গ্লোবাল টেন্ডারে সাড়া, মালটা থেকে হরিয়ানায় আসতে পারে ৬ কোটি স্পুটনিক-ভি টিকা

শনিবার হরিয়ানা সরকারের কাছে ভ্যাকসিন বিক্রি করতে সম্মতি জানাল মালটা। ফার্মা রেগুলেটরি সার্ভস লিমিটেড নামক ওই সংস্থা ১১২০ টাকায় স্পুটনিক ভি-র প্রতি ডোজ় বিক্রিতে রাজি হয়েছে।

গ্লোবাল টেন্ডারে সাড়া, মালটা থেকে হরিয়ানায় আসতে পারে ৬ কোটি স্পুটনিক-ভি টিকা
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 06, 2021 | 6:38 AM

চণ্ডীগঢ়: ‘না’ শুনতে হয়েছে দিল্লি, পঞ্জাবকে। কিন্তু হরিয়ানাকে করোনা টিকা সরবরাহে ‘হ্যাঁ’ বলল মালটার একটি সংস্থা। শনিবার হরিয়ানা সরকারের তরফে একটি বিবৃতি জারি করে জানানো হয়, মালটার একটি সংস্থা তাদের ৬ কোটি রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিন পাঠাতে রাজি হয়েছে।

১৮ উর্ধ্বদের টিকাকরণ কর্মসূচি শুরুর সময়ই রাজ্যগুলিকে সরাসরি টিকা প্রস্তুতকারক সংস্থার কাছ থেকে করোনা টিকা কেনার অনুমতি দিয়েছিল কেন্দ্র। সেই অনুযায়ীই মহারাষ্ট্র, দিল্লি, পঞ্জাব সহ একাধিক রাজ্য বিদেশী টিকা উৎপাদন সংস্থাগুলির কাছ থেকে সরাসরি টিকা কেনার আবেদন জানিয়েছিল। তবে অধিকাংশ সংস্থাই রাজ্য সরকারগুলিকে জবাব দেয়নি। যে সংস্থাগুলি চিঠির জবাব দিয়েছিল, তারাও জানিয়েছিল, সরাসরি রাজ্য নয়, ভ্যাকসিন নীতির জন্য কেন্দ্রের সঙ্গেই চুক্তি করতে চায় তারা।

তবে শনিবার হরিয়ানা সরকারের কাছে ভ্যাকসিন বিক্রি করতে সম্মতি জানাল মালটা। ফার্মা রেগুলেটরি সার্ভস লিমিটেড নামক ওই সংস্থা ১১২০ টাকায় স্পুটনিক ভি-র প্রতি ডোজ় বিক্রিতে রাজি হয়েছে। রাজ্য সরকারের তরফে এই বিষয়ে বিবৃতিতে বলা হয়, “ওই সংস্থার প্রস্তাব অনুযায়ী, প্রতি ডোজ় ভ্যাকসিনের দাম ১১২০ টাকার কাছাকাছি হতে পারে। প্রথম ব্যাচে পাঁচ লাখ ভ্যাকসিন পাঠানোর জন্য সংস্থা ৩০ দিন সময় চেয়েছে। এরপর প্রতি ২০ দিন অন্তর তারা ১০ লাখ টিকা পাঠাবে।”

ওই সংস্থার তরফে রাজ্যের কাছে টিকা বিক্রির বিষয়ে আগ্রহ দেখানো হলেও এখনও অবধি কোনও চুক্তি স্বাক্ষর হয়নি। গত ২৬ মে হরিয়ানা মেডিকাল সার্ভিস কর্পোরেশন লিমিটেডের তরফে ভ্যাকসিন কেনার জন্য গ্লোবাল টেন্ডার ডাকা হয়।

আরও পড়ুন: মোহন ভাগবতের টুইটার অ্যাকাউন্টে ফিরে এল ব্লু টিক