Supreme Court: ED-CBI-র অপব্যবহার নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ ১৪টি বিরোধী দল, ৫ এপ্রিল হবে শুনানি

Opposition Alleges Misuse of Central Agency: শুক্রবার সকালে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে এই মামলা তোলেন আইনজীবী মনু সিংভি। এ দিন তিনি শীর্ষ আদালতে এই মামলার দ্রুত শুনানির দাবি জানান।

Supreme Court: ED-CBI-র অপব্যবহার নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ ১৪টি বিরোধী দল, ৫ এপ্রিল হবে শুনানি
সুপ্রিম কোর্ট
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 1:16 PM

নয়া দিল্লি: ইডি-সিবিআইয়ের মতো কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা(Central Investigation Agency)-কে অপব্যবহার করছে কেন্দ্র, এই অভিযোগ নিয়ে দীর্ঘদিন ধরেই সরব হয়েছে কংগ্রেস (Congress) সহ একাধিক বিরোধী দল (Opposition Parties)। সেই অভিযোগের জল এবার সুপ্রিম কোর্ট (Supreme Court) অবধি পৌঁছল। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অপব্য়বহার করে বিরোধী রাজনৈতিক দলের নেতাদের গ্রেফতার করা হচ্ছে, এই অভিযোগেই সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছিল কংগ্রেস, শিবসেনা, আম আদমি পার্টি সহ ১৪টি বিরোধী দল। এই মামলা অবশেষে শুনতে রাজি হল শীর্ষ আদালত। আগামী ৫ এপ্রিল এই মামলার শুনানি হবে।

শুক্রবার সকালে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে এই মামলা তোলেন আইনজীবী মনু সিংভি। বিরোধী দলগুলির হয়ে তিনি মামলা লড়ছেন। এ দিন তিনি শীর্ষ আদালতে এই মামলার দ্রুত শুনানির দাবি জানান। তিনি বলেন, “বর্তমানে ৯৫ শতাংশ মামলাই বিরোধী দলের নেতাদের বিরুদ্ধে দায়ের করা হচ্ছে। এভাবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির অপব্য়বহার করা হচ্ছে”। বিরোধী দলগুলির তরফে আদালত  কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার গ্রেফতারি, হেফাজত ও জামিনের বিষয় নিয়ে নির্দিষ্ট নির্দেশিকা তৈরি করে দেওয়া হবে, এমনটাই দাবি করা হয়েছে।

কংগ্রেস ছাড়াও যে দলগুলি সুপ্রিম কোর্টে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অপব্য়বহার নিয়ে অভিযোগ জানিয়েছে, সেই দলগুলি হল ডিএমকে, শিবসেনা, আম আদমি পার্টি, আরজেডি, ভারত রাষ্ট্র সমিতি, তৃণমূল কংগ্রেস, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা, জেডি(ইউ), সিপিআই(এম), সিপিআই, সমাজবাদী পার্টি, জম্মু-কাশ্মীর ন্যাশনাল কনফারেন্স।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অপব্যবহার নিয়ে সরব হয়েছে বিরোধী দলগুলি। কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, আম আদমি পার্টি, শিবসেনা সহ একাধিক বিরোধী দলের অভিযোগ, বিরোধীদের কণ্ঠরোধ করতেই ইডি-সিবিআইয়ের মতো তদন্তকারী সংস্থাগুলিকে ব্যবহার করছে কেন্দ্রীয় সরকার। সম্প্রতিই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও এই মর্মে চিঠি লেখেন ৮টি বিরোধী দলের নেতৃত্ব। সেই চিঠিতে অভিযোগ করা হয়েছিল যে বিভিন্ন মামলায় বিরোধী নেতাদের হেনস্থা, গ্রেফতার করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলি। কিন্তু বিজেপির কোনও নেতার বিরুদ্ধে কোনও পদক্ষেপ করা হচ্ছে না। ওই চিঠিতে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, আরজেডি নেতা তথা বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব, এনসিপি নেতা শরদ পওয়ার, তেলঙ্গনার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও, আপ প্রধান অরবিন্দ কেজরীবাল, পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান, শিবসেনা নেতা তথা মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব ও ন্যাশনাল কনফারেন্সের প্রধান ফারুক আবদুল্লা স্বাক্ষর করেছিলেন। কংগ্রেসের কোনও নেতৃত্ব এই চিঠিতে স্বাক্ষর না করলেও, সুপ্রিম কোর্টে দায়ের করা মামলায় ১৪টি বিরোধী দলের মধ্যে কংগ্রেসও রয়েছে।