Nitish Kumar: বিজেপির সঙ্গ-ত্যাগ নিয়ে গুঞ্জন, আজই দলীয় বিধায়কদের সঙ্গে বৈঠকে নীতীশ, কিছু গুরুত্বপূর্ণ দিক

BJP-JDU Alliance: অন্যদিকে বিজেপির সঙ্গে বিচ্ছেদের জল্পনা জোরাল হতেই আরজেডি ও কংগ্রেসের সঙ্গে নীতীশের জোটের সম্ভাবনা জোরাল হয়েছে।

Nitish Kumar: বিজেপির সঙ্গ-ত্যাগ নিয়ে গুঞ্জন, আজই দলীয় বিধায়কদের সঙ্গে বৈঠকে নীতীশ, কিছু গুরুত্বপূর্ণ দিক
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 09, 2022 | 10:55 AM

পটনা: বিজেপির (BJP) সঙ্গে সম্পর্ক ত্যাগ নিয়ে গুঞ্জনের মধ্যেই আজই দলীয় বিধায়কদের সঙ্গে বৈঠকে বসছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার (Nitish Kumar)। জেডিইউয়ের টিকিটে নির্বাচিত সাংসদদেরও বৈঠকে থাকার কথা। অন্যদিকে বিজেপির সঙ্গে বিচ্ছেদের জল্পনা জোরাল হতেই আরজেডি ও কংগ্রেসের সঙ্গে নীতীশের জোটের সম্ভাবনা জোরাল হয়েছে। এই অবস্থায় বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে নজর রাখা যাক…

  1. মঙ্গলবার সকাল ১১টার নীতীশের নেতৃত্বে জেডিইউয়ের বৈঠক হওয়ার কথা। বিজেপিকে নিয়ে যে বিহারের মুখ্যমন্ত্রী খুশি নন, আগে থেকে বিভিন্ন বিষয়ে তা স্পষ্ট হয়ে গিয়েছিল। একই সময়ে বৈঠকে বসছে আরজেডিও। সুপ্রিমো লালু প্রসাদ যাদবের বাড়িতে আরজেডি বিধায়কদের ডাকা হয়েছে। বৈঠকে মোবাইল নিয়ে প্রবেশের অনুমতি নেই। কংগ্রেস ও তেজস্বী নেতৃত্বধানী আরজেডি ইঙ্গিত দিয়েছে নীতীশ যদি বিজেপির সঙ্গ ত্যাগ করেন, তবে জোট করতে তাদের কোনও অসুবিধা নেই। হাম ও সিপিআইএমএলও নীতীশকে সমর্থনের কথা জানিয়েছে।
  2. সোমবারই বিজেপির তরফে দু’বার নীতীশ কুমারের সঙ্গে কথা বলা হয়েছে। দেশের ক্ষমতাসীন দল জানিয়ে দিয়েছে, তার নীতীশের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করবে। সূত্র মারফত জানা গিয়েছে, সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ফোনে নীতীশের সঙ্গে কথা বলেছেন এবং রাজ্য বিজেপি শীর্ষ নেতার মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন।
  3. ২০১৯ লোকসভা নির্বাচনের পর থেকেই বিজেপির ওপর নীতীশের ক্ষোভ বাড়ছিল। ক্ষমতায় এসে কেন্দ্রীয় মন্ত্রিসভায় নীতীশের দল থেকে ১ জনকে নেওয়ার প্রস্তাব দিয়েছিল গেরুয়া ব্রিগেড। এমনকী নীতীশ ঘনিষ্ঠ মহলে জানিয়েছেন, বিধানসভা নির্বাচনের আগে বিজেপির প্রশ্রয়ে জেডিইউকে দুর্বল করতে চিরাগ পাসওয়ানকে ইন্ধন জুগিয়েছিল বিজেপি। অন্যদিকে বিজেপির অভিযোগ, মুখ্যমন্ত্রী নীতীশ কুমার বিধানসভার স্পিকারকে সরানোর চেষ্টা করেছেন। এমনকী কেন্দ্রের অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে রাজ্যজুড়ে যখন প্রতিবাদ ছড়িয়ে পড়েছিল, তখন বিহার পুলিশ প্রতিবাদের আটকাতে ‘ইচ্ছাকৃত’ পর্যাপ্ত পদক্ষেপ করেনি।
  4. বিজেপির বিরুদ্ধে নীতীশ ঘনিষ্ঠদের অভিযোগ, রাজ্য সরকারকে চাপে রাখতে জেডিইউ থেকে কে কেন্দ্রীয় মন্ত্রিসভায় ঠাঁই পাবেন, সেটাও গেরুয়া শিবির ঠিক করেছে। এবং গোটা ঘটনাই অমিত শাহের মস্তিস্কপ্রসূত বলেই মনে করছে নীতীশ শিবির। সেই কারণে নীতীশের দল থেকে বিজেপি ঘনিষ্ঠ আরসিপি সিংকে মন্ত্রিসভায় জায়গা দেওয়া হয়েছিল। তবে রাজ্যসভা সাংসদ হিসেবে মেয়াদ শেষ হতেই আরসিপি সিংকে পুনরায় সংসদের উচ্চ কক্ষে পাঠানোর ‘ভুল’ করেননি নীতীশ। আরসিপি সিংয়ের সমর্থনে বিজেপি নেতারা নীতীশের সমালোচনা করেছেন, তা জোটের ফাটল আরও চওড়া করেছে বলে মত রাজনৈতিক মহলের।
  5. অন্যদিকে সূত্র মারফত জানা গিয়েছে, মহারাষ্ট্রে যেভাবে রাতারাতি শিবসেনা বিধায়কদের শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরের বিরুদ্ধে করে দেওয়া হয়েছিল, বিহার নিয়েও সেই আশঙ্কা করছেন নীতীশ কুমার।