৩ বছরের শিশুদেরও টিকাকরণ, সিনোভ্যাককে ছাড়পত্র চিনের

চিন এ পর্যন্ত ৫টিরও বেশি ভ্যাকসিনকে আপদকালীন অনুমোদন দিয়েছে। সে দেশে এ পর্যন্ত করোনা টিকা পেয়ে গিয়েছেন ৭৬ কোটিরও বেশি মানুষ।

৩ বছরের শিশুদেরও টিকাকরণ, সিনোভ্যাককে ছাড়পত্র চিনের
ফাইল চিত্র
সুমন মহাপাত্র

|

Jun 06, 2021 | 4:51 PM

বেজিং: মডার্নার পর শিশুদের জন্য ছাড়পত্র পেল চিনের করোনাভ্যাক (Coronavac) প্রতিষেধক। ৩ থেকে ১৭ বছর বয়সীদের জন্য এই আপদকালীন অনুমোদন দিয়েছে জিনিপিং প্রশাসন। সিনোভ্যাক সংস্থার চেয়ারম্যান ইন ওয়েডং জানিয়েছেন, কোন বয়সীদের এই টিকা দেওয়া হবে তা এখনও ঠিক হয়নি। সিনোভ্যাক ইতিমধ্যেই প্রথম ও দ্বিতীয় পর্বের ট্রায়াল শেষ করেছে।

দু’টি ট্রায়ালেই অংশগ্রহণ করেছিল ৩ থেকে ১৭ বছর বয়সী স্বেচ্ছাসেবকরা। ভ্যাকসিন প্রাপ্তবয়স্কদের ওপর যেভাবে কার্যকরী ও নিরাপদ, কমবয়সীদের ওপরও সেভাবেই নিরাপদ। ইতিমধ্যেই সিনোভ্যাককে ছাড়পত্র দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যা চিনকে ভ্যাকসিনে বিশ্ব বাজার দখলে অত্যন্ত সাহায্য করেছে। এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদন দিয়েছিল সিনোফার্মকে। চিনে ভ্যাকসিন দেওয়ার পাশাপাশি বিশ্বের অন্যান্য দেশেও ভ্যাকসিন রফতানি করছে চিন।

চিন এ পর্যন্ত ৫টিরও বেশি ভ্যাকসিনকে আপদকালীন অনুমোদন দিয়েছে। সে দেশে এ পর্যন্ত করোনা টিকা পেয়ে গিয়েছেন ৭৬ কোটিরও বেশি মানুষ। প্রথমে করোনা মহামারি ছড়িয়েছিল চিন থেকে। তারপর সারা বিশ্বে ছড়িয়ে পড়ে মারণ ভাইরাস। ট্র্যাকিং ও ট্রেসিংয়ে জোর দিয়ে চিন করোনাকে কাবু করতে সক্ষম হয়েছে। সে দেশে টিকা প্রাপকের হারও অত্যন্ত বেশি।

ভারতেও শিশুদের ওপর করোনা প্রতিষেধকের ট্রায়াল শুরু করেছে ভারত বায়োটেক। কোভ্যাক্সিনের পরীক্ষামূলক প্রয়োগ হচ্ছে শিশুদের শরীরে। বিশেষজ্ঞদের মতে, শিশুদের জন্য করোনা প্রতিষেধক তৈরি করতে পারলে যে কোনও মহামারি মোকাবিলা অনেক সহজ হয়ে যায়, এ ক্ষেত্রে সেদিকেই এগোচ্ছে চিন।

আরও পড়ুন: ভারতের ভ্যাকসিনে ভরসা নেই, ‘ডবল টিকা’ দিচ্ছে আমেরিকা

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla