‘ভিত্তিহীন অভিযোগ’, টিকাকরণ নীতি ঘিরে বিতর্ক থামাতেই ফের সাফাই কেন্দ্রের

শনিবার কেন্দ্রের তরফে জানানো হয়, নতুন টিকা নীতি অনুসারে উৎপাদিত টিকার ২৫ শতাংশ বেসরকারি ক্ষেত্রের জন্যই সরিয়ে রাখা হচ্ছে। এই পদ্ধতি অনুসরণ করা হয়েছে রাজ্য সরকার পরিচালিত টিকা কেন্দ্রগুলির উপর থেকে চাপ কমাতেই।

'ভিত্তিহীন অভিযোগ', টিকাকরণ নীতি ঘিরে বিতর্ক থামাতেই ফের সাফাই কেন্দ্রের
ফাইল চিত্র।
ঈপ্সা চ্যাটার্জী

|

Jun 06, 2021 | 11:47 AM

নয়া দিল্লি: টিকা নীতি নিতে বারংবার সমালোচনার মুখে পড়েছে কেন্দ্র। শনিবার নিজেদের নীতি নীতির সপক্ষে সাফাই দিয়ে কেন্দ্রের তরফে জানানো হয়, সোশ্যাল মিডিয়ায় টিকা বিভাজন নীতি নিতে যে দাবিগুলি তুলে ধরা হয়েছে, তা সম্পূর্ণরূপে ভুল ও গুজব ছড়ানোর চেষ্টা মাত্র। রাজ্য পরিচালিত টিকাকেন্দ্রগুলির উপর চাপ কমানোর জন্যই কেন্দ্র এই নতুন নীতি এনেছে।

কেন্দ্রের নয়া করোনা টিকাকরণ নীতি অনুসারে, কেন্দ্রের কাছে মোট সরবরাহ করা টিকার ৫০ শতাংশ থাকছে। বাকি টিকা রাজ্য সরকার ও বেসরকারি হাসপাতালগুলি সরাসরি দুটি টিকা উৎপাদন সংস্থা ভারত বায়োটেক ও সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়ার কাছ থেকে কিনছে। তবে অভিযোগ উঠেছে, কিছু বড় সংস্থা আগে থেকেই উৎপাদিত টিকার একটি বড় অংশ নিজেদের কাছে রেখে দেওয়ায় রাজ্য সরকার ও বেসরকারি হাসপাতালগুলি প্রয়োজন অনুসারে করোনা টিকা পাচ্ছে না।

এর জবাবেই শনিবার কেন্দ্রের তরফে জানানো হয়, নতুন টিকা নীতি অনুসারে উৎপাদিত টিকার ২৫ শতাংশ বেসরকারি ক্ষেত্রের জন্যই সরিয়ে রাখা হচ্ছে। এই পদ্ধতি অনুসরণ করা হয়েছে রাজ্য সরকার পরিচালিত টিকা কেন্দ্রগুলির উপর থেকে চাপ কমাতেই। যাদের সাধ্য রয়েছে, তারা সরাসরি বেসরকারি হাসপাতাল থেকেই করোনা টিকা নিতে পারবেন।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনও টিকাকরণ নীতি নিয়ে যাবতীয় অভিযোগকে ভিত্তিহীন বলে উড়িয়ে দেন এবং টুইট করে লেখেন, “গত ২১ মে অবধিও দেশের বিভিন্ন বেসরকারি হাসপাতাল ১.২ কোটি ভ্যাকসিন পেয়েছে।” ছোট ছোট শহরের বেসরকারি হাসপাতালগুলিও কোভ্যাক্সিন ও কোভিশিল্ড কিনতে ভারত বায়োটেক ও সেরাম ইন্সটিটিউটের সঙ্গে যোগাযোগ করেছে বলে জানিয়েছে কেন্দ্র।

কেন্দ্রের নতুন টিকাকরণ নীতি চালুর পর থেকেই একাধিক রাজ্য এই নীতির বিরোধিতা করেছিল। কারণ নতুন নীতিতে সরাসরি উৎপাদক সংস্থার কাছ থেকে করোনা টিকা কিনতে গেলে রাজ্য সরকার ও বেসরকারি হাসপাতালগুলিকে কেন্দ্রের তুলনায় বেশি দামে ভ্যাকসিন কিনতে হচ্ছে। গত সপ্তাহে সুপ্রিম কোর্টের তরফেও ৪৫ উর্ধ্বদের বিনামূল্যে টিকাকরণ কিন্তু কম বয়সীদের অর্থের বিনিময়ে টিকাকরণের নীতি নিয়ে প্রশ্ন তোলা হয়।

আরও পড়ুন: গ্লোবাল টেন্ডারে সাড়া, মালটা থেকে হরিয়ানায় আসতে পারে ৬ কোটি স্পুটনিক-ভি টিকা

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla