Rahul Gandhi: ভোটের খরচের হিসাব দিতে না পারায় অযোগ্যের তালিকায় ‘রাহুল গান্ধী’

Election Commission: সম্প্রতি নির্বাচন কমিশন একটি তালিকা প্রকাশ করেছে। কমিশনের নিয়ম মেনেই সেই তালিকায় প্রকাশ করা হয়েছে।

Rahul Gandhi: ভোটের খরচের হিসাব দিতে না পারায় অযোগ্যের তালিকায় ‘রাহুল গান্ধী’
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 31, 2023 | 1:09 PM

নয়া দিল্লি: ভোটে প্রার্থী হলে নির্বাচন কমিশনকে (Election Commission) ভোট-খরচের প্রতি পাইয়ের হিসাব দিতে হয়। কিন্তু সেই হিসাব দেখাতে পারেননি রাহুল গান্ধী নামে এক প্রার্থী। আর সে কারণে নির্বাচনে লড়াই করার অধিকার হারালেন তিনি। ২০১৯ সালে লোকসভা ভোটে হইহই পড়ে গিয়েছিল রাজীবপুত্রের নামের সঙ্গে হুবহু মিলে যাওয়া এই নামের প্রার্থীর। কেরলের ওয়ানাড থেকে ভোটে লড়েছিলেন ‘রাহুল গান্ধী কে ই এস/ও ভালসাম্মা’। ওই কেন্দ্র থেকে ভালসাম্মা ২ হাজার ১৯৬ ভোটও পান। সেই রাহুল গান্ধীর জন্যই এই নির্দেশ নির্বাচন কমিশনের।

‘রাহুল গান্ধী কে ই এস/ও ভালসাম্মা’ ২০১৯ সালে নির্দল প্রার্থী হিসাবে ওয়ানাড থেকে ভোটে লড়েন। এই কেন্দ্র থেকেই লড়েছিলেন রাজীব গান্ধী ও সোনিয়া গান্ধীর পুত্র রাহুল গান্ধীও। রাহুল এই কেন্দ্র থেকে ৭ লক্ষ ভোটে জয়ী হন। তবে নেমসেক হওয়ার কারণে ‘রাহুল গান্ধী কে ই এস/ও ভালসাম্মা’ বারবার প্রচারের আলোয় উঠে এসেছিলেন সেই সময়।

সম্প্রতি নির্বাচন কমিশন একটি তালিকা প্রকাশ করেছে। কমিশনের নিয়ম মেনেই সেই তালিকায় প্রকাশ করা হয়েছে। নির্বাচন কমিশনের নিয়মই আছে, রিপ্রেজেন্টেশন অব দ্য পিপল অ্যক্ট অনুযায়ী প্রার্থীকে সেইসব খরচের হিসাব দিতে হবে। ‘রাহুল গান্ধী কে ই এস/ও ভালসাম্মা’ সেই হিসাব দিতে না পারায় ২০২১ সালের সেপ্টেম্বর থেকে ২০২৪ সালের ১৩ সেপ্টেম্বর পর্যন্ত তাঁকে ‘ডিসকোয়ালিফাই’ করা হয়েছে। নির্বাচন কমিশন গত ২৯ মার্চ জনপ্রতিনিধিত্ব অধিনিয়ম, ১৯৫১-এর ধারা ১০এ অনুযায়ী অযোগ্য ঘোষিত ব্যক্তিদের একটি তালিকা প্রকাশ করে। তাতেই রাহুল গান্ধী কে ই এস/ও ভালসাম্মার নামও রয়েছে।

প্রসঙ্গত, কংগ্রেস নেতা রাহুল গান্ধী সম্প্রতি সাংসদ পদ হারান। ‘মোদী’ পদবির সম্প্রদায়দের নিয়ে রাহুলের এক পুরনো মন্তব্যের পরিপ্রেক্ষিতে মামলা হয়। সুরাট আদালত রাহুলকে গ্রেফতারের নির্দেশ দেয়। এদিকে আদালতের এই নির্দেশের পরই লোকসভার অধ্যক্ষ রাহুলের সাংসদপদ ‘ডিসকোয়ালিফাই’ করেন। যা নিয়ে যথেষ্ট তোলপাড় চলছে রাজ্য রাজনীতিতে। এবার আরও এক রাহুল গান্ধীর জন্য কড়া অবস্থান জানাল নির্বাচন কমিশন।