‘বাড়িতে পিৎজা ডেলিভারি হলে, রেশন কেন হবে না?’ কেন্দ্রকে কড়া প্রশ্নবাণ কেজরীর

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল কয়েকদিন আগে জানিয়েছিলেন, গরিব পরিবারের ৭২ লক্ষ মানুষকে এই মাসে ১০ কেজি রেশন দেবে দিল্লি সরকার।

'বাড়িতে পিৎজা ডেলিভারি হলে, রেশন কেন হবে না?' কেন্দ্রকে কড়া প্রশ্নবাণ কেজরীর
ছবি- পিটিআই
Follow Us:
| Updated on: Jun 06, 2021 | 12:30 PM

নয়া দিল্লি: করোনাকালে বাড়ি বাড়ি রেশন পৌঁছে দেওয়ার কর্মসূচি নিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল (Arvind Kejriwal)। কয়েকদিন আগে সেই প্রকল্পের রূপরেখাও ঘোষণা করেছিলেন তিনি। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই রাজধানীর বুকে শুরু হওয়ার কথা ছিল ‘দুয়ারে রেশন’ প্রকল্পের। কিন্তু সেই প্রকল্প বাতিল করে দিয়েছে কেন্দ্র। তারপরই প্রকাশ্যে কেন্দ্রকে কড়া প্রশ্ন করলেন কেজরীবাল। তাঁর দাবি, যদি বাড়িতে পিৎজা ডেলিভারি দেওয়া যায়, রেশন কেন ডেলিভারি হবে না।

কেজরীবালের অভিযোগ, ‘রেশন মাফিয়াদের’ প্রভাবে কেন্দ্র পদক্ষেপ করেছে। এই ‘যুগান্তকারী প্রকল্প’ বাতিল করে দেওয়ার জন্য কেন্দ্রকে একহাত নেন দিল্লির মুখ্যমন্ত্রী। কেন্দ্র অভিযোগ করেছে উক্ত প্রকল্পে এগিয়ে যাওয়ার আগে দিল্লি সরকার কেন্দ্রের কোনও অনুমোদন নেয়নি। সেই অভিযোগ উড়িয়ে কেজরীবালের দাবি, তাঁর সরকার ৫ বার কেন্দ্রের কাছে অনুমোদন চেয়েছে।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল কয়েকদিন আগে জানিয়েছিলেন, গরিব পরিবারের ৭২ লক্ষ মানুষকে এই মাসে ১০ কেজি রেশন দেবে দিল্লি সরকার। যার অর্ধেক খরচ বহন করবে রাজ্য সরকার বাকি অর্ধেক আসবে কেন্দ্রীয় সরকারের প্রকল্প থেকে। দিল্লির মুখ্যমন্ত্রী জানান ৭২ লক্ষ মানুষ প্রতি মাসেই ভর্তুকি-যুক্ত ৫ কেজি রেশন পাবেন। তবে এই মাসে তা সম্পূর্ণ বিনামূল্যে। দিল্লি সরকার ৫ কেজি রেশন ও কেন্দ্র ৫ কেজি রেশন বিনামূল্যে দেবে, সব মিলিয়ে এই মাসে ১০ কেজি রেশন পাবেন তাঁরা।

এই দুয়ারে রেশন পৌঁছে দেওয়ায় সায় নেই কেন্দ্রের। শনিবারই আম আদমি পার্টি সূত্র মারফত খবর মিলেছিল, কেন্দ্র দিল্লির এই প্রকল্প বন্ধ করেছে। এ দিন কার্যত সেই কথাতেই সিলমোহর বসালেন কেজরীবাল।

আরও পড়ুন: ভুল শুধরে নিলেন কেজরীবাল, কটাক্ষের সুরে ধন্যবাদ কেন্দ্রীয় মন্ত্রীর