Coromandel Express derailed: করমণ্ডল দুর্ঘটনার কারণ জানতে তৎপর রেল, উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ রেলমন্ত্রীর

Coromandel Express derailed: ঘটনাস্থলে একযোগে উদ্ধারকাজ চালাচ্ছে এনডিআরএফ ও ওডিশার ডিজাস্টার র‍্যাপিড অ্যাকশন ফোর্স। ইতিমধ্যে ক্ষতিপূরণও ঘোষণা করেছেন রেলমন্ত্রী।

Coromandel Express derailed: করমণ্ডল দুর্ঘটনার কারণ জানতে তৎপর রেল, উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ রেলমন্ত্রীর
দুর্ঘটনার কবলে পড়েছে তিনটি ট্রেন
Follow Us:
| Edited By: | Updated on: Jun 03, 2023 | 7:22 AM

নয়া দিল্লি: সাম্প্রতিককালে এত ভয়াবহ রেল দুর্ঘটনার কথা মনে করতে পারছেন না অনেকেই। মৃতের সংখ্যা ২০০ ছাড়িয়েছে। একসঙ্গে তিনটি ট্রেন দুর্ঘটনার কবলে পড়েছে। সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে করমণ্ডল এক্সপ্রেস। দুমড়ে-মুচড়ে যাওয়া ট্রেনের বগি থেকে একে একে বের করা হয়েছে মৃতেদহ। কীভাবে এমন একটি দুর্ঘটনা ঘটল? রেলের সুরক্ষা বলয় কি কাজ করল না? এমন প্রশ্ন উঠতে শুরু করেছে ইতিমধ্যেই। সেই কারণ জানতে তৎপর রেল কর্তৃপক্ষও। ইতিমধ্যেই উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

শুক্রবার রাতে সংবাদসংস্থা এএনআই-কে তিনি জানিয়েছেন, দুর্ঘটনা কারণ জানতে তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি। এই দুর্ঘটনাকে দুর্ভাগ্যজনক বলে উল্লেখ করে রেলমন্ত্রী বলেন, “কী ভাবে লাইনচ্যুত হল ট্রেন, তা জানতে উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে। একেবারে গোড়ার কারণটা জানা জরুরি।” তিনি আরও জানিয়েছেন, ঘটনাস্থলে একযোগে উদ্ধারকাজ চালাচ্ছে এনডিআরএফ ও ওডিশার ডিজাস্টার র‍্যাপিড অ্যাকশন ফোর্স।

ইতিমধ্যে ক্ষতিপূরণও ঘোষণা করেছেন রেলমন্ত্রী। শুক্রবার রাতে ঘটনার পরই তিনি ঘোষণা করেছেন, দুর্ঘটনায় মৃতদের পরিবারকে ১০ লক্ষ টাকা করে দেওয়া হবে। গুরুতর আহত যাত্রীদের ২ লক্ষ টাকা করে ও অল্প আহত যাত্রীদের ৫০ হাজার টাকা করে দেওয়ার কথা ঘোষণা করেছেন তিনি।

এদিকে, শনিবারই ঘটনাস্থলে যাচ্ছেন রেলমন্ত্রী। পুরো পরিস্থিতি খতিয়ে দেখবেন তিনি। যাচ্ছেন ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কও। শুক্রবার সন্ধ্যায় দুর্ঘটনা ঘটে। এরপর রাতভর উদ্ধারকাজ চলেছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে অনুমান প্রত্যক্ষদর্শীদের। রেল লাইনে ছিটকে পড়া বগিগুলি কেটে ভিতর থেকে যাত্রীদের উদ্ধার করা হচ্ছে। ঘটনার জেরে একগুচ্ছ ট্রেন বাতিল করা হয়েছে।