Sachin Pilot: পঞ্জাবের পরাজয় থেকে শিক্ষা! রাজস্থান ভোটের আগে সচিনকে নিয়ে সাবধানী কংগ্রেস

Sachin Pilot: সূত্র মারফত জানা গিয়েছে, আগামী বছরের বিধানসভা ভোটের কথা মাথায় রেখে সচিনকে সংগঠনে গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া হতে পারে।

Sachin Pilot: পঞ্জাবের পরাজয় থেকে শিক্ষা! রাজস্থান ভোটের আগে সচিনকে নিয়ে সাবধানী কংগ্রেস
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 08, 2022 | 10:09 PM

নয়া দিল্লি: ভারতের রাজনীতিতে ক্রমশই ক্ষয়িষ্ণু কংগ্রেস (Congress)। সম্প্রতি পাঁচ রাজ্যের বিধানসভা ভোটে লজ্জাজনক পরাজয়ের মুখোমুখি হয়েছে শতাব্দী প্রাচীন দল। যে হাতে গোনা ৩ টি রাজ্যে কংগ্রেস সরাসরি ক্ষমতায় ছিল, তার মধ্যে পঞ্জাব ছিল অন্যতম। কিন্তু ভোটের আগে চরমে উঠেছিল পঞ্জাবের দলীয় কোন্দল, সামাল দিতে ব্যর্থ হন সোনিয়া-রাহুলরা। হাতেনাহাতে মেলে ফল, ভোট গণনা শেষ হতে দেখা যায় পঞ্জাব থেকে ধুয়ে মুছে সাফ হয়ে যাওয়ার পথে কংগ্রেস। বিপুল সংখ্যক আসন জিতে পঞ্জাবে ক্ষমতায় এসেছিল আম আদমি পার্টি। অতীতের ভুল থেকে শিক্ষা নিয়ে এবার আরেক কংগ্রেস শাসিত রাজ্য রাজস্থান নিয়ে সাবাধানী কংগ্রেস। আগামী বছরই রাজস্থানে বিধানসভা নির্বাচন। সেই রাজ্যের মুখ্যমন্ত্রী অশোক গেহলট (Ashok Gehlot) ও প্রাক্তন উপমুখ্যমন্ত্রী সচিন পাইলটের (Sachin Pilot) সম্পর্কের কথা দেশের রাজনীতিতে কারোরই অজানা নয়। এই আবহে শুক্রবার দিল্লিতে কংগ্রেস শীর্ষনেতা রাহুল গান্ধীর (Rahul Gandhi) সঙ্গে দেখা করলেন সচিন পাইলট। সূত্র মারফত জানা গিয়েছে, তাদের মধ্যে বৈঠক হয়েছে। জানা গিয়েছে, বৈঠকে কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীও উপস্থিত ছিলেন।

সূত্র মারফত জানা গিয়েছে, আগামী বছরের বিধানসভা ভোটের কথা মাথায় রেখে সচিনকে সংগঠনে গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া হতে পারে। এদিনের বৈঠকে হিমাচল প্রদেশ ও কর্নাটকের নির্বাচন নিয়েও আলোচনা হয়েছে বলেই জানা গিয়েছে। রাজস্থানে দলের সংগঠনকে আরও মজবুত করতে নতুন সদস্যপদ অভিযান শুরু করতে চাইছে করতে চাইছে, এদিনে বৈঠকে সেই নিয়েও আলোচনা হয়েছে বলেই জানা গিয়েছে। ২০২০ সালের জুলাই মাসে প্রকাশ্যেই মুখ্যমন্ত্রী অশোক গেহলট সরকারের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছিলেন সচিন পাইলট। এমনকী সেই সময় কংগ্রেস সরকার পতনের সম্ভাবনাও তৈরি হয়েছিল। তাঁর যাবতীয় অভিযোগ শুনে পদক্ষেপ নেওয়া হবে, এই প্রতিশ্রুতি দিয়ে তাঁকে শান্ত করেছিল কংগ্রেস হাইকমান্ড।

বেশ কিছুদিন আগে রাজস্থান মন্ত্রিসভায় রদবদল হয়েছিল। সেই সময় সচিন ঘনিষ্ঠ অনেককেই মন্ত্রী করা হয়েছিল। কিন্তু তাসত্ত্বেও সচিনের মনে চাপা ক্ষোভ রয়েছে। তাঁর ঘনিষ্ঠ মহলের দাবি সচিন মুখ্যমন্ত্রী হতে আগ্রহী, রাজস্থানের রাজনীতিতে তাঁর জনপ্রিয়তাও রয়েছে। ২৬ বছর বয়সে সাংসদ হয়ে দেশে রেকর্ড গড়েছিলেন সচিন। সচিনের ইচ্ছে থাকলেও বয়সে অনেক প্রবীণ অশোকের ওপরই আস্থা রেখেছিলেন রাহুল-সোনিয়া। এমন সময় পরিস্থিতি এমন হয়েছিল যে শোনা যাচ্ছিল সচিন বিজেপিতে যোগ দিতে পারেন। ভোটের আগে সচিন আবার কংগ্রেসের মাথাব্যথার কারণ হতে পারে ভেবেই আগেভাগেই তাঁকে গুরুত্বপূর্ণ পদে বসাতে চাইছে দল, এমনটাই মত রাজনৈতিক মহলের।

আরও পড়ুন Cardless Cash Withdrawl: এটিএম কার্ড না থাকলেও চিন্তা নেই, এই পদ্ধতিতে সহজেই তোলা যাবে টাকা