‘নিয়ম এক হোক সবার জন্য’, ফাইজ়ার-মডার্নাকে ক্ষতিপূরণে ছাড় দেওয়া নিয়ে ক্ষুব্ধ সেরাম সংস্থা

আদার পুনাওয়ালার সংস্থা কেন্দ্রকে জানিয়েছে, কেবল বিদেশি টিকা প্রস্তুতকারক সংস্থার জন্য বিশেষ সুবিধা নয়, সমস্ত ভ্যাকসিন উৎপাদকদের জন্যই নিয়ম এক হওয়া উচিত।

'নিয়ম এক হোক সবার জন্য', ফাইজ়ার-মডার্নাকে ক্ষতিপূরণে ছাড় দেওয়া নিয়ে ক্ষুব্ধ সেরাম সংস্থা
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 03, 2021 | 10:55 AM

নয়া দিল্লি: জরুরি ভিত্তিতে অনুমোদন পেতে ফাইজ়ার ও মডার্নার ভ্যাকসিন ক্ষতিপূরণের দায় থেকে ছাড় পেতে পারে, এই গুঞ্জন শুরু হতেই এ বার সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়াও ক্ষতিপূরণের দায় থেকে মুক্তি চাইল। সূত্র অনুযায়ী, আদার পুনাওয়ালার সংস্থা কেন্দ্রকে জানিয়েছে সমস্ত ভ্যাকসিন উৎপাদকদের জন্যই নিয়ম এক হওয়া উচিত।

বুধবারই স্বাস্থ্যমন্ত্রকের এক সূত্র জানায়, ভারতে করোনা টিকার অনুমোদনের ক্ষেত্রে ফাইজ়ার ও মডার্না সংস্থাকে ক্ষতিপূরণে ছাড় বা সংস্থার ভ্যাকসিন ব্যবহারের ক্ষেত্রে আইনী সুরক্ষা দেওয়ায় কোনও সমস্যা দেখছে না কেন্দ্র। তারা জরুরি ভিত্তিতে ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন চাইলেই ক্ষতিপূরণে ছাড় দেওয়া হতে পারে। এতেই বেজায় চটেছে সেরাম ইন্সটিটিউট।

সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়ার এক সূত্র বলে, “শুধু সেরাম ইন্সটিটিউটই নয়, যদি বিদেশী টিকা প্রস্তুতকারক সংস্থাগুলি যদি ক্ষতিপূরণে ছাড় পায়, তবে সমস্ত টিকা প্রস্তুতকারককেই একই সুবিধা দেওয়া উচিত।”

আমেরিকা সহ নানা দেশে ভ্যাকসিনের অনুমোদনের ক্ষেত্রে ক্ষতিপূরণে ছাড় ও আইনি সুরক্ষা পেয়েছে ফাইজ়ার। সেখানে ফাইজ়ারের করোনা টিকা নেওয়ার পরও যদি কারোর মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়, সেক্ষেত্রে আইনি সুরক্ষা পাবে প্রস্তুতকারক সংস্থা। তবে ভারতে এখনও অবধি কোনও টিকা প্রস্তুতকারক সংস্থাকেই আইনি সুরক্ষা বা ক্ষতিপূরণে ছাড় দেওয়া হয়নি।

ভারতে আগামী জুলাই থেকে অক্টোবর মাসের মধ্যো পাঁচ কোটি ভ্যাকসিন পাঠাতে আগ্রহী ফাইজ়ারের তরফে অন্যতম শর্ত রাখা হয়েছে এই আইনি সুরক্ষা ও ক্ষতিপূরণে ছাড়া। দেখাদেখি মডার্নাও একই শর্ত রেখেছে। দেশের ভ্যাকসিনের ঘাটতি মেটাতে এবং চলতি বছরের ডিসেম্বরের মধ্যে সকলকে টিকাকরণের জন্য কেন্দ্র এই প্রস্তাবে রাজি হবে বলেই সূত্রের খবর।

দেশের টিকা ঘাটতি মেটাতে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া ইতিমধ্যেই বিদেশী সংস্থাগুলির ভ্যাকসিনের উপর আলাদাভাবে ট্রায়ালের সিদ্ধান্ত তুলে নিয়েছে। ডিসিজিআই (DCGI)-র তরফে জানানো হয়েছে, যদি বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বিভিন্ন দেশে কোনও ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন পেয়ে থাকে, তবে ভারতে তার গুণমান ও কার্যকারিতা পরীক্ষার জন্য আলাদাভাবে ট্রায়ালের প্রয়োজন নেই।

আরও পড়ুন: ১ বলে ৩৬ রান করলেই ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি! মোদী সরকার কি পারবে?