ভারতের ভ্যাকসিনে ভরসা নেই, ‘ডবল টিকা’ দিচ্ছে আমেরিকা

কোভ্যাক্সিনে সন্তুষ্ট নয় নিউ ইয়র্কের বিশ্ববিদ্যালয়, ফের টিকা নিতে বলছে তারা।

ভারতের ভ্যাকসিনে ভরসা নেই, 'ডবল টিকা' দিচ্ছে আমেরিকা
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 06, 2021 | 1:21 PM

নিউ ইয়র্ক: ভারতের ভ্যাকসিনে ভরসা নেই মার্কিন বিশ্ববিদ্যালয়ের (USA)। কারণ, হু এখনও দেশের নিজস্ব প্রতিষেধক কোভ্যাক্সিনকে অনুমোদন দেয়নি। তাই যাঁরা কোভ্যাক্সিন নিয়েছেন, তাঁদের মার্কিন বিশ্ববিদ্যালয় ফের হু স্বীকৃত কোনও টিকা নেওয়ার পরামর্শ দিয়েছে। ২৫ বছরের মিলোনি দোশি কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক ও জন বিষয় নিয়ে পড়াশোনা করতে গিয়েছিলেন। দোশি ভারত বায়োটেকের কোভ্যাক্সিন নিয়েছেন। কিন্তু নিউ ইয়র্কের বিশ্ববিদ্যালয় এই টিকায় সন্তুষ্ট নয়। তাই তাঁকে ফের হু স্বীকৃত টিকা নিতে বলেছে বিশ্ববিদ্যালয়।

কলম্বিয়া বিশ্ববিদ্যালয় জানিয়েছে, ওই ভারতীয় ছাত্রীকে ক্যাম্পাসে পৌঁছে ফের একটা টিকা নিতে হবে। যার ফলে প্রশ্ন উঠেছে, আদৌ কি উচিত হবে আবার একটা টিকা নেওয়া? এ বিষয়ে এখনও কোনও নির্দিষ্ট গবেষণার ফল আসেনি। ২৫ বছরের মিলোনি দোশি জানিয়েছেন, তিনি এ বিষয়ে খুব চিন্তিত। কারণ, দু’টি প্রতিষেধক নিলে কী ফল হবে? তা তার অজানা।

মার্চ মাসের পর থেকে আমেরিকার ৪০০ কলেজ ও বিশ্ববিদ্যালয় টিকা বাধ্যতামূলক করেছে। তাই সেই বিশ্ববিদ্যালয়ে পড়তে গেলে করোনা ভ্যাকসিন নিতেই হবে। এ বার আমেরিকা যদি ফের ডবল টিকা নিতে বলে, সেক্ষেত্রে সমস্যা বাড়বে বরং কমবে না। এমনটাই মত বিশেষজ্ঞদের। আমেরিকার এই ভ্যাকসিন নিয়ে সমস্যা শুধু কোভ্যাক্সিনেই নয়। একই নিয়ম স্পুটনিক-ভির ক্ষেত্রেও। রাশিয়ার প্রতিষেধক নিলেও একই নিয়ম প্রযোজ্য বলে জানিয়েছে আমেরিকা।

আরও পড়ুন: ‘বাড়িতে পিৎজা ডেলিভারি হলে, রেশন কেন হবে না?’ কেন্দ্রকে কড়া প্রশ্নবাণ কেজরীর