Character Certificates: পুলিশ কমিশনারের নির্দেশ, ফুড ডেলিভারি বয়দের জমা দিতে হবে ‘চরিত্রের শংসাপত্র’, কিন্তু কেন?

Delivery Boy: এক পুলিশ আধিকারিক জানিয়েছেন, পুলিশ কমিশনারের সঙ্গে বৈঠকের পর সংস্থার প্রতিনিধিরা কমিশনারের তোলা দাবিগুলির সঙ্গে সহমত হয়েছেন।

Character Certificates: পুলিশ কমিশনারের নির্দেশ, ফুড ডেলিভারি বয়দের জমা দিতে হবে 'চরিত্রের শংসাপত্র', কিন্তু কেন?
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2022 | 7:25 AM

মুম্বই: বর্তমানে সময়ে অনলাইন মাধ্যমে বিভিন্ন পরিষেবা পেতে আমরা কমবেশি সকলেই অভ্যস্ত। সুইগি (Swiggy), জ়োম্যাটোর (Zomato) মত অনলাইন সংস্থার থেকে অহরহ আমার সকলেই খাবার অর্ডার করে থাকি। বাড়িতে বসে বিভিন্ন রেস্তোরাঁ থেকে চটজলদি খাবার পেতে এই সংস্থাগুলির জুড়ি মেলা ভার। সেই সংস্থার ডেলিভারি বয়রা (Delivery Boy) সাধারণত নির্দিষ্ট সময়ে বাইক বা সাইকেলে চেপে খাবার নিয়ে দুয়ারে পৌঁছে যান। তবে এবার এই ডেলিভারি বয়দের জন্য নয়া নিয়ম চালুর পথে দেশের বাণিজ্য নগরী মুম্বই। মুম্বইয়ের পুলিশ কমিশনার সঞ্জয় পাণ্ডে এই বেশকিছু অভিযোগের ভিত্তিতে এই ডেলিভারি বয়দের জন্য ‘চরিত্রের শংসাপত্র’ বা ‘Character Certificate’ বাধ্যতামূলক করেছে। বিভিন্ন কুরিয়ার সংস্থার ডেলিভারি বয় ও ই-কর্মাস সংস্থার ডেলিভারি বয়দের জন্যও এই নিয়ম প্রযোজ্য বলেই জানা গিয়েছে।

রবিবার এমনই এক সার্কুলার জারি করে মুম্বই পুলিশ। নির্দেশিকায় বলা হয়েছে কোনও ডেলিভারি বয় যদি কোনও অপরাধের সঙ্গে যুক্ত থাকে, তবে সে যে সংস্থায় কর্মরত, সেই সংস্থার থেকে চরিত্রের শংসাপত্র না মিললে সংস্থার বিরুদ্ধেও আইনত ব্যবস্থা নেওয়া হবে। বিভিন্ন কুরিয়ার সংস্থা, ফুড ডেলিভারি অ্যাপ ও ই-কমার্স সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পরই এই সিদ্ধান্ত নিয়েছে মুম্বইয়ের পুলিশ কমিশনার। এক পুলিশ আধিকারিক জানিয়েছেন, পুলিশ কমিশনারের সঙ্গে বৈঠকের পর সংস্থার প্রতিনিধিরা কমিশনারের তোলা দাবিগুলির সঙ্গে সহমত হয়েছেন। কমিশনার জানিয়েছেন, সংস্থা গুলি যেন ডেলিভারি বয়দের যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করে এবং তাদের সঙ্গে খাতায় কলমে চুক্তি করে।

অনেকই সময়ই দেখা যায় নির্দিষ্ট সময়ে খাবারের ডেলিভারি দিতে, ডেলিভারি বয়রা ট্রাফিক আইনের তোয়াক্কা না করে বেপরোয়াভাবে গাড়ি চালাচ্ছেন। বৈঠকে পুলিশ কমিশনার সঞ্জয় পাণ্ডে এই বিষয়টিও উত্থাপন করেন। সংস্থার প্রতিনিধিদের তিনি জানিয়েছেন, তার যেন ডেলিভারি বয়দের ট্রাফিক আইন মেনে চলার নির্দেশ দেন এবং তাড়াতাড়ি পৌঁছানোর জন্য ফুটপাথে গাড়ি চালাতে নিষেধ করেন। এখন এই নিয়ম চালুর পর অন্যান্য বড় শহরগুলির পুলিশ প্রশাসন এই নিয়মের পথে হাঁটে কিনা সেদিকেই নজর থাকবে সকলের।

আরও পড়ুন Covid Vaccination: Covid Vaccination: এবার শুরু হচ্ছে ১২ থেকে ১৪ বছর বয়সীদের টিকাকরণ, ষাটোর্ধ্বদের টিকা নিয়েও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত কেন্দ্রের

আরও পড়ু Viral Video of Uma Bharti: দোকান লক্ষ্য করে একের পর এক ঢিল, মদের গঙ্গায় দাঁড়িয়েই ‘দাবাং’ রূপ বিজেপি নেত্রীর!