Indian Railways-এর ভারত গৌরব ট্রেন চালানোর ঘোষণা, ট্রেনে দেখতে পাওয়া যাবে দেশের সংস্কৃতি সহ ১০টি বৈশিষ্ট্য

Indian Railways: রেলমন্ত্রী জানিয়েছেন, একটি ট্রেনে সফরকারীদের জন্য লাক্সারি, বাজেট ইত্যাদি বিভিন্ন শ্রেণির ১২ থেকে ২০টি কোচ পর্যন্ত রাখা হতে পারে। কোচগুলিতে থিম অনুযায়ী, আভ্যন্তরীম সাজসজ্জা করতে এবং ট্রেনের ভেতরে এবং বাইরে দুই জায়গায় ব্র্যান্ডিং আর বিজ্ঞাপন লাগানো সহ সমস্ত আবশ্যিক পরিবর্তন করার ছাড় অপারেটরদের দেওয়া হবে।

Indian Railways-এর ভারত গৌরব ট্রেন চালানোর ঘোষণা, ট্রেনে  দেখতে পাওয়া যাবে দেশের সংস্কৃতি সহ ১০টি বৈশিষ্ট্য
ফাইল চিত্র

ভারতীয় রেলওয়ে থিম নির্ভর পর্যটক সার্কিট ট্রেন ভারত গৌরব ট্রেন চালু করার কথা ঘোষণা করেছে। রেলওয়ে ১৯০টি ভারত গৌরব ট্রেন সার্বজনিক-ব্যক্তিগত অংশীদারিতে চালানোর সিদ্ধান্ত নিয়েছে। এর জন্য ৩,০০০-এর বেশি রেলওয়ে কোচ চিহ্নিত করা হয়েছে।

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন, এগুলি নিয়মিত ট্রেন নয়, যা সময় সরণীর হিসেবে চলবে। আমরা এই থিম নির্ভর ট্রেনগুলির জন্য ৩,০৩৩ রেলওয়ে কোচ অর্থাৎ ১৯৯টি ট্রেনকে চিহ্নিত করা হয়েছে। তিনি আরও বলেন, যাত্রী আর মালগাড়ি সেকশনের পর সরকার এখন ভারত গৌরব ট্রেনগুলির জন্য পর্যটন সেগমেন্ট শুরু করছে। এই ট্রেনগুলি ভারতের সংস্কৃতি আর ঐতিহ্যকে দর্শাবে।

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন, ‘এই ট্রেনগুলি ভারত আর বিশ্বের মানুষকে ভারতের সমৃদ্ধ সাংস্কৃতিক উত্তরাধিকার আর দুর্দান্ত ঐতিহাসিক স্থানগুলিকে দেখানোর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দৃষ্টিকোণকে পূর্ণ করতে সাহায্য করবে।’ তিনি আরও বলেন, এই ট্রেনগুলির পরিচালনা ব্যক্তিগত ক্ষেত্র আর ইন্ডিয়ান রেলওয়ের ক্যাটরিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন লিমিটেড (IRCTC) দুজনেই করতে পারে। এর জন্য আবেদন চাওয়া হয়েছে।

অশ্বিনী বৈষ্ণব আর বলেছেন, ভারত গৌরব ট্রেনগুলি পরিচালনার জন্য বিভিন্ন পর্যটন ব্যবসায়িক কোম্পানি, রাজ্য সরকারের পর্যটন চেম্বার আর আইআরসিটিসি সহ ১৫টি সংস্থা আগ্রহ প্রকাশ করেছে। এই পরিকল্পনা প্রায় সংস্থার সঙ্গে গভীর বিচার বিমর্শ করার পর তৈরি করা হয়েছে।

রামায়ণ সার্কিট ভারতের প্রথম ভারত গৌরব ট্রেন

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, ভারত গৌরব ট্রেনগুলির প্রথম উদাহরণ হিসেবে রামায়ণ সার্কিট ট্রেন চালানো হচ্ছে। এছাড়া ভারতীয় সংস্কৃতি এবং উত্তরাধিকার অনেকানেক মাত্রা যেমন – শিবাজি সার্কিট, দুর্গ সার্কিট, জ্যোতির্লিঙ্গ সার্কিট, জঙ্গল সাফারি সার্কিট, জগন্নাথ সার্কিট, দক্ষিণ ভারতীয় মন্দির সার্কিট, শিখ গুরুদের স্থানগুলি ভ্রমণ করানোর জন্য গুরু কৃপা সার্কিট ইত্যাদির উপর তাদের থিম নির্ভর বিশেষ পর্যটক ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে। অপারেটরদের থিম নির্ধারিত করার ছাড় দেওয়া হবে।

যাত্রীরা পাবেন সমস্ত সুবিধা

রেলমন্ত্রী জানিয়েছেন, ভারত গৌরব ট্রেনগুলির জন্য ট্রেন অপারেটরদের আকর্ষক ছাড় দেওয়া হবে। আপারেটরদের যাত্রা এবং ভ্রমণের সমস্ত উপাদানকে শামিল করে সস্তা এবং গুণমানযুক্ত পর্যটনের সম্পূর্ণ প্যাকেজ দিতে বলা হয়েছে। যার মধ্যে খাবার, ট্যাক্সি, হোটেল, প্রবেশ কর, গাইড ইত্যাদি সবকিছু শামিল থাকবে। তিনি এটাও পরিস্কার করে দিয়েছেন যে প্যাকেজে মাথাপিছু খরচ নির্ধারিত করার অধিকার অপারেটরের থাকবে কিন্তু বিতর্কের অবস্থায় রেলওয়ের কাছে হস্তক্ষেপ করার অধিকার থাকবে।

কেমন হবে ভারত গৌরব ট্রেন

রেলমন্ত্রী আরও জানিয়েছেন, একটি ট্রেনে সফরকারীদের জন্য লাক্সারি, বাজেট ইত্যাদি বিভিন্ন শ্রেণির ১২ থেকে ২০টি কোচ পর্যন্ত রাখা হতে পারে। কোচগুলিতে থিম অনুযায়ী, আভ্যন্তরীম সাজসজ্জা করতে এবং ট্রেনের ভেতরে এবং বাইরে দুই জায়গায় ব্র্যান্ডিং আর বিজ্ঞাপন লাগানো সহ সমস্ত আবশ্যিক পরিবর্তন করার ছাড় অপারেটরদের দেওয়া হবে।

ভারত গৌরব ট্রেনগুলির জন্য এক স্টেজের সহজ পারদর্শী অনলাইন রেজিস্ট্রেশন প্রক্রিয়া রাখা হয়েছে। আর রেজিস্ট্রেশন শুল্ক মাত্র এক লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। সমস্ত আবেদনকারীদের কোচ বিলি কোচের অ্যাভেলেবেলিটির উপর নির্ভর করবে।

আরও পড়ুন:Municipal Election: ‘নির্বাচন কমিশন আজ যা করল ধিক্কার জানাই’, তোপ শমীকের

Click on your DTH Provider to Add TV9 Bangla