Serum CEO: ‘ভারত নিয়ে চিন্তা নেই’, চিনের সংক্রমণ বৃদ্ধির ব্যাখ্যা দিলেন সিরাম কর্ণধার পুনাওয়ালা

চিনের সঙ্গে জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র, কোরিয়া এবং ব্রাজিলেও করোনা সংক্রমণের গ্রাফ ঊর্ধ্বমুখী এবং এখনও পর্যন্ত সকল করোনা রোগীর নমুনা পরীক্ষায় সার্স, কোভ-২ প্রজাতির ভাইরাস পাওয়া গিয়েছে বলেও তিনি জানিয়েছেন।

Serum CEO: ‘ভারত নিয়ে চিন্তা নেই’, চিনের সংক্রমণ বৃদ্ধির ব্যাখ্যা দিলেন সিরাম কর্ণধার পুনাওয়ালা
সিরাম ইনস্টিটিউটের কর্ণধার আদর পুনাওয়ালা।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 21, 2022 | 3:29 PM

পুনে: করোনা ভাইরাস মোকাবিলায় প্রতিটি দেশ-ই কম-বেশি ভ্যাকসিন আবিষ্কার করেছে। চিনও তার ব্যতিক্রম নয়। কিন্তু, চিনের কোভিড ভ্যাকসিন ভাল নয় বলে বারবার অভিযোগ উঠেছে। বুধবার চিনে করোনা সংক্রমণ বৃদ্ধি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এই তত্ত্বে সিলমোহর দিলেন করোনা ভ্যাকসিন প্রস্তুতকারক সিরাম ইনস্টিটিউটের কর্ণধার আদর পুনাওয়ালাও। শুধু তাই নয়, চিন অন্য দেশ থেকে ‘ভাল ভ্যাকসিন নিতে অস্বীকার করেছে এবং ভারতে খুব ভাল ভ্যাকসিনেশন কভারেজ হয়েছে’ বলেও জানান তিনি। তাই চিনে করোনা সংক্রমণ নিয়ে ভারতবাসীকে উদ্বিগ্ন না হওয়ার বার্তাও দিয়েছেন করোনা ভ্যাকসিন কোভিশিল্ড নির্মাতা সংস্থার কর্ণধার।

এদিন এক টুইটে আদর পুনাওয়ালা বলেন, “চিনে করোনা সংক্রমণ বৃদ্ধির যে খবর আসছে, তা উদ্বেগজনক। তবে আমাদের উদ্বিগ্ন হওয়ার দরকার নেই। আমাদের খুব ভাল ভ্যাকসিনেশন কভারেজ হয়েছে এবং রেকর্ড করেছে। আমরা অবশ্যই ভারত সরকার এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের উপর ভরসা রাখব এবং বিধিনিষেধ মেনে চলব।”

চিনে করোনা সংক্রমণ বৃদ্ধি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আদর পুনাওয়ালা আরও বলেন, “চিনের করোনার বিরুদ্ধে লড়াইয়ের নীতি সঠিক নয় বলে মনে হচ্ছে। বিশেষত, তাদের ভ্যাকসিন ভাল নয় এবং তারা ভাল ভ্যাকসিন নিতে অথবা নিজেদের ভ্যাকসিন আরও উন্নত করতে অস্বীকার করেছে।”

ভারতে করোনা ভ্যাকসিনেশনের হার খুব ভাল বলেও দাবি সিরাম কর্ণধারের। তবু অন্যান্য দেশের কোভিড সংক্রমণের দিকে লক্ষ্য রেখে ইতিমধ্যে স্বাস্থ্য মন্ত্রক প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে করোনা মোকাবিলায় সতর্ক হওয়ার বার্তা দিয়েছে। নতুন কোনও ভ্যারিয়ান্ট পাওয়া যায় কিনা সেটা জানতে করোনা পজিটিভ রোগীদের নমুনা INSACOG ল্যাবরেটরিতে পরীক্ষা করারও নির্দেশ দিয়েছে। সমগ্র করোনা পরিস্থিতির উপর কেন্দ্র বিশেষ নজর রাখছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। চিনের সঙ্গে জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র, কোরিয়া এবং ব্রাজিলেও করোনা সংক্রমণের গ্রাফ ঊর্ধ্বমুখী এবং এখনও পর্যন্ত সকল করোনা রোগীর নমুনা পরীক্ষায় সার্স, কোভ-২ প্রজাতির ভাইরাস পাওয়া গিয়েছে বলেও তিনি জানিয়েছেন