Shiv Sena on UPA: বিজেপিকে রুখতে ইউপিএ-তে কি তৃণমূল-শিবসেনা? জল্পনা বাড়াল ‘সামনার’ সম্পাদকীয়

‘ইউপিএ’-তে (UPA)কংগ্রেসের ভূমিকা নিয়েও ‘সামনায়’ সওয়াল করে শিবসেনা (Shiv Sena)। প্রশ্ন তোলা হয়, ‘এনডিএ’-এর অস্তিত্বকে বিজেপি যেমন মিটিয়ে দেওয়ার চেষ্টা করছে, তেমনই কংগ্রেসের গুরুত্ব কমছে ‘ইউপিএ’-তে।

Shiv Sena on UPA: বিজেপিকে রুখতে ইউপিএ-তে কি তৃণমূল-শিবসেনা? জল্পনা বাড়াল ‘সামনার’ সম্পাদকীয়
গ্রাফিক্স- TV9 বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 01, 2022 | 4:57 PM

মুম্বই: জাতীয় রাজনীতিতে মমতা বন্দ্যোপাধ্যায় যে আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠছেন, বৃহস্পতিবার শিবসেনার মুখপত্র ‘সামনায়’ প্রকাশিত সম্পাদকীয় আরও একবার প্রমাণ দিল। শিবসেনা স্বীকার করে নিচ্ছে, কংগ্রেসের ভরাডুবির পর বিরোধীর জায়গা ধীরে ধীরে দখল করে নিচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি, কেন্দ্রের নীতির বিরুদ্ধে সরব হয়ে অবজেপি মুখমন্ত্রীদের একটি চিঠি লেখেন তৃণমূল সুপ্রিমো। চিঠির মোদ্দা বক্তব্য, বিজেপিকে রুখতে একজোট হতে হবে বিরোধীদের। কংগ্রেসকেও সেই আহ্বান জানিয়েছেন তাঁর চিঠিতে। ‘সামনার’ সম্পাদকীয়ে মমতার এই উদ্যোগকে প্রশংসা করে লেখা হয়, বিজেপিকে হারানোর ক্ষমতা রাখেন তৃণমূল নেত্রী। বিজেপি বিরোধী মুখ হিসাবেও নিজেকে ধারাবাহিকভাবে তুলে ধরার চেষ্টা করেছেন তিনি। তাই অন্যান্য বিরোধী নেতাদের উচিত, এই জোটকে আরও শক্তিশালী করে বিজেপির বিরুদ্ধে লড়া।

‘ইউপিএ’-তে কংগ্রেসের ভূমিকা নিয়েও ‘সামনায়’ সওয়াল করে শিবসেনা। উল্লেখ করা হয়, ‘এনডিএ’-এর অস্তিত্বকে বিজেপি যেমন মিটিয়ে দেওয়ার চেষ্টা করছে, তেমনই কংগ্রেসের গুরুত্ব কমছে ‘ইউপিএ’-তে। ‘ইউপিএ’-র বিকল্পের পথে না হেঁটে ‘ইউপিএ’-কে আরও শক্তিশালী এবং পরিসর বাড়ানোর পরামর্শ একদা এনডিএ-এর শরিক শিবসেনার। সরাসরি না বললেও মমতাকে ইউপিএ-এর অংশীদারি করা উচিত বলে পরোক্ষভাবে বলা হয় ‘সামনায়’। উল্লেখ্য, মহারাষ্ট্রে কংগ্রেসের সঙ্গে জোট করে সরকার চালালেও ইউপিএ জোটে নেই শিবসেনা। 

ইতিমধ্যে ইউপিএ-এর চেয়ারপার্সন নিয়ে চাপান-উতর তৈরি হয়েছে শরিকদের মধ্যে। মঙ্গলবার এনসিপি-র যুব মোর্চার কার্যনির্বাহী বৈঠকে ইউপিএ-এর চেয়ারপার্সন হিসাবে দলের সুপ্রিমো শরদ পাওয়ারের প্রস্তাবিত নাম সর্বসম্মতিক্রমে পাশ হয়। এই সিদ্ধান্তকে স্বাগত জানায় শিবসেনা। দলের সাংসদ সঞ্জয় রাউত জানান, ইউপিএ-তে কংগ্রেসের এখন সে ভাবে ভূমিকা নেই। আর ইউপিএ কারোর ব্যক্তিগত সম্পত্তিও নয়। ২০২৪-কে মাথায় রেখে ইউপিএ-কে শক্তিশালী করতে হলে আরও দলকে অন্তর্ভুক্ত করতে হবে। এই ক্ষেত্রে অগ্রণী ভূমিকা নিতে পারেন প্রবীণ রাজনীতিক শরদ পাওয়ার।

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, কংগ্রেসের সঙ্গে জোটে থাকলেও আগামী দিনের লড়াইয়ে সনিয়া ব্রিগেডের উপর ভরসা রাখতে নারাজ শিবসেনা। বরং এনসিপির শরদ পাওয়ার ও তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় তাদের কাছে তুরুপের তাস। চব্বিশকে মাথায় রেখে ইউপিএ জোটে থাকার ইঙ্গিতও দিয়ে রেখেছে শিবসেনা। আর একটি গুরুত্বপূর্ণ বিষয় ‘সামনায়’ উল্লেখ করা হয়েছে। তা হল বিরোধীদের স্ট্র্যা়ডেজি। বিজেপিকে রুখতে ‘প্রগতিশীল হিন্দুত্বের’ পথেই এগনোর পরামর্শ শিবসেনা। যে হিন্দুত্বের মধ্যে সহিষ্ণুতা এবং প্রগতিশীলতা রয়েছে, তার হাত ধরে এগনো ছাড়া বিরোধীদের গতি নেই বলে তাৎপর্যপূর্ণ পর্যবেক্ষণ বাল ঠাকরের শিবসেনার।

আরও পড়ুন- ‘অনলাইনে পড়ো নাকি রিল দেখ?’, পড়ুয়াদের মনোবল বাড়াতে দারুণ টোটকা নমোর