত্যু নিয়ে WHO-এর রিপোর্টকে হাতিয়ার, সরকারকে বিঁধলেন রাহুল
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 06, 2022 | 1:31 PM

নয়া দিল্লি: করোনা ভাইরাসের (Corona Pandemic) আগমণের পর থেকে একের পর ঢেউয়ে প্রচুর মানুষ আক্রান্ত হয়েছেন। প্রথম ও দ্বিতীয় ঢেউয়ে দেশজুড়ে হাসপাতালে বেডের অভাব, অক্সিজনের অপ্রতুলতা পরিস্থিতি অনেকটাই জটিল করে তুলেছিল। প্রচুর মানুষ করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছিলেন, কিন্তু করোনা শুরুর সময় থেকে শুরু করে বিভিন্ন এই ভাইরাসকে কেন্দ্র করে বিভিন্ন পরিসংখ্যান নিয়ে কেন্দ্রের শাসক দল বিজেপি ও বিরোধীদের মধ্যে তরজা তুঙ্গে উঠেছিল। আরও একবার করোনায় মৃতদের পরিসংখ্যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Narenda Modi) বিঁধলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi)। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization) বা হু-এর রিপোর্টকে হাতিয়ার করে প্রধানমন্ত্রীকে নিশানা করে একটি টুইট করেছেন কংগ্রেসের শীর্ষনেতা। পাশাপাশি করোনায় মৃতদের ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার দাবিতে আরও একবার সরব হয়েছেন রাহুল। টুইটে তিনি লেখেন, “করোনা আক্রান্ত হয়ে ৪৭ লক্ষ ভারতীয়ের মৃত্যু হয়েছিল। মৃতদের সংখ্যাটা মোটেই ৪ লক্ষ ৮০ হাজার নয়। বিজ্ঞান মিথ্যে কথা বলেন কিন্তু মোদী বলেন। যে পরিবারগুলি তাদের প্রিয়জনকে হারিয়েছে, তাদের আবেগকে সম্মান করুন এবং তাদের জন্য ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণের বন্দোবস্ত করুন।”

বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, সরাসরি করোনা আক্রান্ত হয়ে অথবা অতিমারি থেকে তৈরি হওয়া স্বাস্থ্যের জটিলতার কারণে মোট ১ কোটি ৪৯ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। রিপোর্টে উল্লেখ রয়েছে, এখনও অবধি ভারতে ৪৭ লক্ষ মানুষ করোনা আক্রান্ত হয়ে মারা গিয়েছেন যা সরকারি পরিসংখ্যানের প্রায় ১০ গুণ। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাণিতিক মডেল মেনে করোনার মৃতদের পরিসংখ্যান তৈরি ঘোরতর বিরোধী ছিল ভারত। স্বাস্থ্যমন্ত্রকের যুক্তি ছিল, পরিসংখ্যান সংগ্রহ করার ক্ষেত্রে পরিকাঠামোগত বেশ কিছু সমস্যা রয়েছে, সেই কারণে এই পদ্ধতি মেনে চলা সম্ভব নয়। এদিন পরিসংখ্যান নিয়ে সরকারকে নিশানা করার পাশাপাশি আরও একবার কোভিডে মৃতদের ক্ষতিপূরণের বিষয়টি তোলেন কংগ্রেস সাংসদ। অতীতেও একাধিকবার করোনায় মৃতদের ক্ষতিপূরণের দেওয়ার বিষয় তুলে টুইটারে সরব হয়েছিলেন রাহুল গান্ধী। এখন বিজেপি তথা কেন্দ্রীয় সরকারে রাহুলের এই টুইট নিয়ে কী প্রতিক্রিয়া দেয় এটাই এখন দেখার।