Mass Hysteria In Uttarakhand School : আচমকাই চেঁচিয়ে পাগলামো ছাত্রীদের, স্কুলে হাড় হিম ভুতুড়ে কাণ্ড, দেখুন ভিডিয়ো

Mass Hysteria In Uttarakhand School : উত্তরাখণ্ডের একটি সরকারি স্কুলে একাধিক ছাত্রীর মধ্যে অস্বাভাবিক লক্ষণ দেখা যায়। তারা গণ হিস্টেরিয়ায় আক্রান্ত হয়েছে বলে মনে করা হচ্ছে।

Mass Hysteria In Uttarakhand School : আচমকাই চেঁচিয়ে পাগলামো ছাত্রীদের, স্কুলে হাড় হিম ভুতুড়ে কাণ্ড, দেখুন ভিডিয়ো
ছবি সৌজন্যে : টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jul 28, 2022 | 10:01 PM

দেহরাদুন : উত্তরাখণ্ডের একটি সরকারি স্কুল। সেখানে ছাত্র-ছাত্রীরা পড়াশোনা করবে, মাঠে খেলা-ধূলো করবে। এই ছবিটাই স্বাভাবিক। তবে উত্তরাখণ্ডের বাগেশ্বরের একটি সরকারি স্কুলের যে ছবিটা এখন সোশ্যাল মিডিয়ায় ঘোরাফেরা করছে তা দেখে শিরদাঁড়া দিয়ে হিমস্রোত বয়ে যেতে পারে। মনে করা হচ্ছে সেই স্কুলের পড়ুয়াদের মধ্যে গণ হিস্টেরিয়া (Mass Hysteria) দেখা গিয়েছে।

সেই স্কুলের একটি ভিডিয়ো সোশ্য়াল মিডিয়ায় ঘোরাফেরা করছে। সেই ভিডিয়োতেই দেখা গিয়েছে, স্কুলের মাঠে এখানে-সেখানে পড়ুয়া বসে পড়েছে। কেউ কেউ অসংলগ্ন কথা বলছে। কেউ মাথা দুলিয়েই যাচ্ছে। চিৎকার করছে ছাত্রীরা। এবং কেবলমাত্র এক-দু’ জনের মধ্যে নয়। একাধিক ছাত্রীদের মধ্যেই এই লক্ষণ দেখা গিয়েছে। মূলত মেয়েদের মধ্যেই এই উপসর্গ দেখা গিয়েছে। ছাত্রীদের এই অবস্থা দেখে শিক্ষিকাদের মধ্য়ে ভয় দেখা গিয়েছে। চিন্তিত ছাত্রীদের অভিভাবকরাও। মনে করা হচ্ছে তাদের গণ হিস্টেরিয়া দেখা গিয়েছে। এদিকে দু’দিন আগেও এরকম উপসর্গ দেখা গিয়েছিল ছাত্রীদের মধ্যে। উত্তরাখণ্ডের আলমোরা, পিঠোরাগড় ও চামোলির সরকারি স্কুলে গণ হিস্টেরিয়ার ঘটনা দেখা গিয়েছে।

গণ হিস্টেরিয়া কী?

এই রোগের ক্ষেত্রে একসঙ্গে একাধিক মানুষের মধ্যে অস্বাভাবিক আচরণ, চিন্তাভাবনা,অনুভূতি বা বিভিন্ন স্বাস্থ্য লক্ষণের প্রাদুর্ভাব। বিশেষজ্ঞদের মতে, গণ হিস্টেরিয়া মানসিক স্বাস্থ্যের এক ধরনের অবস্থা। এর ফলে শারীরিক বিভিন্ন প্রতিক্রিয়া দেখা যায়।