Corona Cases Lockdown News Live: ৩ বছরের শিশুরও টিকাকরণ, ছাড়পত্র পেল সিনোভ্যাক

| Updated on: Jun 07, 2021 | 8:31 AM

দেশে দৈনিক সংক্রমণ কমছে ক্রমশ। বাড়ছে সুস্থতার হারও। তবে কয়েকটি রাজ্যে এখনও সংক্রমণ উর্ধ্বমুখীই।

Corona Cases Lockdown News Live: ৩ বছরের শিশুরও টিকাকরণ, ছাড়পত্র পেল সিনোভ্যাক
চেন্নাইয়ের একটি বাজারে চলছে করোনার নমুনা সংগ্রহ। ছবি:PTI

করোনা সংক্রমণের চাপ থেকে অনেকটাই স্বস্তি পেল দেশ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ১৪ হাজার ৪৬০ জন, যা বিগত দুই মাসে সর্বনিম্ন সংক্রমণ। সংক্রমণের কারণে একদিনে মৃত্যু হয়েছে ২ হাজার ৬৭৭ জনের। অন্যদিকে একদিনে সুস্থ হয়ে উঠেছেন ১ লক্ষ ৮৯ হাজার ২৩২ জন। এই নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২ কোটি ৮৮ লক্ষ ৯হাজার ৩৩৯-এ। দেশে মোট করোনাজয়ীর সংখ্যা ২ কোটি ৬৯ লক্ষ ৮৪ হাজার ৭৮১। এখনও অবধি সংক্রমণে ৩ লক্ষ ৪৬ হাজার ৭৫৯ জনের মৃত্যু হয়েছে। দেশে বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা ১৪ লক্ষ ৭৭ হাজার ৭৯৯।

দেশে মোট দৈনিক সংক্রমণ নিম্নমুখী হলেও কয়েকটি রাজ্যে বাড়ছে করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় অসমে করোনা আক্রান্ত হয়েছেন ৩৭৮১ জন, সংক্রমণে মৃত্যু হয়েছে ৪৪ জনের। অন্যদিকে একদিনে সুস্থ হয়ে উঠেছেন ৩ হাজার ৯৯ জন। অন্যদিকে, তেলঙ্গনায় পড়ুয়াদের জন্য বিশেষ টিকাকরণ কর্মসূচি চালু করল রাজ্য সরকার। যে সমস্ত পড়ুয়ারা বিদেশে পড়তে যাচ্ছে, তাদের নির্ধারিত সময় ব্যবধানের আগেই করোনা টিকা দেওয়া হবে। করোনা সংক্রান্ত যাবতীয় আপডেট দেখে নিন একনজরে-

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 06 Jun 2021 11:42 PM (IST)

    কোভিড বিধিকে থোড়াই কেয়ার! পরীক্ষা দিতে জমায়েত পড়ুয়াদের, চাঞ্চল্য মালদায়

    MALDA GOUR MAHAVIDYALAYA

    ফাইল ছবি

    মালদা: করোনার দ্বিতীয় ঢেউয়ে বাংলা জুড়ে চলছে মৃত্যু মিছিল। রাজ্য়ে জারি কার্যত লকডাউন। সমস্ত কোভিড বিধিকে বুড়ো আঙুল দেখিয়ে মালদা গৌড় মহাবিদ্যালয়ে রবিবার পরীক্ষা দিতে গেলেন প্রায় শতাধিক পরীক্ষার্থী। টিভি নাইন বাংলার খবরের জেরে তাল কাটল পরীক্ষার। সাংবাদমাধ্য়মের ক্যামেরা নজরে হুলস্থূল পড়ে যায় পরীক্ষাকেন্দ্রে। কেউ পালানোর চেষ্টা করেন, কেউ বা এড়িয়ে যান। উপরন্তু ক্ষোভ উগড়ে দেন বিভিন্ন জেলা থেকে আসা পরীক্ষার্থীরা। পরিস্থিতির উত্তাপ আঁচ করতে পেরেই কার্যত ‘গা-ঢাকা’ দেন কলেজের অধ্যক্ষ অসীম কুমার সরকার। তাঁর সঙ্গে বহুবার যোগাযোগের চেষ্টা করা হলেও তাঁকে পাওয়া যায়নি। জানা গিয়েছে, সকল সরকারি নির্দেশ অমান্য করেই এদিন, গোপনে ক্যাম্পাসে চলছিল আরএমপি-র (RMP) পরীক্ষা এবং রেজিস্ট্রেশনের কাজ। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এইধরনের কোনও ঘটনার কথা শোনা যায়নি। তবে, অভিযোগ পাওয়া মাত্রই তা খতিয়ে দেখা হবে। ইতিমধ্যেই কলেজ কর্তৃপক্ষের কাছে এই ঘটনার কৈফিয়ত তলব করেছে জেলা প্রশাসন।

  • 06 Jun 2021 11:08 PM (IST)

    মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে ৫ লক্ষ টাকা-সহ কোভিড কিট দান ইঞ্জিনিয়রদের

    MOLOY GHATAK IN ASANSOL SAFE HOME

    নিজস্ব চিত্র

    পশ্চিম বর্ধমান: করোনা মোকাবিলায় সপ্তাহ আগেই আসানসোলে রাজ্য আইন ও পূর্ত দফতরের মন্ত্রী মলয় ঘটকের অনুপ্রেরণায় দুটি সেফ হোম চালু করা হয়। রবিবার সেই সেফ হোমের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিল সোসাইটি ফর ডেভলপমেন্ট অব ইঞ্জিনিয়ার্স অ্যান্ড আর্কিটেক্ট ওয়েষ্ট বেঙ্গল। রাজ্য সরকারের বিভিন্ন দফতরের ইঞ্জিনিয়রদের মিলিত এই সংগঠনের তরফে এদিন মন্ত্রী মলয় ঘটকের হাত দিয়ে মুখ্য়মন্ত্রীর ত্রাণ তহবিলে ৫লক্ষ টাকা দান করা হয়। আসানসোলের সেন্ট যোশেফ স্কুলের সেফ হোমের জন্য সংগঠনের পক্ষ থেকে ২ হাজার পিপিই কিট, ৫ টি অক্সিজেন সিলিণ্ডার সহ অক্সি-ফ্লো-মিটার, ১০ টি অক্সি পালস মিটার, ২ হাজার মাস্ক ও ৫০০ হ্যাণ্ড গ্লাভস তুলে দেওয়া হয় জেলা প্রশাসনের হাতে। এদিনের অনুষ্ঠানে মন্ত্রী মলয় ঘটক বলেন, “কোভিড পরিস্থিতিতে রাজ্যজুড়ে মানুষের সহায়তায় কাজ করে চলেছে তৃণমূলের কর্মী সমর্থকেরা৷ মমতা বন্দ্য়োপাধ্যায় করোনা আক্রান্ত রোগীদের সহায়তার জন্য দিনরাত পরিশ্রম করছেন। সোসাইটি ফর ডেভলপমেন্ট অব ইঞ্জিনিয়ার্স-কে ধন্যবাদ এই কঠিন পরিস্থিতিতে এভাবে মানুষের পাশে দাঁড়ানোর জন্য।”  অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের আইন ও পুর্ত দফতরের মন্ত্রী মলয় ঘটক, জেলার অতিরিক্ত জেলাশাসক ডক্টর অভিজিৎ শেভালে সহ অন্যান্যরা।

  • 06 Jun 2021 10:49 PM (IST)

    তালিকায় নাম নেই, তবু পেয়ে যাচ্ছেন টিকা! বালুরঘাটে ফের ভ্য়াকসিন বিভ্রাট

    SOUTH DINAJPUR VACCINE ISSUE

    বিক্ষোভরত টিকাপ্রাপকরা, নিজস্ব চিত্র

    দক্ষিণ দিনাজপুর: টিকাতালিকায় নাম না থাকা সত্ত্বেও টিকা পেয়ে যাচ্ছেন অনেকে। যাঁদের নাম রয়েছে তাঁরা লাইনে দাঁড়িয়ে থেকেও ফিরে যাচ্ছেন টিকা না পেয়ে। বালুরঘাট পৌরসভায় টিকাকরণকে কেন্দ্র করে এমনই অভিযোগ তুললেন টিকাপ্রাপকরা। রবিবার বিকেলে,  এ নিয়ে বিক্ষোভও দেখান টিকাপ্রাপকরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে ছুটে আসে বালুরঘাট থানার পুলিশ।

    টিকাপ্রাপকদের অভিযোগ, সরকারি নির্দেশিকা অনুযায়ী, ১৮-৪৫ বছর বয়স্কদের নির্বাচিত গোষ্ঠীর তথা প্রথম সারির কর্মীদের টিকাকরণ শুরু হয়েছে। টিকা নিতে তাই সকাল থেকেই দীর্ঘ লাইন পড়ছে কেন্দ্রে। কিন্তু, অভিযোগ, টিকাতালিকায় নাম থাকলেও টিকাপ্রাপকরা টিকা পাচ্ছেন না। ঘুরপথে প্রভাবশালীদের দৌলতে সেই টিকা চলে যাচ্ছে যাঁদের তালিকায় নাম নেই তাঁদের কাছে। ফলে সমস্যায় পড়ছেন টিকাগ্রাহকরা। রবিবার এই ঘটনাকে কেন্দ্র করে পরিস্থিতি ক্রমশ উত্তপ্ত হয়ে ঘটনাস্থলে এসে পৌঁছন পৌর স্বাস্থ্য আধিকারিকরা। যদিও, ঘুরপথে টিকাদানের কথা সম্পূর্ণ অস্বীকার করেছে বালুরঘাট পৌরসভা।

  • 06 Jun 2021 10:35 PM (IST)

    বাড়ছে আশঙ্কা, 'রেডজোন' হতে পারে ধূপগুড়ি!

    DHUPGURI MJUNICIPALITY

    ধূপগুড়ি পুরসভা, ফাইল ছবি

    জলপাইগুড়ি: করোনার দ্বিতীয় ঢেউয়ে ধূপগুড়িতে ক্রমেই বাড়ছে আক্রান্তের সংখ্যা। ইতমধ্যে আক্রান্তের সংখ্যা এখানে দুহাজার ছাড়িয়েছে। ধূপগুড়ি শহর ও গ্রামীণ এলাকা মিলিয়ে  মোট ৪০ জন মারা গিয়েছে। তাই খুব শীঘ্রই 'রেডজোন' হতে পারে ধূপগুড়ি। রবিবার এমনই ইঙ্গিত দিল ব্লক স্বাস্থ্য় দফতর।

    এদিন, ধূপগুড়ি পৌরসভার ভাইস- চেয়ারম্যান রাজেশ কুমার সিং ও ধূপগুড়ি ব্লক সাস্থ্য আধিকারিক ডাক্তার সুরজিৎ ঘোষ জানান, ধূপগুড়ির বাজারে মাস্কহীন অরক্ষিত মুখগুলিই নজরে পড়ছে বেশি। শহরের  অধিকাংশ মানুষ মাস্ক ব্যবহার করেন না। এইভাবে চলতে থাকলে দিনে দিনে আরও বাড়বে আক্রান্তের সংখ্যা এমনটাই আশঙ্কা করছেন তাঁরা। আইসিএমআর-এর (ICMR) প্রদত্ত তথ্য অনুযায়ী গত ২৮ তারিখ পর্যন্ত পিগুড়িতে আক্রান্তের সংখ্যা ১৮৭৬ জন।এরপরেও যতজন আক্রান্ত হয়েছে ধূপগুড়ি পৌর- এলাকার সংখ্যা মিলিয়ে পৌরসভা তথ্য অনুযায়ী আক্রান্তের সংখ্যা প্রায় ২১০০ ছুঁই ছুঁই। এ বিষয়ে ব্লক স্বাস্থ্য আধিকারিক তথা চিকিৎসক সুরজিৎ ঘোষ বলেন, "একান্তবাসে যেসব রোগীরা আছেন তাঁরা ঠিকঠাক চিকিৎসা করাচ্ছেন না। উপরন্তু মানুষ সচেতন নন। সব মিলিয়েই আক্রান্তের সংখ্যা বাড়ছে। আমরা চাইছি যতদ্রুত সম্ভব পরিস্থিতি স্বাভাবিক করতে। জনগণকে অনুরোধ, তাঁরা কোভিড বিধি মেনে চলুন। ধূপগুড়িকে রেডজোন করা যায় কি না তা নিয়ে আমরা দ্রুত বৈঠকে বসব।" ধূপগুড়ি পৌরসভার ভাইস- চেয়ারম্যান রাজেশ কুমার সিং জানান, গোটা ধূপগুড়ি 'রেডজোন' করার এক্তিয়ার পুরসভার নেই। তবে জেলা স্বাস্থ্য় দফতর যদি সিদ্ধান্ত নেয় তবে নিয়ম মেনেই তা করা হবে।

  • 06 Jun 2021 08:51 PM (IST)

    করোনা পজিটিভ রাম রহিম

    করোনা ( COVID-19) আক্রান্ত হলেন ডেরা সচ্চা সওদার গুরমিত রাম রহিম সিং ইনসান। বিতর্কিত এই ধর্মগুরুকে রবিবারই গুরুগ্রামের একটি হাসপাতালে ভর্তি করা হয়। সূত্রের খবর ‘বাবা’র শারীরিক পরিস্থিতির কথা জানতে পেরে সেখানে পৌঁছন রাম রহিমের ‘পালিত কন্যা’ হানিপ্রীতও।

    বিস্তারিত পড়ুন: করোনা পজিটিভ রাম রহিম, শুনেই হাসপাতালে ছুটলেন ‘পাপা কি পরি’ হানিপ্রীত

  • 06 Jun 2021 04:55 PM (IST)

    ৩ বছরের শিশুদেরও টিকাকরণ, সিনোভ্যাককে ছাড়পত্র চিনের

    COVID China

    ফাইল চিত্র

    মডার্নার পর শিশুদের জন্য ছাড়পত্র পেল চিনের করোনাভ্যাক (Coronavac) প্রতিষেধক। ৩ থেকে ১৭ বছর বয়সীদের জন্য এই আপদকালীন অনুমোদন দিয়েছে জিনিপিং প্রশাসন। সিনোভ্যাক সংস্থার চেয়ারম্যান ইন ওয়েডং জানিয়েছেন, কোন বয়সীদের এই টিকা দেওয়া হবে তা এখনও ঠিক হয়নি। সিনোভ্যাক ইতিমধ্যেই প্রথম ও দ্বিতীয় পর্বের ট্রায়াল শেষ করেছে।

    বিস্তারিত পড়ুন: ৩ বছরের শিশুদেরও টিকাকরণ, সিনোভ্যাককে ছাড়পত্র চিনের

  • 06 Jun 2021 02:35 PM (IST)

    রোগীদের মন ভাল করতে পিপিই কিট পড়েই নাচ স্বাস্থ্যকর্মীদের

    অসমের তিনসুখিয়ায় একটি কোভিড কেয়ার সেন্টারে করোনা রোগীদের মন ভাল করতে পিপিই কিট পড়েই নাচ করলেন স্বাস্থ্যকর্মীরা। গানের তালে তালে রোগীদের শরীরচর্চাও করালেন তাঁরা।

  • 06 Jun 2021 02:29 PM (IST)

    হু অনুমোদন প্রাপ্ত নয় কোভ্যাক্সিন, আমেরিকা গেলেই আবার নিতে হবে করোনা টিকা

    ভারতের ভ্যাকসিনে ভরসা নেই, ‘ডবল টিকা’ দিচ্ছে আমেরিকা

    ভারতের ভ্যাকসিনে ভরসা নেই মার্কিন বিশ্ববিদ্যালয়ের (USA)। কারণ, হু এখনও দেশের নিজস্ব প্রতিষেধক কোভ্যাক্সিনকে অনুমোদন দেয়নি। তাই যাঁরা কোভ্যাক্সিন নিয়েছেন, তাঁদের মার্কিন বিশ্ববিদ্যালয় ফের হু স্বীকৃত কোনও টিকা নেওয়ার পরামর্শ দিয়েছে। ২৫ বছরের মিলোনি দোশি কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক ও জন বিষয় নিয়ে পড়াশোনা করতে গিয়েছিলেন। দোশি ভারত বায়োটেকের কোভ্যাক্সিন নিয়েছেন। কিন্তু নিউ ইয়র্কের বিশ্ববিদ্যালয় এই টিকায় সন্তুষ্ট নয়। তাই তাঁকে ফের হু স্বীকৃত টিকা নিতে বলেছে বিশ্ববিদ্যালয়।

    বিস্তারিত পড়ুন: ভারতের ভ্যাকসিনে ভরসা নেই, 'ডবল টিকা' দিচ্ছে আমেরিকা

  • 06 Jun 2021 11:17 AM (IST)

    ব্রাজিলে টিকা রফতানি করবে ভারত বায়োটেক

    ব্রাজিল পাড়ি দিচ্ছে কোভ্যাক্সিন, প্রথম ধাপে ৪০ লক্ষ ‘মেড ইন ইন্ডিয়া’ করোনা টিকা পাঠাবে সংস্থা

    এ বার ব্রাজিল পাড়ি দেবে ভারত বায়োটেকের করোনা টিকা কোভ্যাক্সিন। শনিবারই জানা যায়, দীর্ঘ টালবাহানার পর কয়েকটি শর্তে ভারত থেকে ব্রাজিলে টিকা রফতানির অনুমতি পাওয়া গিয়েছে। ভারতের পাশাপাশি রাশিয়ার স্পুটনিক ভি-ও আমদানি করবে ব্রাজিল।

    বিস্তারিত পড়ুন: ব্রাজিল পাড়ি দিচ্ছে কোভ্যাক্সিন, প্রথম ধাপে ৪০ লক্ষ ‘মেড ইন ইন্ডিয়া’ করোনা টিকা পাঠাবে সংস্থা

  • 06 Jun 2021 11:15 AM (IST)

    টিকাকেন্দ্রে চাপ কমাতেই নয়া নীতি, সমালোচনার মুখে ফের ব্যখ্যা দিল কেন্দ্র

    ‘ভিত্তিহীন অভিযোগ’, টিকাকরণ নীতি ঘিরে বিতর্ক থামাতেই ফের সাফাই কেন্দ্রের

    টিকা নীতি নিতে বারংবার সমালোচনার মুখে পড়েছে কেন্দ্র। শনিবার নিজেদের নীতি নীতির সপক্ষে সাফাই দিয়ে কেন্দ্রের তরফে জানানো হয়, সোশ্যাল মিডিয়ায় টিকা বিভাজন নীতি নিতে যে দাবিগুলি তুলে ধরা হয়েছে, তা সম্পূর্ণরূপে ভুল ও গুজব ছড়ানোর চেষ্টা মাত্র। রাজ্য পরিচালিত টিকাকেন্দ্রগুলির উপর চাপ কমানোর জন্যই কেন্দ্র এই নতুন নীতি এনেছে।

    বিস্তারিত পড়ুন: ‘ভিত্তিহীন অভিযোগ’, টিকাকরণ নীতি ঘিরে বিতর্ক থামাতেই ফের সাফাই কেন্দ্রের

  • 06 Jun 2021 11:13 AM (IST)

    ঝাড়খণ্ডে আক্রান্তের দ্বিগুণ সুস্থতার হার

    ঝাড়খণ্ডে ক্রমশ নিম্নমুখী করোনা সংক্রমণ। অন্যদিকে দ্রুতগতিতে বাড়ছে সুস্থতার হারও। গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ৫১৭ জন। মৃত্যু হয়েছে ১২ জনের। অন্যদিকে একদিনেই সুস্থ হয়ে উঠেছেন ১ হাজার ৯৮ জন। বর্তমানে রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা ৬ হাজার ২৩৯।

  • 06 Jun 2021 11:06 AM (IST)

    হরিয়ানায় স্পুটনিক-ভি পাঠাবে মালটার সংস্থা

    গ্লোবাল টেন্ডারে সাড়া, মালটা থেকে হরিয়ানায় আসতে পারে ৬ কোটি স্পুটনিক-ভি টিকা

    ‘না’ শুনতে হয়েছে দিল্লি, পঞ্জাবকে। কিন্তু হরিয়ানাকে করোনা টিকা সরবরাহে ‘হ্যাঁ’ বলল মালটার একটি সংস্থা। শনিবার হরিয়ানা সরকারের তরফে একটি বিবৃতি জারি করে জানানো হয়, মালটার একটি সংস্থা তাদের ৬ কোটি রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিন পাঠাতে রাজি হয়েছে।

    বিস্তারিত পড়ুন: গ্লোবাল টেন্ডারে সাড়া, মালটা থেকে হরিয়ানায় আসতে পারে ৬ কোটি স্পুটনিক-ভি টিকা

  • 06 Jun 2021 08:33 AM (IST)

    পড়ুয়াদের বিদেশ যাত্রার আগেই টিকাকরণের ব্যবস্থা তেলঙ্গনায়

    রাজ্যের যে সমস্ত পড়ুয়ারা বিদেশ যাচ্ছে পড়াশোনার জন্য, তাদের জন্য বিশেষ টিকাকরণের ব্যবস্থা করল তেলঙ্গনা সরকার। নির্দিষ্ট সময় ব্যবধানের আগেই তাঁদের করোনা টিকার দুটি ডোজ় দেওয়া হবে।

  • 06 Jun 2021 08:29 AM (IST)

    কার্ফুর মেয়াদ বাড়লেও অসমে কমছে না করোনা আক্রান্তের সংখ্যা

    দেশের বিভিন্ন রাজ্যে করোনা সংক্রমণ কমলেও অসমে এখনও উর্ধ্বমুখী আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সেখানে করোনা আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৭৮১ জন। মৃত্যু হয়েছে ৪৪ জনের। বর্তমানে রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা ৫১ হাজার ৪০৩। সুস্থতার হার ৮৬.৯৭ শতাংশ।

Published On - Jun 06,2021 11:42 PM

Follow Us: