আশাতীত গতিতে চাঙ্গা হয়েছে অর্থনীতি, তবে সংক্রমণ বাড়লে ঝুঁকি রয়েছে: রিজার্ভ ব্যাঙ্ক গর্ভনর

রিজার্ভ ব্যাঙ্কের গর্ভনর (RBI Governor) শক্তিকান্ত দাস (Shaktikanta Das) জানিয়েছেন, যতটা তাঁরা আশা করেছিলেন তার চেয়ে দ্রুতগতিতে অর্থনীতি পুনরায় চাঙ্গা হচ্ছে। যদিও দেশের বেশ কিছু এলাকায় যেভাবে নতুন করে সংক্রমণ (COVID) ছড়াচ্ছে, তাতে সিঁদুরে মেঘ দেখছেন তিনি

আশাতীত গতিতে চাঙ্গা হয়েছে অর্থনীতি, তবে সংক্রমণ বাড়লে ঝুঁকি রয়েছে: রিজার্ভ ব্যাঙ্ক গর্ভনর
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2020 | 7:09 PM

TV9 বাংলা ডিজিটাল: করোনার ধাক্কায় ভারতীয় অর্থনীতি (Indian Economy) যে কিছু সময়ের জন্য ধরাশায়ী হয়েছিল তা অস্বীকার করার কোনও অবকাশ নেই। তবে রিজার্ভ ব্যাঙ্কের গর্ভনর (RBI Governor) শক্তিকান্ত দাস (Shaktikanta Das) জানিয়েছেন, যতটা তাঁরা আশা করেছিলেন তার চেয়ে দ্রুতগতিতে অর্থনীতি পুনরায় চাঙ্গা হচ্ছে। যদিও দেশের বেশ কিছু এলাকায় যেভাবে নতুন করে সংক্রমণ (COVID) ছড়াচ্ছে, তাতে সিঁদুরে মেঘ দেখছেন তিনি।

ফরেন এক্সচেঞ্জ ডিলার অ্যাসোসিয়েশনের এক অনুষ্ঠানে উপস্থিত হয়ে শক্তিকান্ত দাস বলেন, চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে জিডিপি (GDP) বৃদ্ধির হার -২৩.৯ শতাংশ থাকার পর দ্বিতীয় ত্রৈমাসিকে ধীরে ধীরে অর্থনৈতিক ক্রিয়াকলাপ গতি পেতে শুরু করে। তারপর থেকেই ভারতীয় অর্থনীতির গতিবেগ আমাদের প্রত্যাশার চেয়ে বেশি থেকেছে।

অর্থনৈতিক বর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকের জিডিপি বৃদ্ধির হার শেষ পর্যন্ত কোন অবস্থায় দাঁড়াল, তা জানার জন্য আরও একদিন অপেক্ষা করতে হবে। শুক্রবারই সেই হার প্রকাশ করবে ন্যাশনাল স্ট্যাটিসটিক্যাল অফিস। তার আগে রিজার্ভ ব্যাঙ্কের গর্ভনর আশাব্যঞ্জক কণ্ঠে জানান, এবার পরিস্থিতির অনেকটাই উন্নতি হবে বলে মনে হয়। উল্লেখ্য, এপ্রিল-জুন মাসে জিডিপি-র যে করুণ দশা হয়েছিল, তা ছিল ইতিহাসের সবচেয়ে খারাপ।

আরও পড়ুন: হায়দরাবাদ পুরভোট: ওয়েইসি জিন্নার নয়া অবতার, কটাক্ষ সূর্যের; মিম প্রধানের পাল্টা তোপ, রোহিঙ্গা থাকলে শাহ কি ঘুমাচ্ছেন

তবে দেশের বেশ কিছু এলাকায় সংক্রমণ পুনরায় বৃদ্ধি পাওয়ায় আশঙ্কার কালো মেঘ দেখতে পাচ্ছেন তিনি। ফলে অর্থনৈতিক বৃদ্ধির সবরকম ইঙ্গিত পাওয়া গেলেও এখনই পুরোপুরি নিশ্চিত হতে পারছেন না শক্তিকান্ত দাস। দুশ্চিন্তা মূলত বাড়িয়েছে দিল্লি ও মুম্বইয়ের মতো শহরের সংক্রমণ। কেননা, যাবতীয় অর্তনৈতিক ভারসাম্য অনেকটাই নির্ভর করে এই দুটি শহর সচল থাকার উপর। গর্ভনর বলেন, “ফেস্টিভ মরসুমের পর চাহিদা কেমন থাকছে সেটা আমাদের দেখতে হবে। এবং ভ্যাকসিনকে ঘিরে বাজারের প্রতিক্রিয়া সম্পর্কেও সচেতন থাকতে হবে।”