Russia Ukraine Conflict: রুশ প্রেসিডেন্টের সঙ্গে কথা নরেন্দ্র মোদীর, ভারতীয় নাগরিকদের নিয়েও উদ্বেগ প্রকাশ

Russia-Ukraine Conflict: ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের নিরাপত্তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন মোদী। পড়ুয়া-সহ অন্যান্যদের সুরক্ষা দেওয়ার প্রসঙ্গেও কথা হয় বলে দাবি সূত্রের।

Russia Ukraine Conflict: রুশ প্রেসিডেন্টের সঙ্গে কথা নরেন্দ্র মোদীর, ভারতীয় নাগরিকদের নিয়েও উদ্বেগ প্রকাশ
পুতিনের সঙ্গে কথা নরেন্দ্র মোদীর।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 24, 2022 | 11:22 PM

নয়া দিল্লি: ইউক্রেনের উপর রাশিয়ার হামলার মাঝেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্রাদিমির পুতিনের (Vladimir Putin) সঙ্গে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। ইউক্রেনের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন ভারত। সূত্রের খবর, নরেন্দ্র মোদীকে সাম্প্রতিক অবস্থা জানান পুতিন। নমোও পাল্টা বলেন, হিংসা হওয়া উচিৎ নয়। আলোচনার মাধ্যমে সমস্যা মেটানোর আহ্বান জানান ভারতের প্রধানমন্ত্রী। একইসঙ্গে ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের নিরাপত্তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন মোদী। পড়ুয়া-সহ অন্যান্যদের সুরক্ষা দেওয়ার প্রসঙ্গেও কথা হয় বলে দাবি সূত্রের।

প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছে, নরেন্দ্র মোদী ও ভ্রাদিমির পুতিনের মধ্যে কথা হয়েছে। সূত্রের খবর, এই কথোপকথনে উঠে এসেছে মূলত কয়েকটি বিষয়। এক, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পুতিনকে জানান কোনও হিংসার জায়গা থাকতে পারে না। বরং হিংসার বদলে কূটনৈতিক আলোচনার মাধ্যমে পরিস্থিতি সামলানো যেতে পারে। অন্যদিকে সূত্রের খবর, রাশিয়া ও ন্যাটোর দেশগুলির মধ্যে বাস্তবসম্মত আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানেরও উল্লেখ করেন নমো।

একইসঙ্গে যে সমস্ত ভারতীয় ইউক্রেনে রয়েছেন তাঁদের নিয়ে উদ্বেগ প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি পুতিনকে জানান, কোনওভাবেই ভারতীয়দের বের করে আনতে যেন কোনও সমস্যা না হয়। সূত্রের খবর, পুতিনের তরফে আশ্বাস দেওয়া হয়েছে এরপরও ভারত ও রাশিয়ার মধ্যে আবারও বাক্যালাপ হবে। হয়ত বিদেশমন্ত্রক বা বিদেশসচিবের পর্যায়ে এই কথাবার্তা হবে।

প্রসঙ্গত এদিনই হিংসা থামাতে ভারতের হস্তক্ষেপের আবেদন জানিয়েছিলেন নয়া দিল্লিতে ইউক্রেনের দূত ইগর পোলিখা। তারপরই রাশিয়া-ইউক্রেন ইস্যুতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, অজিত ডোভাল-সহ উচ্চ পদস্থ মন্ত্রী ও আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর পরপরই শোনা যাচ্ছিল পুতিনের সঙ্গে কথা বলতে পারেন নমো।

আরও পড়ুন: Russia-Ukraine Conflict: রাশিয়ান আক্রমণের মা-বাবার উদ্দেশে ‘শেষ বার্তা’ ইউক্রেনিয় জওয়ানের, ভাইরাল ভিডিয়ো