Rajnath Singh in Japan: ভারতের প্রতিরক্ষা ক্ষেত্রে লগ্নি করবে জাপানি সংস্থা? টোকিয়োর সঙ্গে ঘনিষ্ঠতা বাড়াচ্ছে দিল্লি

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Amartya Lahiri

Updated on: Sep 08, 2022 | 3:30 PM

Rajnath Singh in Japan: বৃহস্পতিবার জাপানের টোকিয়োতে জাপানি প্রতিরক্ষা মন্ত্রী ইয়াসুকাজু হামাদার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রতিরক্ষা সরঞ্জাম এবং প্রযুক্তিগত সহযোগিতায় ভারত ও জাপানের মধ্যে অংশীদারিত্ব প্রসারিত করার উপর জোর দিলেন রাজনাথ সিং।

Rajnath Singh in Japan: ভারতের প্রতিরক্ষা ক্ষেত্রে লগ্নি করবে জাপানি সংস্থা? টোকিয়োর সঙ্গে ঘনিষ্ঠতা বাড়াচ্ছে দিল্লি
জাপানি প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে রাজনাথ সিং

টোকিয়ো: ক্রমবর্ধমান চিনা হুমকির প্রেক্ষিতে জাপানের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করতে চাইছে ভারত। বৃহস্পতিবার জাপানের টোকিওতে এই বিষয়ে জাপানি প্রতিরক্ষা মন্ত্রী ইয়াসুকাজু হামাদার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। প্রতিরক্ষা সরঞ্জাম এবং প্রযুক্তিগত সহযোগিতায় ভারত ও জাপানের মধ্যে অংশীদারিত্বের সুযোগ প্রসারিত করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন রাজনাথ। একই সঙ্গে প্রতিরক্ষামন্ত্রী জাপানের শিল্প সংস্থাগুলিকে ভারতের প্রতিরক্ষা খাতে বিনিয়োগের আমন্ত্রণ জানালেন তিনি। প্রতিপক্ষা মন্ত্রক জানিয়েছে, দুই দেশই দ্বিপাক্ষিক এবং বহুপাক্ষিক সামরিক মহড়া চালিয়ে যাওয়ার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে।

এদিন, জাপান ও ভারতের দুই প্রতরক্ষা মন্ত্রীর বৈঠকের পর ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, “প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ৮ সেপ্টেম্বর টোকিয়োতে জাপানের প্রতিরক্ষা মন্ত্রী ইয়াসুকাজু হামাদার সাথে দ্বিপাক্ষিক আলোচনা করেছেন। দুই মন্ত্রী দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সহযোগিতার পাশাপাশি বিভিন্ন আঞ্চলিক বিষয়গুলি পর্যালোচনা করেছেন। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে উন্মুক্ত এবং নিয়মনিষ্ঠ অঞ্চল হিসেবে রাখতে ভারত-জাপান প্রতিরক্ষা অংশীদারিত্ব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে স্বীকার করেছেন।

মন্ত্রক আরও জানিয়েছে, ভারত-জাপান দ্বিপাক্ষিক প্রতিরক্ষা অনুশীলনে ক্রমবর্ধমান জটিলতাগুলিই দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতার গভীরতার সাক্ষ্য বলে মত দিয়েছেন রাজনাথ সিং। দুই দেশের প্রতিরক্ষা মন্ত্রীই ‘ধর্ম গার্ডিয়ান’, ‘জিমেক্স’ এবং ‘মালাবার’-সহ দ্বিপাক্ষিক এবং বহুপাক্ষিক মহড়া চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। পাশাপাশি, প্রথম ফাইটার জেট মহড়া দুই দেশের বিমান বাহিনীর মধ্যে বৃহত্তর সহযোগিতা এবং আন্তঃকার্যক্ষমতার পথ প্রশস্ত করবে বলে একমত হয়েছেন দুই দেশের মন্ত্রীরাই।

৭ সেপ্টেম্বর রাতেই টোকিয়ো পৌঁছান রাজনাথ সিং। বৃহস্পতিবার তিনি প্রথমে জাপানের প্রতিরক্ষা মন্ত্রকের একটি স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন। তারপর জপান সেনাবাহিনীর আনুষ্ঠানিক গার্ড অব অনার গ্রহণ করেন ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রী। এরপর দুই দেশের প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠক হয়। প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, দিনের পরবর্তী পর্যায়ে রাজনাথ সিং এবং বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, ভারত-জাপান ২+২ মন্ত্রী পর্যায়ের আলোচনায় অংশ নেবেন। জাপানি পক্ষের প্রতিনিধিত্ব করবেন প্রতিরক্ষা মন্ত্রী হামাদা এবং জাপানি বিদেশ মন্ত্রী ইয়োশিমাসা হায়াশি। বিভিন্ন ক্ষেত্রে তাঁরা দ্বিপাক্ষিক সহযোগিতা পর্যালোচনা করবেন এবং আগামী দিনে কোন পথে এই সহযোগিতাকে আরও এগিয়ে নিয়ে যাওয়া যায়, তা নির্ধারণ করবেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla