গোমূত্র নিয়ে ফেসবুক পোস্ট করাতেই রাষ্ট্রদোহিতার মামলা, আজই মুক্ত করার নির্দেশ সুপ্রিম কোর্টের

গত ৪৫ দিন জেলে কাটিয়েছেন মনিপুরের ওই রাজনৈতিক কর্মী। সোমবার বিকেল ৫ টার মধ্যে তাঁকে মুক্তি দেওয়ার নির্দেশ দিল শীর্ষ আদালত।

গোমূত্র নিয়ে ফেসবুক পোস্ট করাতেই রাষ্ট্রদোহিতার মামলা, আজই মুক্ত করার নির্দেশ সুপ্রিম কোর্টের
মনিপুরের সমাজকর্মী এরেন্দ্রো লেচোম্বাম
Follow Us:
| Edited By: | Updated on: Jul 19, 2021 | 4:53 PM

নয়া দিল্লি: এক ফেসবুক পোস্ট ঘিরেই তৈরি হয় বিতর্ক। রাষ্ট্রদ্রোহিতার মামলায় গ্রেফতার করা হয় মনিপুরের সমাজকর্মী কর্মী এরেন্দ্রো লেচোম্বামকে। সুপ্রিম কোর্টে সেই মামলা পৌঁছতেই অবিলম্বে ওই সমাজকর্মীকে মুক্তির নির্দেশ দিল শীর্ষ আদালত। সোমবার শুনানিতে নির্দেশ দেওয়া হয়, যাতে বিকেল ৫ টার মধ্যেই মুক্তি দেওয়া হয় এরেন্দ্রকে। বছর ৩৭-এর ওই যুবক ফেসবুকে একটি পোস্টে লিখেছিলেন, ‘গোবর এবং গোমূত্রে করোনার চিকিৎসা হয় না। সাধারণ জ্ঞান এবং বিজ্ঞানেই করোনা নির্মূল হয়।’ আর পোস্ট ঘিরেই বিতর্ক। এফআইআরের ভিত্তিতে গত এপ্রিল মাসে গ্রেফতার করা হয় তাঁকে।

আজ সোমবার, সেই মামলার শুনানিতে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় নির্দেশ দেন, যাতে এ দিন বিকেল ৫ টার মধ্যেই তাঁকে মুক্ত করা হয়। তিনি বলেন, দীর্ঘদিন ধরে আবেদনকারীকে বন্দি করে রাখার অর্থ তাঁর মৌলিক অধিকারকে ক্ষুণ্ণ করা। তাই ১০০০ হাজার টাকার বন্ডে তাঁকে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

গত মে মাসের দ্বিতীয় সপ্তাহে এই সমাজকর্মী একটি ফেসবুক পোস্ট করেন। বিজেপির মণিপুর সভাপতি এস টিকেন্দ্র সিংয়ের করোনায় মৃত্যু হওয়ার পর একটি পোস্ট করেন তিনি। সেই পোস্টে তিনি উল্লেখ করেন, ‘গোবর এবং গোমূত্রে করোনার চিকিৎসা হয় না। সাধারণ জ্ঞান এবং বিজ্ঞানেই করোনা নির্মূল হয়। আরআইপি প্রফেসর জি।’ আর এই পোস্টের দেখেই মনিপুরের বিজেপি সভাপতি এবং আরও এক বিজেপি নেতা এরেন্দ্রো এবং আরও এক সাংবাদিকের নামে লিখিত অভিযোগ দায়ের করেন। আর এই অভিযোগের ভিত্তিতে গ্রেফতার করা হয় তাঁদের। মে মাস থেকে জেলেই রয়েছেন ওই দু’জন। তবে শীর্ষ আদালতের নির্দেশে জামিন মজুর হল এরেন্দ্রোর। আরও পড়ুন: আচমকা পাড়ায় ঢুকে পড়ল ৬০-৭০ জন যুবক, ঘরে ঢুকে মারধর-ভাঙচুর! মাথা ফাটল মহিলার