Cardless Cash Withdrawl: এটিএম কার্ড না থাকলেও চিন্তা নেই, এই পদ্ধতিতে সহজেই তোলা যাবে টাকা

Cardless cash withdrawal: শুক্রবার দেশের ব্যাঙ্ক নিয়ামক সংস্থা রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া জানিয়েছে, দেশের সব ব্যাঙ্কগুলিকে কার্ড ছাড়াই এটিএম থেকে টাকা তোলার অনুমতি দেওয়া হবে।

Cardless Cash Withdrawl: এটিএম কার্ড না থাকলেও চিন্তা নেই, এই পদ্ধতিতে সহজেই তোলা যাবে টাকা
ছবি- প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Apr 08, 2022 | 9:27 PM

নয়া দিল্লি: আমাদের রোজকার জীবনের অঙ্গ হয়ে উঠেছে এটিএম কার্ড। যখনই টাকার প্রয়োজন হয়, নিকটবর্তী এটিএমে (ATM Card) গিয়ে কার্ড সোয়াইপ করলেই টাকা তুলে নেওয়া এখন সবার কাছেই জল ভাত। তবে ক্যাশলেস প্রযুক্তি (Cashless Transactions) চালু হওয়ার ফলে এখন অনেকেই মোবাইল নির্ভর লেনদেনের ওপর নির্ভরশীল হয়ে পড়েছেন। তবে এমন অনেক সময়ই হয় যখন টাকার প্রয়োজন কিন্তু সঙ্গে এটিএম কার্ড নেই, সেই সময়ে অনেকেই সমস্যার মুখোমুখি হয়ে থাকেন। এখন সেই সমস্যার দ্রুত সমাধানের ইঙ্গিত মিলেছে। এখন থেকে এটিএম কার্ড ছাড়াই তোলা যাবে টাকা (Cash Withdrawal)। খুব শীঘ্রই এই নয়া নিয়ম চালু হতে চলেছে। জানা গিয়েছে, ইউপিআই ব্যবহার করেই কার্ড ছাড়াই এটিএম থেকে টাকা তোলা যাবে।

শুক্রবার দেশের ব্যাঙ্ক নিয়ামক সংস্থা রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া জানিয়েছে, দেশের সব ব্যাঙ্কগুলিকে কার্ড ছাড়াই এটিএম থেকে টাকা তোলার অনুমতি দেওয়া হবে। Cardless cash withdrawalবর্তমানে দেশের খুব সীমিত সংখ্যক ব্যাঙ্কে কার্ডলেস টাকা তোলার নিয়ম চালু রয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস শুক্রবার জানিয়েছেন, “ইউপিআই ব্যবহার করে দেশের সব ব্যাঙ্কগুলির এটিএম থেকে টাকা তোলার প্রস্তাব গৃহীত হয়েছে। এই ধরনের লেনদেন আরও একটি সুবিধা হবে। এটিএম মেশিন গুলিতে স্কিমার ও অন্যান্য প্রযুক্তি ব্যবহার করে দুর্বৃত্তরা যে জালিয়াতি করত, এই নয়া পদ্ধতিতে টাকা তোলা চালু হলে সেই সম্ভাবনাও কমবে।” সাধারণ মানুষের সুবিধা ছাড়াও জালিয়াতি ঠেকাতে এই পদক্ষেপ চালু করার সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

আরবিআই মনে করছে এই নিয়ম চালু হলে ব্যাঙ্কের গ্রাহকরা অনেক সহজেই প্রয়োজন অনুযায়ী টাকা তুলতে পারবে। রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, এই নিয়ম চালু হলে কার্ড ক্লোনিং বা কার্ড স্কিমিং করে ব্যাঙ্ক জালিয়াতি করার সম্ভাবনাও কমবে। তবে এই কার্ডলেস পদ্ধতিতে টাকা তোলার জন্য দেশের সব ব্যাঙ্ক ও এটিএমগুলিকে এই ইউপিআইয়ের মাধ্যমে গ্রাহক যাচাই করার প্রস্তাব দেওয়া হয়েছে।

আরও পড়ুন Malik On PM Modi: ৩০০ কোটি টাকা ঘুষের অফার পেয়ে সটান মোদীকে ফোন রাজ্যপালের, তারপর…

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla