Mulayam Singh Yadav’s Last Rites : ‘নেতাজি অমর রহে’, সমর্থকদের স্লোগানে চিরবিদায় মুলায়মের

Mulayam Singh Yadav's Last Rites : মঙ্গলবার উত্তর প্রদেশে নিজের গ্রামে শেষ কৃত্য সম্পন্ন হল মুলায়ম সিং যাদবের। উপস্থিত ছিলেন বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্বরা।

Mulayam Singh Yadav's Last Rites : 'নেতাজি অমর রহে', সমর্থকদের স্লোগানে চিরবিদায় মুলায়মের
ছবি সৌজন্যে : PTI
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2022 | 5:16 PM

লখনউ : শেষকৃত্য সম্পন্ন হল বর্ষীয়ান রাজনীতিবিদ মুলায়ম সিং যাদবের। এদিন পূর্ব পরিকল্পনা মতোই উত্তর প্রদেশে নিজের বসতবাড়ি সাইফাইতে তাঁর অন্ত্যোষ্টিক্রিয়া হল। এদিন তাঁর শেষকৃত্যে উপস্থিত ছিলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী সহ বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্বরা এদিন উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদবকে শেষ শ্রদ্ধা জানাতে এই অনুষ্ঠান উপস্থিত ছিলেন। সেখানে জমায়েত করেছিলেন সমাজবাদী পার্টির কয়েক হাজার সমর্থকরাও। মুলায়মের দেহ বাড়ি থেকে শ্মশানঘাটে নিয়ে যাওয়ার পথে কর্মী সমর্থকেরা স্লোগান তোলেন, ‘নেতাজি অমর রহে’।

প্রসঙ্গত, গতকাল (সোমবার, ১০ অক্টোবর) গুরুগ্রামের মেদান্ত হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি বিভিন্ন শারীরিক সমস্যার কারণে গত ২২ অগাস্ট থেকে ওই হাসপাতালে ভর্তি ছিলেন। গত ২ অক্টোবর তাঁর শারীরিক অবস্থার অবনতি হলে তাঁকে মেদান্ত হাসপাতালের আইসিইউতে স্থানান্তরিত করা হয়। সেখানে জীবনদায়ী ওষুধেই বেঁচেছিলেন তিনি। বেশ কয়েকবার ডায়ালিসিসও করা হয়। আইসিইউতে তাঁর অবস্থা আশঙ্কাজনকই ছিল। তবে শেষ পর্যন্ত যুদ্ধ থেমে গেল ৮২ বছর বয়সী মুলায়মের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে একাধিক কেন্দ্রীয় মন্ত্রী সহ বড় বড় রাজনৈতিক ব্যক্তিত্বরা মুলায়মের মৃত্যুতে শোক জ্ঞাপন করেছেন। উত্তর প্রদেশে তিনবারের মুখ্যমন্ত্রী ছিলেন মুলায়ম। তারপর কেন্দ্রে প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে দায়িত্বও সামলেছেন তিনি।

সমাজবাদী পার্টির প্রধানও ছিলেন তিনি। বর্তমানে সেই দায়িত্ব সামলাচ্ছেন তাঁর ছেলে অখিলেশ যাদব। এদিন অখিলেশই বাবার শেষকৃত্যের বিধি পালন করেন। এদিকে মুলায়মের মৃত্যুতে বিজেপি শাসিত উত্তর প্রদেশ সরকার তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে। আজ শেষকৃত্যে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সরকারের তরফে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, তেলঙ্গানা ও ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী টিআরএস-র কে চন্দ্রশেখর রাও ও কংগ্রেসের ভূপেশ বাঘেল। এদিন শেষকৃত্যে মা জয়া বচ্চনের সঙ্গে গিয়েছিলেন অভিষেক বচ্চনও। এছাড়াও উপস্থিত ছিলেন বিহারের উপ-মুখ্যমন্ত্রী এবং আরজেডি নেতা তেজস্বী যাদব, মধ্য প্রদেশের কংগ্রেসের কমলনাথ এবং অন্ধ্রপ্রদেশের টিডিপির এন চন্দ্রবাবু নাইডু। মুলায়মের প্রতি শেষ শ্রদ্ধা জ্ঞাপন করেন সকলেই।