Sonia Gandhi: অমরিন্দর সিংকে নিয়ে বিস্ফোরক স্বীকারোক্তি, কেন এমন বললেন সনিয়া?

Congress: রবিবার পাঁচ রাজ্যের নির্বাচনী পরাজয় নিয়ে পর্যালোচনা বৈঠকে বসেছিল কংগ্রেস। পাঁচ ঘণ্টা ধরে চলে সেই বৈঠক। রাজস্থান, ছত্তীসগঢ় ও পঞ্জাবে কংগ্রেস ক্ষমতায় ছিল।

Sonia Gandhi: অমরিন্দর সিংকে নিয়ে বিস্ফোরক স্বীকারোক্তি, কেন এমন বললেন সনিয়া?
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2022 | 9:36 AM

নয়া দিল্লি: যে হাতে গোনা কয়েকটি রাজ্যে কংগ্রেস (Indian National Congress) ক্ষমতায় ছিল, পঞ্জাব তাদের মধ্যে অন্যতম। তবে ১০ মার্চ পঞ্জাব বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণা হওয়ার পর দেখা গিয়েছে সীমান্তবর্তী এই রাজ্য থেকে কংগ্রেসের নাম প্রায় ধুয়ে মুছে গিয়েছে। প্রথমবারের জন্য পঞ্জাবে ক্ষমতায় এসেছে আম আদমি পার্টি (Aam Admi Party)। রবিবার পাঁচ রাজ্যে বিপর্যয়ের কারণ পর্যালোচনা করতে বৈঠকে বসেছিল কংগ্রেস ওয়ার্কিং কমিটি। সেখানেই বিস্ফোরক স্বীকারোক্তি শোনা গিয়েছেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীর (Sonia Gandhi) গলায়। সূত্র মারফত জানা গিয়েছে, বৈঠকে সনিয়া জানিয়েছেন, পঞ্জাব কংগ্রেসের রাজ্য শাখা অমরিন্দর সিংয়ের (Captain Amrinder Singh) বিরুদ্ধে একাধিক গুরুতর অভিযোগ আনলেও তিনি ক্যাপ্টেনকে রক্ষা করে গিয়েছেন, বিধানসভা ভোটের ফলে সেই ভুল সিদ্ধান্তেরই প্রতিফলন হয়েছে।

রবিবার পাঁচ রাজ্যের নির্বাচনী পরাজয় নিয়ে পর্যালোচনা বৈঠকে বসেছিল কংগ্রেস। পাঁচ ঘণ্টা ধরে চলে সেই বৈঠক। রাজস্থান, ছত্তীসগঢ় ও পঞ্জাবে কংগ্রেস ক্ষমতায় ছিল। ১০ মার্চের পর কংগ্রেস এখন শুধুমাত্র দুটি রাজ্যেই ক্ষমতায় রয়েছে। সূত্র মারফত জানা গিয়েছে, এদিনের ওয়ার্কিং কমিটির বৈঠকে সিনিয়র নেতারা বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে প্রশ্ন করেছিলেন। বৈঠকে যখন প্রশ্ন উঠেছিল যে মুখ্যমন্ত্রী পদ থেকে অমরিন্দর সিংকে সরানো নিয়ে যে বিস্তর জলঘোলা হয়েছে, তা না হলেও ভাল হত এবং অমরিন্দর সিংকে আরও আগে মুখ্যমন্ত্রী পদ থেকে সরিয়ে দেওয়া উচিৎ ছিল। এই প্রসঙ্গে আলোচনা শুরু হওয়ার সঙ্গে সঙ্গে হস্তক্ষেপ করেন কংগ্রেস সভানেত্রী। তিনি বলেন, অমরিন্দর সিংকে নিয়ে নেওয়া সিদ্ধান্তের জন্য তিনিই দায়ী। তিনি অকারণে দীর্ঘদিন ধরে তাঁকে সব কিছু থেকে রক্ষা করে গিয়েছেন।

ওই বৈঠকে উপস্থিত থাকা কংগ্রেস দলের এক নেতা এনডিটিভিকে জানিয়েছে, “তিনি স্বীকার করেছেন যে অমরিন্দর সিংকে মুখ্যমন্ত্রী হিসেবে রেখে দেওয়ার ভুল সিদ্ধান্ত তাঁর, তিনি তাঁকে মুখ্যমন্ত্রী হিসেবে কাজ চালিয়ে যেতে প্রশয় দিয়েছেন।” প্রসঙ্গত, দীর্ঘ একমাস ধরে টালবাহানার পর মুখ্যমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেছিলেন ক্যাপ্টেন অমরিন্দর। পদত্যাগের পরই কংগ্রেসের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ আনেন। পঞ্জাল লোক কংগ্রেস নামে নতুন দল তৈরি করে অমরিন্দর সিং ভোটে লড়াই করলেও, তিনি ও তাঁর দল হেরে গিয়েছেন।

আরও পড়ুন Character Certificates: পুলিশ কমিশনারের নির্দেশ, ফুড ডেলিভারি বয়দের জমা দিতে হবে ‘চরিত্রের শংসাপত্র’, কিন্তু কেন?