Nitish Kumar: স্পিকারের সঙ্গে ঝগড়া, বিজেপির সঙ্গে মনমালিন্যের গুঞ্জন, ‘ভাল নেই’ নীতীশ কুমার

Nitish Kumar: স্বরাষ্ট্র দফতর খোদ মুখ্যমন্ত্রী নীতীশের আওতাধীন। নিজের কক্ষে বসে টিভিতে অধিবেশন দেখছিলেন তিনি। বারবার করে বিধানসভার অন্দরে একই প্রশ্ন ওঠায় তিনি বিরক্ত হয়ে তিনি অধিবেশনে চলে আসেন।

Nitish Kumar: স্পিকারের সঙ্গে ঝগড়া, বিজেপির সঙ্গে মনমালিন্যের গুঞ্জন, 'ভাল নেই' নীতীশ কুমার
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2022 | 8:12 AM

পটনা: ২ বছর আগে বিজেপির সঙ্গে হাত মিলিয়ে রাজ্যে ক্ষমতায় এসেছেন তিনি। বিজেপি তাঁকে মুখ্যমন্ত্রীর কুর্সিও ছেড়ে দিয়েছে। তবুও যেন সন্তুষ্ট হতে পারছেন না বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার (Nitish Kumar)। কারণ এককভাবে আসন সংখ্যার নিরিখে তাঁর দল জেডিইউ রাজ্যে তৃতীয় স্থানে রয়েছে। মূলত বিজেপির সমর্থনেই তিনি মুখ্যমন্ত্রী রয়েছেন, তা আর মুখে বলে দেওয়ার প্রয়োজন নেই। কারণ পটনার অন্দের কান পাতলেই জোটসঙ্গীর সঙ্গে যে আর বনছে না, সেই খবর মিলছে। শুধু মুখে নীতীশ কিছু বলছেন না। এর মাঝেই সোমবার নজিরবিহীন এই সংঘাতের সাক্ষী থাকল বিহার বিধানসভা। বিধানসভার অধ্যক্ষ বিজয় কুমার সিনহার সঙ্গে অধিবেশন চলাকালীনই উত্তপ্ত বাক্য বিনিময় হল মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের। এই ঘটনার পর বিজেপি-জেডিইউ জোটে ফাটলের বিষয়টি নিয়ে জল আরও বেশি ঘোলা হয়েছে।

নীতীশ স্পিকারকে বলেন “এটা অধিবেশন চালানোর নিয়ম নয়। সংবিধান নিয়ে এসে খুঁটিয়ে পড়ুন। নিয়মের বাইরে গিয়ে বিধানসভাপ অধিবেশন চলেছে। প্রতি মুহূর্তে সাংবিধানিক নিয়ম লঙ্ঘিত হচ্ছে।” বিহার বিধানসভায় প্রশ্নোত্তর পর্বের সময় এই বেনজির ঘটনা ঘটে। বিধানসভার অধ্যক্ষ লখিসরাইয়ের ঘটনা নিয়ে পুলিশ কী পদক্ষেপ নিয়েছে তা জানতে চেয়ে স্বরাষ্ট্র দফতরের প্রতিমন্ত্রী বিজেন্দ্র প্রসাদ যাদব প্রশ্ন করেন। অধ্যক্ষ নিজে লখিসরাই থেকে নির্বাচিত বিধায়ক। ফেব্রুয়ারি মাসে দুই উচ্চপদস্থ পুলিশ আধিকারিকের বিরুদ্ধে লখিসরাইতে অধ্যক্ষের সঙ্গে খারাপ আচরণের অভিযোগ উঠেছিল, সেই প্রসঙ্গটিও এদিন বিধানসভায় ওঠে। বিধানসভার বিশেষ কমিটি বিষয়টি পর্যালোচনা করে দেখেছে।

স্বরাষ্ট্র দফতর খোদ মুখ্যমন্ত্রী নীতীশের আওতাধীন। নিজের কক্ষে বসে টিভিতে অধিবেশন দেখছিলেন তিনি। বারবার করে বিধানসভার অন্দরে একই প্রশ্ন ওঠায় তিনি বিরক্ত হয়ে তিনি অধিবেশনে চলে আসেন। তাঁকে দৃশ্যতই ক্ষুব্ধ দেখাচ্ছিল কারণ সরকার ঘটনার তদন্ত চালানোর পরও বিষয়টি নিয়ে বারবার আলোচনা হচ্ছে। স্পিকারের দিকে ইঙ্গিত করে নীতীশ উত্তেজিত ভাবে বলতে থাকেন যে সরকার ঘটনার তদন্ত করছে এবং আদালতে প্রথম পর্যায়ের রিপোর্ট জমা পড়েছে, স্পিকারে বিধানসভা কেন্দ্র বলে বারবার বিষয়টি তোলা হবে এমন কোনও মানে নেই। স্পিকার তাঁকে বোঝানোর চেষ্টা করলেও তিনি বোঝেননি। এরপর স্পিকার ও পাল্টা বলেন, নীতীশ সরকারের প্রধান হতে পারে, তবে বিধানসভার প্রধান হিসেবে সাংবিধানিক প্রতিষ্ঠানের মর্যাদা রক্ষা করা আমার কাজ। আগামী দিনে বিজেপির সঙ্গে নীতীশে জোট থাকে কি না সেটাই এখন দেখার।

আরও পড়ুন Character Certificates: পুলিশ কমিশনারের নির্দেশ, ফুড ডেলিভারি বয়দের জমা দিতে হবে ‘চরিত্রের শংসাপত্র’, কিন্তু কেন?