Kiren Rijiju: ‘সুপ্রিম কোর্ট কেন কেউই হুমকি দিতে পারে না, জনগণই আমাদের মনিব’, তোপ আইনমন্ত্রী রিজিজুর

Supreme Court: সুপ্রিম কোর্টে পাঁচ বিচারপতি নিয়োগের জন্য কলেজিয়ামের সুপারিশে মান্যতা দিয়েছে কেন্দ্র। যদিও বিষয়টি নিয়ে কেন্দ্রীয় আইনমন্ত্রী রিজিজু একাধিক বার দেশের শীর্ষ আদালতের প্রতি তোপ দেগেছিলেন।

Kiren Rijiju: ‘সুপ্রিম কোর্ট কেন কেউই হুমকি দিতে পারে না, জনগণই আমাদের মনিব’, তোপ আইনমন্ত্রী রিজিজুর
কিরেণ রিরিজু
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2023 | 8:14 PM

নয়াদিল্লি: বিচারপতি নিয়োগ নিয়ে সু্প্রিম কোর্টের সঙ্গে কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজুর চাপানউতোর চলছেই। দেশের শীর্ষ আদালতের কলেজিয়ামের প্রস্তাব মেনে পাঁচ বিচারপতি নিয়োগে ইতিমধ্যেই সিলমোহর দিয়েছে কেন্দ্র। কিন্তু তার পরও বিষয়টি নিয়ে দেশের শীর্ষ আদালতকে তোপ দাগলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী। শনিবার উত্তর প্রদেশের প্রয়ালরাজে এলাহাবাদ হাইকোর্টের বার অ্যাসোসিয়েশনের একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রিজিজু। সেখানেই তিনি জানিয়েছেন, সম্প্রতি তিনি এক রিপোর্টে দেখেছেন, সুপ্রিম কোর্ট সতর্কতা দিয়েছে। কিন্তু সুপ্রিম কোর্ট এ ভাবে হুমকি দিতে পারে না বলে দাবি রিজিজুর। সেই সঙ্গে তিনি জানিয়েছেন, এই দেশের মালিক জনতা। তাঁরা সেই জনতার চাকর।

এই বিষয়টি নিয়ে রিজিজু বলেছেন, “একটা খবরে দেখলাম সুপ্রিম কোর্ট ওয়ার্নিং দিয়েছে। এই দেশের মালিক এই দেশের লোক। আমরা সেবক। সবাই সেবক। সেবা করার জন্য এসেছি। আমাদের গাইড হল সংবিধান। সংবিধানের অধীনে দেশ চলবে।” সু্প্রিম কোর্টের বিচারপতি নিয়োগ নিয়ে কলেজিয়ামের প্রস্তাবের সম্মতি দিতে কেন্দ্রের দীর্ঘসূত্রতার বিষয়টি নিয়ে সম্প্রতি অসন্তোষ প্রকাশ করেছিলেন দেশের শীর্ষ আদালতের দুই বিচারপতির বেঞ্চ। বিচারপতি এসকে কৌল এবং এএস ওকা কেন্দ্রের সম্মতি দিতে দেরির বিষয়টিকে ‘অস্বস্তি’র বলেছিলেন এবং এটিকে ‘সিরিয়ার ইস্যু’ বলেও চিহ্নিত করেন। সেই প্রেক্ষিতেই শনিবার এ কথা বলেছেন রিজিজু।

সুপ্রিম কোর্টে পাঁচ বিচারপতি নিয়োগের জন্য কলেজিয়ামের সুপারিশে মান্যতা দিয়েছে কেন্দ্র। যদিও বিষয়টি নিয়ে কেন্দ্রীয় আইনমন্ত্রী রিজিজু একাধিক বার দেশের শীর্ষ আদালতের প্রতি তোপ দেগেছিলেন। রাজস্থান হাইকোর্টের প্রধান বিচারপতি পঙ্কজ মিথাল, পাটনা হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জয় কারোল, মণিপুর হাইকোর্টের প্রধান বিচারপতি পিভি সঞ্জয় কুমার, পাটনা হাইকোর্টের বিচারপতি আহসানুদ্দিন আমানুল্লা এবং এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি মনোজ মিশ্রের সুপ্রিম কোর্টের নিয়োগে ছাড়পত্র দিয়েছে কেন্দ্র। কিন্তু তার পরই মতানৈক্য কমার কোনও লক্ষণ নেই।