সুপ্রিম কোর্টে রাফাল বিতর্ক, জনস্বার্থ মামলার সওয়াল জবাব ২ সপ্তাহ পর

একটি ফরাসি সংবাদ মাধ্যমের তথ্য অনুযায়ী, রাফাল চুক্তিতে মধ্যস্থকারী একটি ভারতীয় সংস্থাকে বড় অঙ্কের টাকা ‘উপহার’ দিয়েছে রাফাল নির্মাণ সংস্থা দাসো।

সুপ্রিম কোর্টে রাফাল বিতর্ক, জনস্বার্থ মামলার সওয়াল জবাব ২ সপ্তাহ পর
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 12, 2021 | 1:59 PM

নয়া দিল্লি: ফের বিতর্কে রাফাল (Rafale) চুক্তি। ফ্রান্সের কাছ থেকে ভারত ৫৯ হাজার কোটি টাকা দিয়ে ৩৬টি রাফাল কিনেছিল। সেই রাফাল চুক্তিতে মধ্যস্থতাকারী ভারতীয় সংস্থাকে বড় অঙ্কের টাকা ‘উপহার’ দিয়েছে ফ্রান্সের নির্মাণকারী সংস্থা। এমনই খবর প্রকাশ্যে এনেছিল ফ্রান্সের একটি সংবাদ মাধ্যম। তারপর থেকেই দেশে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতর। দায়ের হয়েছে জনস্বার্থ মামলাও। সে বিষয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এসএ বোবদে জানিয়েছেন, কোর্ট এই মামলা শুনবে ২ সপ্তাহ পর।

কেন ফের বিতর্কে রাফাল?

একটি ফরাসি সংবাদ মাধ্যমের তথ্য অনুযায়ী, রাফাল চুক্তিতে মধ্যস্থকারী একটি ভারতীয় সংস্থাকে বড় অঙ্কের টাকা ‘উপহার’ দিয়েছে রাফাল নির্মাণ সংস্থা দাসো। যদিও দাসো দাবি করেছে ১.১ মিলিয়ন ইউরো (ভারতীয় মুদ্রায় প্রায় ৯ কোটি টাকা) ভারতীয় একটি সংস্থাকে তারা দিয়েছে রাফালের রেপ্লিকা নির্মাণের জন্য। এই বিতর্ক প্রথম উস্কে দিয়েছিল ফরাসি দুর্নীতি দমন শাখা। দাসোর অডিটে এই বেনিয়ম ধরা পড়েছিল বলে দাবি করেছে ফরাসি সংবাদ মাধ্যম। তারা দাবি করেছে দাসোর কাছ থেকে ‘উপহার’ হিসেবে বড় অঙ্কের টাকা পেয়েছিল অগস্টাওয়েস্টল্যান্ড চপার স্ক্যামের সঙ্গে যুক্ত সুশেন গুপ্তার সংস্থা।

কে এই সুশেন গুপ্তা?

ফরাসি সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী দাসো বড় অঙ্কের সেই টাকা ‘উপহার’ দিয়েছে ভারতীয় সংস্থা দেফসিস সলিউশনকে। এই সংস্থার মালিক সুশেন গুপ্তা। দেফসিস সলিউশন ফরাসি সংস্থা দাসোর ভারতীয় সাব-কন্ট্রাক্টার। এই সাব-কন্ট্রাক্টারকে কেন রাফালের এক একটি রেপ্লিকা নির্মাণের জন্য ২০ হাজার ইউরো করে দিয়েছে দাসো? এই প্রশ্নের কোনও নির্দিষ্ট উত্তর পায়নি ফরাসি দুর্নীতি দমন শাখা। কেন ক্রেতাকেই ‘উপহার’ দেওয়া হল, সেই প্রশ্নেরও কোনও যথোপযুক্ত উত্তর পায়নি এএফএ।

Sushen Gupta

সুশেন গুপ্তা

এর আগে রাফালের যন্ত্রাংশ তৈরির বরাত পেয়েছিল অনিল অম্বানীর সংস্থা। তখন ভারত সরকার ও প্রধানমন্ত্রী মোদীর বিরুদ্ধে অনিল অম্বানীকে ‘বিশেষ সুবিধা’ পাইয়ে দেওয়ার অভিযোগ করেছিল বিরোধীরা। প্রসঙ্গত, ফ্রান্সের কাছ থেকে এই যুদ্ধবিমান কিনেছিল ভারত। কার্যত উৎসবের মেজাজে ভারতীয় বায়ুসেনায় সংযুক্ত হয়েছিল রাফাল। তবে প্রশ্ন উঠল এই রাফাল চুক্তি নিয়ে।

কীভাবে রাজনৈতিক চাপানউতর?

গোটা ঘটনার জন্য কংগ্রেস প্রধানমন্ত্রীর কাছে বিবৃতি দাবি করেছে। কংগ্রেসের মুখপাত্র রণদীপ সুরেজওয়ালার দাবি, “ভারতীয় সবচেয়ে বড় প্রতিরক্ষা চুক্তির বিষয়ে একটি নিরপেক্ষ স্বাধীন তদন্ত হওয়া কি উচিত নয়? যদি কোনও ঘুষ দেওয়া হয়ে থাকে, তাহলে সেটা কত তা কি জানা প্রয়োজন নয়?” যদিও এই সুশেন গুপ্তাকে কংগ্রেসের পরিচিত বলে দাবি করেছে বিজেপি। কেন্দ্রীয়মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেন, “এই ঘটনায় যে সুশেন গুপ্তার নাম উঠে এসেছে, সবাই তাঁকে চেনে। তাঁর বিষয়ে সলমন খুরশিদ আগেই জানিয়েছেন।” উল্লেখ্য, সলমন খুরশিদ ছিলেন কংগ্রেস আমলের বিদেশমন্ত্রী।

আরও পড়ুন: করোনার করাল থাবায় রেমডেসিভিরের কালোবাজারি নিয়ে সাবধানী কেন্দ্র