5G call: আত্মনির্ভরতার পথে আরও একধাপ, ভারতের মধ্যে প্রথম ব্যক্তি হিসাবে সফল ৫জি কল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব

5G call : আইআইটি মাদ্রাজের হাত ধরেই দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ৫জি টেকনোলজির ট্রায়াল চলছিল। সেই ট্রায়ালেই প্রথম ব্যক্তি হিসাবে সফল ৫জি কল করলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

5G call: আত্মনির্ভরতার পথে আরও একধাপ, ভারতের মধ্যে প্রথম ব্যক্তি হিসাবে সফল ৫জি কল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব
ছবি- আত্মনির্ভর ভারতের দিকে আরও একধাপ এগলো ভারত
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2022 | 6:49 PM

নয়া দিল্লি: আত্মনির্ভর ভারতের(Atmanirbhar Bharat) পথে আরও একধাপ এগলো দেশ। দেশব্যাপী দেশীয় প্রযুক্তিতে তৈরি ৫জি প্রযুক্তির (5G technology) ব্যাপক প্রসারের জন্য মঙ্গলবারই নতুন করে দোর দিতে দেখা গিয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে(Prime Minister Narendra Modi)। তাঁর ৪৮ ঘণ্টার মধ্যেই দেশে প্রথমবারের জন্য সফল ৫জি প্রযুক্তি নির্ভর ফোনালাপ সেরে ফেললেন রেল মন্ত্রী তথা টেলি কমিউনিকেশন মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। আইআইটি মাদ্রাজের হাত ধরেই দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ৫জি টেকনোলজির ট্রায়াল চলছিল। তাই এবার দেখল সফলতার মুখ। এদিকে, কালের অগ্রগতির সঙ্গে সঙ্গে ২জি, ৩জি, ৪জি-র পর এবার ৫জি-র পথে এগোচ্ছে ভারত। 

তবে ভারতের রাষ্ট্র প্রধান নরেন্দ্র মোদী যদিও এই ক্ষেত্রে বিদেশী প্রযুক্তির থেকে দেশীয় প্রযুক্তির উপরেই সবথেকে বেশি ভরসা করছেন। এমনকী এই প্রযুক্তির সফল প্রয়োগ শুরু হলে পরবর্তী দেড় দশকে ভারতীয় অর্থনীতি অতিরিক্ত ৪৫০ মিলিয়ন ডলার দ্বারা সমৃদ্ধ হবে। মোদীর দাবি গোটা দেশের প্রশাসনিক ব্যবস্থায় বড় পরিবর্তন আনতে পারে ৫জি পরিষেবা। এমনকী এর দ্বারা মানুষের জীবনমানও আরও অনেক বেশি উন্নত হবে। এমনকী ব্যবসায়িক উন্নতির পাশাপাশি কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, পরিকাঠমো, ই-কমার্স সেক্টরে বড় পরিবর্তন আসতে পারে। সেই আগামী দেড় দশকে অনেকটাই বাড়বে কর্মসংস্থান।

এদিন ৫জি প্রযুক্তি ব্যবহার করে দেশের প্রথম ব্যক্তি হিসাবে ভিডিও কল করতে দেখা যায় কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে। সংবাদমাধ্যমের সামনেই করেন ফোনালাপ। নির্বিঘ্নে কলটি শেষ হতেই করতালিতে ভরে ওঠে কনফারেন্স হল। তাঁর দাবি মোদীর অনুপ্রেরণাতেই আজ ৫জি প্রযুক্তির সফল বাস্তবায়ন করতে পেরেছে ভারত। কেন্দ্রীয় মন্ত্রীর কথায়, মোদীর স্বপ্নই আজ পূরণ হতে চলেছে। সবসময়েই তাঁর স্বপ্ন ছিল ভারতের নিজস্ব ৪জি, ৫জি টেকনোলজি থাকবে। ডেভলপিং ইন্ডিয়া, মেড ইন ইন্ডিয়া ও মেড ফর দ্য ওয়ার্ল্ডের মোদীর এই স্বপ্নে ব্রতী হয়েই আগামীতে আরও এগিয়ে যাবে দেশ।