‘সরকারি ফাইলেই বড় হচ্ছে গাছ, ওরা শুধু ঘৃণা-হিংসা রোপণ করতে পারে’

বাজেটে বরাদ্দ টাকা বৃক্ষরোপণের নাম করে বিজেপি সরকার আত্মসাৎ করছে বলেও অভিযোগ করেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, "সরকারের এই বছরে ৩০ কোটি চারাগাছ লাগিয়েছে বলে দাবি করেছে। যদি আমরা এই দাবি ধরেই এগোই, তবে প্রতি বাড়িতে একটি করে জঙ্গল তৈরি হয়ে যেত। বিজেপি কেবল ঘৃণা ও হিংসাই রোপণ করতে পারে।"

'সরকারি ফাইলেই বড় হচ্ছে গাছ, ওরা শুধু ঘৃণা-হিংসা রোপণ করতে পারে'
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 06, 2021 | 12:55 PM

লখনউ: বিশ্ব পরিবেশ দিবসে উত্তর প্রদেশে পরিবেশ দূষণের জন্য বিজেপি সরকারকেই দোষারোপ করলেন সমাজবাদী দলের প্রধান অখিলেশ যাদব। তিনি বলেন, “বৃক্ষরোপণকে পরিহাসে পরিণত করেছে বিজেপি সরকার। বিজেপি ক্ষমতায় আসার পরই পরিবেশের সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে।”

দলের শাসনকালের প্রসঙ্গ টেনে এনে সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব বলেন, “সমাজবাদী সরকার বৃক্ষরোপণে গিনেস বুক রেকর্ড তৈরি করেছিল। আমাদের সময়ে পুকুর খোঁড়া হয়েছিল, বুন্দেলখণ্ড এলাকায় একাধিক পার্ক তৈরি করা হয়েছিল। বিজেপির শাসনকালে কেবল সরকারি ফাইলেই গাছ বড় হচ্ছে।”

যোগী সরকারের সমালোচনা করে তিনি বলেন, “উত্তর প্রদেশে প্রতিবছরই বিজেপি সরকার বৃক্ষরোপণ কর্মসূচি চালায়। কিন্তু এখনও অবধি কোথায় কত সংখ্যক গাছ লাগানো হয়েছে, সেই বিষয়ে যেমন কোনও তথ্য দিতে পারেনি, তেমনই কত চারাগাছ বড় হয়েছে, সে বিষয়েও কোনও নথি নেই।”

বাজেটে বরাদ্দ টাকা বৃক্ষরোপণের নাম করে বিজেপি সরকার আত্মসাৎ করছে বলেও অভিযোগ করেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “সরকারের এই বছরে ৩০ কোটি চারাগাছ লাগিয়েছে বলে দাবি করেছে। যদি আমরা এই দাবি ধরেই এগোই, তবে প্রতি বাড়িতে একটি করে জঙ্গল তৈরি হয়ে যেত। বিজেপি কেবল ঘৃণা ও হিংসাই রোপণ করতে পারে। তারা বৃক্ষরোপণকেও পরিহাস বানিয়ে ফেলেছে এবং ক্রমাগত পরিবেশ নিয়ে খেলছে। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ যত খুশি মিথ্যা দাবি করতে পারেন। কিন্তু নীতি আয়োগই তাঁর দাবির সত্যতা কতটা, তা তুলে ধরেছে।”

আরও পড়ুন: Corona Cases Lockdown News Live: অসমে বাড়ছে করোনা সংক্রমণ, পড়ুয়াদের জন্য বিশেষ টিকাকরণের ব্যবস্থা তেলঙ্গনায়