জনস্বার্থ মামলা করেছে খোদ সরকার! ‘মজাদার’ বলল সুপ্রিম কোর্ট

Supreme Court: কেন্দ্রের তৈরি পাওয়ার প্লান্ট থেকে বাড়ছে দূষণ। এই অভিযোগেই জনস্বার্থ মামলা করেছিল দিল্লি সরকার।

জনস্বার্থ মামলা করেছে খোদ সরকার! 'মজাদার' বলল সুপ্রিম কোর্ট
সূত্রের খবর, ৪০ তলার মধ্যে ইতিমধ্যেই ৩২ তলা পর্যন্ত কাজ হয়ে গিয়েছিল, এবং প্রায় ৬৩৩ জন ফ্ল্যাট বুকও করে ফেলেছিলেন। এদের মধ্যে ২৪৮ জন টাকা ফেরত নিয়েছেন, ১৩৩ জন অন্য বহুতলে ফ্ল্যাট নিয়েছেন। কিন্তু ২৫২ জন এখনও অপেক্ষা করছিলেন আদালতের পক্ষ থেকে কোনও ইতিবাচক সিদ্ধান্ত আসার।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 09, 2021 | 5:49 PM

নয়া দিল্লি: কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে করা জনস্বার্থ মামলা শুনবে না বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রকের বিরুদ্ধে এই জনস্বার্থ মামলা করেছিল দিল্লি সরকার। দিল্লির আশেপাশে তৈরি হওয়া পাওয়ার প্লান্ট নিয়ে কেন্দ্রীয় মন্ত্রকের তরফ থেকে দেওয়ার বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে এই মামলা হয়। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণে মামলা তুলে নিয়েছে দিল্লি।

আজ, শুক্রবার আদালতে শুনানি ছিল সেই মামলার। দিল্লির সরকার কেন্দ্রের বিরুদ্ধে জনস্বার্থ মামলা করেছে দেখে অবাক হয়ে যান বিচারপতি আরএস রেড্ডি ও নবীন সিনহা। তাঁরা বলেন, ‘এটা খুবই হাস্যকর যে দিল্লির সরকার জনস্বার্থ মামলা করেছে।’ তাঁদের মতে, কেন্দ্রের বিরুদ্ধে কোনও অভিযোগ থাকলে সরাসরি অভিযোগ এনে মামলা করতে পারত দিল্লি। সাধারণত, কোনও ব্যক্তি বা সংস্থা তখনই জনস্বার্থ মামলার আবেদন করে, যখন আবেদনকারীর স্বার্থ ক্ষুন্ন হয়। যেখানে সুবিধা পাচ্ছেন না, এমন শ্রেনির স্বার্থের কথা বলা হয়।

দিল্লির আশেপাশে বিভিন্ন রাজ্যে যে সব তাপবিদ্যুৎ কেন্দ্র বসানো হয়েছে, সেগুলি থেকে দূষণ ছড়াচ্ছে, এমন অভিযোগ এনে এই মামলা করে দিল্লি। দিল্লির সরকারের আবেদনে বলা হয়েছে, কেন্দ্র ওই পাওয়ার প্লান্টগুলিতে ‘ফ্লু গ্যাস ডিসালফারাইজেশন’ প্রযুক্তি ব্যবহার করেনি, যার ফলে দিল্লিতে ক্রমশ দূষণ বাড়ছে। পঞ্জাব, হরিয়ানা ও উত্তর প্রদেশে থাকা ওই সব পাওয়ার প্লান্টগুলির কথা বলা হয়েছে।

আরও পড়ুন: অসুস্থ বলে আদালতে যাননি প্রজ্ঞা, সাংসদকে বিয়েবাড়িতে নাচতে দেখে বাড়ছে বিতর্ক

দিল্লির পক্ষে আইনজীবী কলিন গঞ্জালভিস বলেন, এইসব বিদ্যুৎ কেন্দ্রগুলি থেকে নির্গত হচ্ছে ৮০ শতাংশ সালফার ও অন্যান্য মারণ গ্যাস। কেন্দ্র সুপ্রিম কোর্টের নির্দেশ মতো দূষণ নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছে বলে উল্লেখ করেন আইনজীবী। বিচারপতিরা বলেন, জনস্বার্থ মামলা না করে অভিযোগ জানাতে। সেই মতো মামলা তুলে নেন আইনজীবী।